ব্যাংক চেকে টাকার শেষে “মাত্র” শব্দটি লেখার রহস্য কি?

আপনাদের মনে একটি ছোট্ট প্রশ্ন প্রায় সময় ই আসতে পারে। প্রশ্নটি খুব সহজ হলেও উত্তর জানতে অনেক বেগ পেতে হয়। এমন ই একটি ছোট্ট প্রশ্নের উত্তর নিয়ে আপনাদের সাথে উপস্থিত হয়েছি। প্রশ্নটি ছোট হলেও উত্তরের পেছনে লুকিয়ে আছে অনেক কথা।

আপনাদের প্রায় সময় ই হয়ত চোখে পড়ে টাকা লেনদেনের সময় টাকা লিখার শেষে “মাত্র” শব্দটি লিখা হয়। এর কারণ কী? কখনো কি মনে প্রশ্ন এসেছে? যদি এসে থাকে তাহলে আজ জেনে নিন কেন এ “মাত্র” কথাটি লেখা হয়। এর পেছনের ইতিহাস কি এবং এর লুকানো অর্থ কি?

তো চলুন শুরু করি এর পেছনের কারণ থেকে।

আপনি হয়ত দেখে থাকেন কোনো টাকার চেকে লিখা ৫০০কোটি টাকা। কিন্তু সাথে লেখা থাকে “মাত্র”। অর্থাৎ ৫০০ কোটি টাকা মাত্র। ৫০০ কোটি টাকা নিশ্চয় ই অল্প বা “মাত্র” টাকা নয়! তাহলে মাত্র কেন লিখে? এর পেছনের মূল কারণটি হলো টাকার নিরাপত্তা।

মনে করুন আপনি কোনো চেক এ বা কোথাও কাওকে টাকা দেওয়ার সময় প্রমাণ স্বরূপ লিখে রাখলেন ৫০০ কোটি। এখন কেউ যদি অসুদুপায়ে এর পরে আরো কিছু সংখ্যা যুক্ত করে দেয় তাহলে আপনি তা প্রমাণ করতে পারবেন না যে সে যুক্ত করেছে। ফলে আপনি অতিরিক্ত সে পরিমান টাকা প্রদান করতে বাধ্য থাকবেন।

টাকার এ নিরাপত্তার স্বার্থে টাকা তে মাত্র শব্দটি লিখা হয়। তবে এর আরেকটি মূল কারণ রয়েছে। তা মূলত সমাজের প্রচলন।

আমরা আমাদের সমাজের অনেক নিয়মই মেনে চলি যেগুলোর সব সময় কোনো কারণ থাকে না। বা এর পেছনের যৌক্তিক তেমন কোনো কারণ থাকে না, তবু আমরা তা মেনে চলি। এটিকে বলা হয় সমাজের রীতিনীতি বা সংস্কৃতি।

টাকা লিখার সময় বাংলাদেশ বা বাংলা সমাজের এটি একটি রীতিতে পরিণত হয়েছে “মাত্র” শব্দটি লিখার। ফলে আপনি চাইলেও এটি আসলে এভইড করতে পারেন না।

শুধুমাত্র আমাদের বাংলা ভাষী বা বাংলাদেশীদের জন্য নয় সব ভাষার ক্ষেত্রেই এমন টি করা হয়ে থাকে। যেমন ইংরেজীতে লিখার ক্ষেত্রে “Only” শব্দটি লিখার প্রচলণ রয়েছে।

তবে যা কারণ ই থাক না কেন, এর মূল কারণ হিসেবে এর নিরাপত্তার কারণটি ই মূল কারণ। টাকার পরিমানে যেন কেউ কম বেশি করতে না পারে বা কেউ যেন কাওকে চিটিং করে টাকা বাগিয়ে নিতে না পারেন তার নিরাপত্তা হিসেবে এটি করা হয়ে থাকে।

অনেক কাল আগে থেকেই এর প্রচলণ চলে আসছে, মানুষ সেভাবেই এটিকে মেনে আসছেন ফলে এর পরিবর্তনের কোনো কারণ ও নেই। বা ওর পরিবর্তণেরও প্রযোজন নেই। আমাদের কাছে নিরাপত্তার বিষয়টি সব সময় ই গুরুত্বপুর্ণ।

আজকে এ পর্যন্তই। ভালো থাকুন, সুস্থ থাকুন। আর নিরাপদে থাকুন। ধন্যবাদ।

Related Posts