ব্যাক্তিত্ববান মানুষ হওয়ার উপায় (অন্যের কাছে নিজের ব্যাক্তিত্ব-২য় পর্ব)

অন্যের কাছে নিজের ব্যাক্তিত্বকে সুন্দরভাবে তুলেধরার কিছু কৌশল-

প্রশ্ন করা অন্যের প্রতি আগ্রহ করা –

ব্যাক্তিত্বকে ফুটিয়ে তুলতে এটি একটি সহজ এবং বেশ গুরুত্বপূর্ন অভ্যাস।মানুষগন নিজেদের কে নিয়ে কথা বলা পছন্দ করে। আপনি যদি কৌতোহলী হন তাহলে  কারো সাথে কথা বলে আপনি তার সম্পর্কে মজার অনেক কিছু জানতে পারবনে।যার সাথে কথা বলছেন, তার কোন বিষয়ে আগ্রহ বেশি তা জানার জন্য ভালোভাবে প্রশ্ন করুন।দেখা যায় , বেশিভাগ মানুষ তার পরিবার আত্মিয়স্বজন সন্তানের সাথে কথা বলতে বেশি পছন্দ করে । তারা কোন বিষয়ে কৌশলী তা জেনে কথা শেষ করুন।

নিজের আত্মবিশ্বাস দেখান-

আপনি যেমন নন , নিজেকে তেমনভাবে প্রকাশ করার প্রয়োজন নেই ।আত্মবিশ্বাস নিজের সৌরপকে তুলে ধরে।নিজেকে নিজে বলুন আপনি অসাধারন একজন । আপনার যে ব্যাক্তিত্ব তার ব্যাপারে আত্মবিশ্বাসি থাকুন, তাতে অন্যরা আপনার প্রতি আকৃষ্ট হবে।আপনাকে অন্য কিছু করা লাগবে না।মানুষ তাকে পছন্দ করে যিনি ভেতরে বাইরে একজনি ।তাই নিজের ব্যাক্তিত্ব উপর নিম্ন আস্থা রাখুন।

হাসিখুশি ও চিন্তামুক্ত থাকুন-

অন্যের অবস্থা নিয়ে কখনও হাসি ডাট্টা করবেন না। সবকিছুর প্রতি ইতবাচক দৃষ্টিভঙ্গি বজায় রাখুন।কোন সমস্যার মুখামুখি হলে সেটিকে নিয়ে দুচিন্তায় না থেকে কিংবা সে বিষয়ে অভিযোগ না করে, অন্যদের সাথে হাসি খুশি থাকার চেষ্টা করুন।সবাই আপনার ব্যাক্তিত্ব প্রসংসা করবে এবং এটি আপনাকে ভালো রাখতে প্রচেষ্টা করবে।

সহানুভূতি সম্পন্ন হওয়া-

এইটি গুরুত্বপূর্ন ধাপ।আপনি যেমনি হন না কেন , যদি আপনি অন্যদের প্রতি সহানুভূতিপূর্ন মনভাব রাখতে তখন শুধুমাএ তারাই অপছন্দ করবে তারা আসলেই আপনার প্রতি হিংসা নিতো।অন্যের প্রতি কঠোর হওয়ার কিছু নেই। কেউ যদি আপনার সাথে খারাপ ব্যাবহার করে তাহলে মনে করার চেষ্টা করুন আপনার কাজটি তাকে এমন ব্যাবহার করতে বাধ্য করেছে, হতে পারে তারা জীবনে কঠিন পরিস্থিতিতে মাঝে অবস্থান করছে,প্রকৃত পক্ষে তারা খুবই ভাল মানুষ।

স্থির ,শান্ত ও নিরুদ্বেগ থাকা-

সব সময় নিজেকে স্থির থাকুন।বেশ করে যে সব পরিস্থিতিতে অন্যরা সহজে গভড়ে যায়।সেই সব ক্ষেত্তে যদি আপনাকে স্থির রাখতে পারেন তাহলে সবাই কাছে আপনার মূলায়ন বেড়ে যাবে।যেটা যেভাবে গঠে তাকে সেভাবে গ্রহন করুন।খুব বেশি উত্তেজিত হওয়া উচিত না, এবারটা আপনাকে সচেতনভাবে নিয়ন্তন করতে হবে।আপনার নিয়ন্তিত থাকার গুনটি সবার কাছে গুরুত্বপূর্ন করে দিবে।

সম্পর্কের দরজা খুলা রাখুন-

কারো সম্পর্কে সহজে সিদ্ধাতে আসবেন না।যদি আপানার কাউকে পছন্দ না হয় তবুও তাকে একটি সুযোগ দিন।এমন সুযোগ নিশ্চয় আপনিও চান।কারো কাছে ভালো ব্যাবহার পেতে হলে নিশ্চয় তার সাথে আপনাকেও ভালো ব্যাবহার করা উচিত।সবার সাথে পরিচিত হওয়ার চেষ্টা করুন।সব সময় ভালো সম্পর্ক বজায় রাখুন।

 

Related Posts

7 Comments

মন্তব্য করুন