ব্লগিং এর সঠিক ধারণা ও অর্থ উপার্জনের উপায়

প্রাত্যাহিক জীবনের কিছু ঘটনা অথবা কোনো একটি নির্দিষ্ট বিষয়ের উপর ধারাবাহিকভাবে লেখালেখির মাধ্যমে ইন্টারনেটে সকলের সাথে সেই লেখা শেয়ার করাকে ব্লগিং বলা হয়। এবং এই লেখাগুলো যে ওয়েবসাইটে প্রকাশিত হয় সেগুলোকে ব্লগসাইট বলে। যেকোনো পজিটিভ বিষয় নিয়েই ব্লগলিখে অর্থ উপার্জন সম্ভব। আর এর সুস্পষ্ট উদাহরণ ইন্টারনেটে থাকা অসংখ্য ব্লগসাইট গুলো।

একটি ব্লগ ওয়েবসাইট শুরুর দিকে কিছু না দিলেও একটা সময় এটা আপনাকে বসে বসে অর্থ উপার্জনে সহায়তা করবে। প্রথম কয়েক মাস সময় লাগবে একটি ব্লগসাইটকে ইন্টারনেট জগতে পরিচয় করাতে কিন্তু সেটি যখন ধীরে ধীরে সকলের কাছে পরিচিত হতে শুরু করবে তখন আপনার কোনো চিন্তার প্রয়োজন নেই। কারণ আপনি কষ্ট করে যে ব্লগটি তৈরি করেছেন তার সুফল আপনি পাবেন। শুধু মাথায় রাখতে হবে আপনার কন্টেন্ট-এর মান ভাল হতে হবে।

একটি ব্লগের দ্বারা অর্থ উপার্জনের মূল বিষয়টাই হলো ট্রাফিক অর্থাৎ দৈনিক কি পরিমাণ মানুষ আসছে আপনার ব্লগে সেটিই মূলত দেখার বিষয়। আর বেশি ট্রাফিক পেতে হলে অবশ্যই ব্লগের কন্টেন্টের মান ভাল হতে হবে।

একটি ব্লগ দিয়ে যেসব উপায়ে অর্থ উপার্জন করা সম্ভব তার কিছু উপায় নিচে উল্লেখ করা হলোঃ

  • ব্লগে অ্যাড প্রদর্শনের মাধ্যমে অর্থ উপার্জন।
  • অ্যাফিলিয়েট মার্কেটিং করার মাধ্যমে অর্থ উপার্জন।
  • স্পন্সরের মাধ্যমে অর্থ উপার্জন।
  • সাইট বিক্রির মাধ্যমে অর্থ উপার্জন।
  • ইত্যাদি আরো অন্যান্য উপায়ে ব্লগসাইট থেকে অর্থ উপার্জন করা সম্ভব।

ব্লগিং করার সবচেয়ে উপযোগী প্লাটফর্ম কোনটি?

ইন্টারনেটে অনেক ধরণের CMS (Content Management System) রয়েছে যেগুলোর যেকোনো একটিকে আপনি ব্লগিং প্লাটফর্ম হিসেবে বেছে নিতে পারেন। কিন্তু যে প্লাটফর্ম ভাল সেটিকেই কাজে লাগাতে হবে অবশ্যই তাই না! এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় CMS হলো WordPress.org যা দিয়ে বিশ্বের অধিকাংশ ওয়েবসাইট তৈরি হয়ে থাকে। কিন্তু আপনি যদি ব্লগিং জগতে নতুন হয়ে থাকেন তাহলে আপনার জন্য গুগলের Blogger-ই বেস্ট। ব্লগিং করার জন্য ব্লগারই সবচেয়ে বেশি জনপ্রিয়। ব্লগার গুগলের সার্ভিস হওয়ার জন্য এর পারফর্মেন্স খুবই দারুণ। আর এটি গুগলের সম্পূর্ণ একটি ফ্রি সার্ভিস।

ব্লগিং করার জন্য কন্টেন্ট আইডিয়া কোথায় পাবেন?

ব্লগিং এমন একটি পেশা যেখানে আপনাকে নিয়মিত আপনার সাইটের পাঠকদের নিত্যনতুন বিষয় সম্পর্কে জানানোর চেষ্টা করতে হবে। আপনি যে বিষয়ের উপরই কাজ করেন না কেন আপনাকে অবশ্যই সে বিষয়ের উপর ভালো ভালো আর্টিকেল উপহার দিতে হবে আপনার সাইটের পাঠকদের। এজন্য আপনাকে যে কাজটি করতে হবে তা হলো, আপনি যে বিষয় নিয়ে ব্লগিং করছেন সে বিষয়ে বিভিন্ন ব্লগ পড়ুন, বই পড়ুন এবং প্রচুর জানার চেষ্টা করুন সে বিষয় গুলো সম্পর্কে। তাহলে দেখবেন আপনার কন্টেন্ট আইডিয়ার কোনো অভাব হবে না। একটি বিষয় অবশ্যই মনে রাখবেন আপনি যদি একজন ভালো ব্লগার হতে চান তাহলে আপনাকে একজন ভাল পাঠকও হতে হবে।

Related Posts

13 Comments

মন্তব্য করুন