ব্লগিং থেকে কিভাবে ইনকাম করা সম্পর্কে বিস্তারিত।

ব্লগ সাইট থেকে কিভাবে ইনকাম শুরু করতে হয় ? ব্লগিং থেকে কিভাবে ইনকাম শুরু করবেন সে সম্পর্কে বিস্তারিত। ব্লগ হল ইন্টারনেটে আয়ের অন্যতম সেরা এবং জনপ্রিয় উৎস এবং একটি ওয়েবসাইট হতে পারে আপনার সারাজীবনের আয়ের উৎস। বিশ্বের সেরা পেশাদার ব্লগাররা তাদের ব্লগ থেকে মিলিয়ন মিলিয়ন ডলার উপার্জন করছে, তাহলে কেন নয়? আপনি অবশ্যই পারেন! তবে এক্ষেত্রে আপনাকে একজন পেশাদার ব্লগার হতে হবে।

আমি যখন ব্লগিং শুরু করি, তখন কী শিখব, কীভাবে শিখব, কোথায় শিখব ইত্যাদি বিষয়ে আমার অনেক সমস্যা ছিল। আজকের টিউটোরিয়ালে, আমি শুরু থেকে শেষ পর্যন্ত সমস্ত ব্লগিং তথ্য কভার করেছি যাতে আপনি সঠিক পথে গিয়ে শিখতে পারেন। কোন অসুবিধা ছাড়াই আপনি যদি এই সম্পূর্ণ নিবন্ধটি মনোযোগ সহকারে পড়েন তবে আমি আশা করি আপনি ব্লগিং সম্পর্কে অন্য কিছু জানতে পারবেন না।

একটি ব্লগ কি?

ব্লগ হল মানুষের এক ধরনের ব্যক্তিগত বা অনলাইন ডায়েরি। ব্লগিং হল ইন্টারনেটে একটি ওয়েবসাইটের মাধ্যমে সারা বিশ্বের মানুষের কাছে তথ্য উপস্থাপনের প্রক্রিয়া। একজন ব্লগারব হতে চাইলে অন্য একজন ব্লগার এর সাথে যোগাযোগ করুন এবং পরামর্শ নিন। আপনি যদি একটি ব্লগ তৈরি করতে চান বা ব্লগার হতে চান তবে আপনাকে প্রথমে একটি বিষয় নির্ধারণ করে নিতে হবে যেমন: প্রযুক্তি, খেলাধুলা, শিক্ষা, ইসলাম, স্বাস্থ্য ইত্যাদি। আপনি যদি উচ্চ মানের নিবন্ধ লিখতে পারেন, তাহলে আপনার একটি ব্লগ বা ওয়েবসাইট বেছে নেওয়া উচিত এবং সেই নামটি এই লিঙ্কে খুলবে যে বিষয়ে আপনি নিবন্ধটি লিখছেন।

এবং যদি আপনার ব্লগটি ৮-১০ ঘন্টার মধ্যে প্রকাশিত হয় তবে আপনাকে অবশ্যই এই সাইটে আপনার নিবন্ধ প্রকাশ করতে হবে। আপনার ব্লগে ট্রাফিক আনার জন্য, এই ওয়েবসাইটটিকে গুগল সার্চ ইঞ্জিনের জন্য অপ্টিমাইজ করা দরকার যাতে বাংলাদেশ সহ বিশ্বের যে কোনো দেশের মানুষ যে কোনো সময়, যেখানেই হোক না কেন গুগলে সার্চ করতে পারে। কে আপনার ওয়েবসাইট খুঁজে পেতে এবং আপনার লিখিত নিবন্ধ দেখতে এবং পড়তে পারেন?

আপনার ব্লগের বয়স ৩-৪ মাস হলে এবং অনেক ভালো ভিজিটর থাকলে গুগল অ্যাডসেন্সের জন্য আবেদন করুন। অ্যাডসেন্স অনুমোদনের পরে, আপনি আপনার ওয়েবসাইটে ৪/৫ জায়গায় বিজ্ঞাপন দেখাবেন এবং অর্থ উপার্জন শুরু করবেন। এখন পর্যন্ত আমরা কিছু শিক্ষানবিস ব্লগিং আলোচনা করেছি, এবং এখন আপনি জানেন, কি শিখতে হবে? এবং কিভাবে ব্লগিং শুরু করতে হবে।

আপনি কিভাবে ব্লগিং শুরু করবেন?

ব্লগিং হল মাল্টিটাস্কিং, এটা এমন কিছু নয় যা আপনি সত্যিই করেন এবং আপনি কোটিপতি হয়ে যান। আপনি যদি অনলাইনে ব্লগ করতে চান তবে আপনাকে কমপক্ষে ৬ মাস ব্যয় করতে হবে এবং কঠোর পরিশ্রম করতে হবে। আপনি অবশ্যই জানেন কিভাবে ব্লগিং শুরু করতে হয় বা ধাপে ধাপে কিভাবে ব্লগ করতে হয় বা এই সব বিষয় শিখতে হয়, তবে সব ব্লগিং বিষয় এক পোস্টে ব্যাখ্যা করা সম্ভব নয় তাই আমি আপনাকে একটি সংক্ষিপ্ত বিবরণ দেব।

বিষয়বস্তু লিখুন

প্রথমত, আপনাকে বিষয়বস্তু লিখতে শিখতে হবে, তা শিক্ষা, স্বাস্থ্য, খেলাধুলা, বিনোদন, আইটি বা অন্য যেকোনো ক্ষেত্রে অভিজ্ঞ। ডোমেইন, তাহলে আপনাকে বিষয়ের উপর কিছু উপাদান লিখতে হবে এই ভেবে যে কোন ভুল বানান নেই।

উপাদান

কিভাবে একটি ভাল নিবন্ধ লিখতে হয় তা শেখার জন্য নিজের জন্য একটি ব্লগ বা ওয়েবসাইট বা আপনি যে বিষয়ে লিখছেন সেটি তৈরি করতে হবে। একটি ওয়েবসাইট তৈরি করার দুটি উপায় রয়েছে, বিনামূল্যে এবং অর্থপ্রদান। আপনাকে ডোমেইন হোস্টিং কিনতে হবে এবং ওয়ার্ডপ্রেস দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করতে হবে। আপনি যদি ওয়েবসাইট তৈরিতে অর্থ ব্যয় করতে না চান তবে ব্লগার আপনাকে সহজেই একটি বিনামূল্যের ওয়েবসাইট তৈরি করতে সহায়তা করতে পারে, তবে আমি মনে করি একটি বিনামূল্যের ওয়েবসাইট দিয়ে শুরু করা ভাল। এই ফ্রি সাইটটিকে পেইড সাইটে রূপান্তর করার সময় এসেছে।

ব্লগ ডিজাইন এবং পরিচালনা।

একটি ব্লগ তৈরি করার পর, আপনার প্রথম কাজটি একটি সুন্দর ব্লগ ডিজাইন করা। আপনার ব্লগটিকে সুন্দর দেখাতে, আপনাকে আপনার ব্লগে থিমটি আপলোড করতে হবে। আপনি এখানে যত থিম চান বিনামূল্যে ডাউনলোড করতে পারেন। ডিজাইনের পরে, আপনি আপনার ব্লগে নিবন্ধ পোস্ট করা শুরু করতে পারেন। তারপর এই ব্লগ পরিচালনা করার জন্য আপনাকে বিভিন্ন ব্লগ সেটিংসের সাথে পরিচিত হতে হবে।

 কিভাবে ব্লগ থেকে টাকা আয় করা যায়? আপনি ব্লগিং থেকে কত টাকা আয় করেন?

সফল ব্লগারদের একটি সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে যে ১০০ জন ব্লগারের মধ্যে ১০ জনের মাসিক আয় ৩০০ থেকে ৯০০, ২০% ব্লগারের মাসিক আয় ১০০ থেকে ৫০০, ৩০% ব্লগারদের মাসিক আয় ১০০ থেকে ৩০০ এবং বাকি ৪০% অন্যান্য ব্লগারদের মিলিয়ে, একজন ব্লগারের মাসিক আয়ের শতাংশ হল $৫০ থেকে $১৫০।

ব্লগিং এর জন্য কোন নির্দিষ্ট আয় নেই কারণ আপনি যত বেশি ব্লগ লিখবেন, যত বেশি নিবন্ধ লিখবেন, আপনার ব্লগে যত বেশি ভিজিটর থাকবে, আপনার ব্লগে তত বেশি ভিজিটর থাকবে, আপনার আয় তত বেশি হবে। ,

শেষ কথা

এই গ্রাথোর.কম এর প্রেরণায় আমি একটা ছোট ব্লগ সাইট তৈরী করেছি। এখানে লিখালিখির পাশাপাশি আমার ব্লগে ও লিখালিখি করি। আর এজন্য এই সাইটটিকে ধন্যবাদ জানাই।

আমার একটি ব্যক্তিগত ব্লগ আছে যেখানে আমি ব্লগ সহ অন্যান্য বিষয়ের বাংলা টিউটোরিয়াল পোস্ট করি। তাই সবাইকে আমার ছোট ব্লগ www.grathor.com থেকে ঘুরে আসার অনুরোধ রইল। আর পাশাপাশি নিয়মিত এই গ্রাথোর.কম সাইটটিতে চোখ রাখুন এবং আপনি চাইলে ইউটিউবে অনুসন্ধান করে ব্লগিং সম্পর্কিত অনেক টিউটোরিয়ালও খুঁজে পেতে পারেন।

আজ এ পর্যন্ত। ধন্যবাদ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন