ভাবনা ও কাজ নিয়ে গল্প

ভাবনা ও কাজ এই শব্দ দুটি একটি অপরটির পরিপূরক। একটি ছাড়া অন্যটির কোন মূল্য নেই। এ বিষয়ে একটি গল্প বলা যাক-

এক ছাত্র ছিলো ”ক” সে যখন ক্লাসে যেতো তখন ভাবতো কিভাবে পরালেখায় ভালো করা যায়। যদি ও সে ক্লাসে পড়ালেখায় ভালো না সে ভাবতো আজে পরতে পারি নি তে কি হয়েছে। কাল থেকে পরবো। পরে সবাইকে দেখিয়ে দিবো। বাসায় গিয়েই পড়তে বসবো। এভাবে সারাদিন সে কোন পড়াই দিতে পারলো না। সে শুধু ক্লাসে বসে বসে ভাবে কিভাবে কি করা যায়। এভাবে সে যখন বাসায় আসে তখন আবার ভাবে আজকে তো পড়া দিতে পারিনি কালকে থেকে ক্লাসে নিয়মিত পড়া দিব। যখন রাতের বেলা পড়তে বসে তখন দেখা যায় বিছানা তাকে ডাকছে৷ এভাবেই সে না পড়ে ঘুমিয়ে পড়ে৷ কাল আবার স্কুলে পড়া দিতে পারে না। সে তখন ভাবতে থাকে কাল পড়তে পারিনি তো কি হয়েছে আজকে করে দেখাবো। আবার সে যখন পড়তে বসে সে না পড়ে ঘুমিয়ে যায়। এভাবেই সে শুধু ভাবতে থাকে তার কোন কাজই করা হয় না৷ পরিক্ষায় ও তার রেজাল্ট খারাপ আসতে থাকে।

অপর এক ছাত্র ”খ” সে ক্লাসে পড়া দিতে পারলেও। পরিক্ষায় দেখা যেত সে ভালো রেজাল্ট করতে পারিনি। তার কারন টা কি তোমারা জানো কারন হচ্ছে না ভাবনা চিন্তা করে পড়া। এই কারনে সে যখন পড়া পড়তো বা মুখস্থ করতো সেটি সেই মুহুর্তে তার মনে থাকতো তার পর মুহুর্তে সেটি তার মনে হারিয়ে যেতো এই কারনেই তার রেজাল্ট সব সময় খারাপ হতো।

আর একজন ছাত্র ”গ” যে সবসময় ক্লাসে পড়া দিত এবং পরিক্ষায় ও ভালো রেজাল্ট করতো এটির কারন ও তোমার নিশ্চয়ই বুঝতে পারছো। কারনটি হচ্ছে সে যখন পড়তো তখন সে পড়ার পাশাপাশি নিজের চিন্তা ভাবনা কে কাজে লাগিয়ে পড়াটা বুঝার চেষ্টা করেছে৷

এখন আস যাক আসল কথায়। তিনজন ছাত্রের মধ্যে একজন শুধু ভেবেছে ফলে তার ফল তো তোমরা দেখতেই পেলে শেষে তার কি হলো।
অন্য একজন শুধু কাজ করেছে সে তার নিজের চিন্তা শক্তিকে কোন কাজেই লাগায় নি তার ফল ও যে খুবই খারাপ৷
আট একজন সে পরালেখার পাশাপাশি নিজের চিন্তা শক্তিকে কাজে লাগিয়েছে পাশাপাশি কাজ ও করেছে৷ তাই সে সফল।

আমাদের মধ্যে এমন ৩ প্রকার ব্যক্তি পাওয়া যায়। একজন শুধু ভাবে কোনদিন কাজ করে না, অপরজন শুধু কাজ করে, অন্য একজন ভাবার করার পাশাপাশি কাজ করে৷

ভাবনা ছাড়া কাজের কোন মূল্য নেই। কাজ ছাড়া ভাবনার কোন মূল্য নেই। যদি সফল হতে চাও তাহলে দুটোই করতে হবে। এটা শুধু পরালেখার ক্ষেত্রে না সব ক্ষেত্রে এটি কাজে দেয়।

আমাদের মধ্যে এমন অনেক ব্যক্তি আছে যারা শুধু ভাবি।  আবার এমন অনেক ব্যক্তি আছে যারা সুধু কাজ করে।  কোনটাই সঠিক ।  ভাবনার সাথে কাজ করুন।

Related Posts

13 Comments

মন্তব্য করুন