ভার্চুয়াল রিয়ালিটির অজানা বিষয়

ভার্চুয়াল রিয়ালিটি হ’ল কম্পিউটার সিমুলেশন দ্বারা নির্মিত ত্রি-মাত্রিক পরিবেশ যা ব্যবহারকারীর কাছে বাস্তব এবং বাস্তব বলে মনে হয়। একে সিমুলেটেড এনভায়রনমেন্টও বলা হয়। কম্পিউটার প্রযুক্তি এবং সিমুলেশন প্রয়োগের ক্ষেত্রে, কৃত্রিম পরিবেশগুলি এমনভাবে তৈরি করা হয় যা ব্যবহারকারীর কাছে বাস্তব এবং বাস্তব বলে মনে হয়। ১৯৬২ সালে, মর্টন এল হেলগি তার সেন্সোরামা স্টিমুলেটর নামক যন্ত্রের মাধ্যমে প্রথম ভার্চুয়াল রিয়েলিটির আত্নপ্রকাশ করেন।

ভার্চুয়াল রিয়েলিটি বাস্তব অনুভব করার জন্য বিভিন্ন ধরণের তথ্য বিনিময় ডিভাইস ব্যবহার করে। যেমন-
> মাথায় হেড মাউন্টেড ডিসপ্লে
> হাতে একটি ডেটা গ্লোভ
> শরীরে একটি পূর্ণাঙ্গ বডি স্যুট

ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার:

> জটিল বৈজ্ঞানিক বিষয় গবেষণা, গবেষণা ফলাফল বিশ্লেষণ এবং উপস্থাপনা। বৈজ্ঞানিক যন্ত্রপাতি ব্যবহার এবং শিল্প প্রক্রিয়াগুলির সিমুলেশনগুলিতে ভার্চুয়াল রিয়েলিটির ব্যাপক প্রয়োগ রয়েছে।
> কোনও পণ্য উত্পাদনের আগে পণ্যের গুণমান ভার্চুয়াল রিয়েলিটিতে পরীক্ষা করা যেতে পারে। ভার্চুয়াল রিয়েলিটিতে ভোক্তার কাছে পণ্য এবং অন্যান্য সুবিধা উপস্থাপন করা সহজ করে তোলে। এছাড়া ব্যবসায়িক কর্মচারীদের প্রশিক্ষণও প্রদান।
> শিক্ষা গ্রহণ ও প্রদানের ক্ষেত্রে ভার্চুয়াল রিয়েলিটির অনেক প্রভাব রয়েছে। এর মাধ্যমে শিক্ষার জটিল বিষয়গুলো সহজে উপস্থাপন এবং পাঠদানের বিষয়টি সহজে চিত্তাকর্ষক ও হৃদয়গ্রাহী করা যায়।
> ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে, গাড়ি চালনার বিভিন্ন দিক সম্পর্কে সত্যিকারের ধারণা পাওয়া যেতে পারে। ফলস্বরূপ, প্রশিক্ষণার্থীরা দ্রুত গাড়ি চালানো শিখতে সক্ষম হয়। এক্ষেত্রে ঝুঁকির পরিমাণও হ্রাস পাচ্ছে।
> ভার্চুয়াল রিয়েলিটি প্রয়োগ করে সেনাবাহিনীতে অস্ত্র চালনা এবং আধুনিক যুদ্ধাস্ত্রের ব্যবহারে কম সময়ে নিখুঁতভাবে প্রশিক্ষণ প্রদান করা যায়।
> ভার্চুয়াল রিয়েলিটি বিমান বাহিনীতে বিমান প্রশিক্ষণ এবং প্যারাসুট প্রশিক্ষণ প্রদান করতে ব্যবহার করা যায়।
> নৌবাহিনীতে যুদ্ধ প্রশিক্ষণ এবং ডুবোজাহাজ চালনা প্রশিক্ষণে ব্যপকভাবে ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করা হয়।
> ভার্চুয়াল রিয়েলিটি মাধ্যমে জ্যোতির্বিদ্যার শিক্ষার্থীরা এবং শিক্ষকরা সৌরজগতে গ্রহ বা গ্রহাণুগুলির অবস্থান, কাঠামো এবং চলাচল, গ্রহের মাঝখানে বিভিন্ন বস্তু বা জীবন উপস্থিতি ইত্যাদি সম্পর্কে সহজেই ধারণা অর্জন করতে পারেন ।
>

Related Posts

19 Comments

মন্তব্য করুন