ভালোবাসা হারিয়ে গেছে, আর কখনো ফিরবেও না। পর্ব-১

বিসমিল্লাহির রাহমানির রাহীম

সত্যটা আমি জেনে গেছি। হ্যাঁ, পুরোপুরি জেনেই গেছি। এটাই আমার জীবনের সবচেয়ে বড় সত্যি যে আমার জীবন থেকে তুমি হারিয়ে গেছো। আমি হারিয়ে ফেলেছি তোমায়। হয়তো ইচ্ছে করেই চলে গেছো তুমি নয়তো তোমার অবহেলায় অবহেলিত হয়েছি আমি। এখন এটাই সবচেয়ে বড় সত্যি যে তুমি হারিয়ে গিয়েছো আমার জীবন থেকে। হয়তো আর ফিরবেনা কখনো। দেখতেও আসবেনা আমায়। খোঁজ নেওয়াতো তোমার দ্বারা আর হবেইনা।

কিন্তু, আমার বিরহি আবেগী মন কিছুতেই মানতে পারছেনা। মনতো পুরোপুরি নারাজ তোমার মনের প্রতি। অবুঝ মনটা আমার বারবার শুধু আমার বিবেকের কাছে প্রশ্ন করে বসে তুমি কি আদৌ আমার জীবন থেকে হারিয়ে গিয়েছো নাকি তুমি ইচ্ছে পুরন করতেই আমাকে ছেড়ে চলে গিয়েছো অন্য কোথাও অন্য কারও হাতে হাত রেখে। আমি সত্যি এখনো জানিনা কি থেকে কি হয়ে গেলো। সত্যি বলতে কি আমি আজ পর্যন্ত কিছু বুঝতেও পারছিনা, কেন এমনটা হলো, কেন
এমনটা করলে তুমি আমার সাথে। কিন্তু হ্যাঁ কিছু না বুঝলেও একথাটা ঠিকই বুঝতে পেরেছি যে, তুমি আর আমার নেই। আমার জীবনের সাথেই নেই। তুমি হারিয়ে গিয়েছো অনন্ত দিনের জন্য। এতোদিনের এত মধুর ভালোবাসার সম্পর্ক তুমি ছিন্ন ভিন্ন করে আমার সাজানো স্বপ্নগুলো ভেঙে চুরে চুরমার করে তুমি নিজের পথটাকে একাকি নিজেই বুঝে নিয়েছো।

বিশ্বাস করো আমি কখনও এমনটা ভাবিনি যে তোমাকে ছাড়া একদিনের জন্য হলেও আমার একলা পথ চলতে হবে। কখনও আমি বিশ্বাসও করিনি, করার মতো মনেও কখনো কিছু উঁকি মেরে চাইওনি যে, তোমাকে ছাড়া আমাকে এক মুহুর্তের জন্যও নিঃশ্বাস নিতে হবে। আর আমি কখনও এটাও চিন্তা ও ভাবনায় আনিনি যে, তুমি কখনও আমাকে ফেলে এভাবে চলে যাবে বা কখনো যেতেও পার। আমার প্রেম, আমার ভালোবাসা, আমার আবেগ আর আমার বিশ্বাসটাও যে ছিলো শতভাগ।

সবকিছু তো ভালোবাসার স্বাভাবিক নিয়মে ভালোভাবেি চলছিলো। কিন্তু হঠাৎ কি হলো, কি এক অজানা অচেনা প্রলয়ংকরী ঝড় এলো যে তোমাকে আমার কাছ থেকে চলে যেতে হলো। আমি তো তোমায় সবসময় আমার মন থেকেই ভালোবেসেছি। কোনো খাদ রাখিনি আমার ভালোবাসায়। প্রথম যেদিন তুমি তোমাট নিজ থেকে আমায় ভালোবাসি কথাটি বলেছিলে সেদিন থেকে শুরু করে আজ পর্যন্ত যখন একে একে মিথ্যাচার শুরু করলে তখনও ভালোবেসেছি তোমার। কোন পাত্তাই দেয়নি শুনা কথাগুলোকে। আমি তো তোমায় তখন পর্যন্তও ভালোবেসেছি যখন তুমি প্রতিনিয়ত আমায় অবহেলা করতে আর আমার থেকে পালানোর চেষ্টা শুরু করেছিলে। আমি তখনও তোমায় শতভাগ ভালোবেসেছি যখন তুমি দিনের পর দিন আমাকে তুচ্ছ করে রেখেছ। অপমানও করেছ। তখনতো তুমি আমাকে অবহেলা করে এড়িয়ে চলতে। আমি তখনো ভালোবেসেছি তোমায়।

আমার কি এমন কোনো দোষ ছিল যা তুমি আমার মাঝে পেয়েছিলে? যদি এটা বলো যে তোমাকে ভালোবাসা আমার জীবনের সবচেয়ে বড় দোষ ছিলো, তাহলে আমি চিৎকার করে গলা ফাটিয়ে বলতেও রাজি আছি “হ্যাঁ আমি দোষী। তোমাকে ভালোবেসে আমি দোষি। তোমাকে ভালোবাসার দোষে আমি দোষী। কারণ আমি তোমার সব অবহেলা মেনে নিতে পারি। কিন্তু তোমাকে ছাড়া আমার একদিনও বেঁচে থাকতে হবে এটা আমি মানতে রাজি না। হাজার হোক ভালোবাসি তোমায়, আমি তো তোমায় কোনোমতেই ভুলে থাকতে রাজি না।

জানিনা এখন তুমি কোথায় আছো। কেমন আছ। হয়তো নিজের নতুন কোনো সুখের ঠিকানা নিজেই খুঁজে নিয়েছো। মোটকথা, হয়তো তুমি নিজের সুখ নিজে খুঁজে নিয়েছো। যদিই চলেই যাবে জানতে তাহলে আমার জীবনে আসার কি দরকার ছিলো। তুমি তো আজ বেশ প্রতারণা করে নিজের সুখ খুঁজে নিয়েছো। কিন্তু আমার কি হবে, ভেবে দেখেছো। আমি তো এখন আর কাউকে কোনোদিন সামান্যও ভালোবাসতে পারবো না বা কাউকে কোনোদিন বিশ্বাসটুকুও করতে পারবো না। আমার যা অনুভুতি ছিলো সেই অনুভূতিগুলোও এখন আমার শুণ্যতায় ডুবে গিয়েছে। একাকীত্ব ছাড়া আর কোথাও আমি নিজেকে খুঁজে পাই না। আমি আজ একা। সত্যি বড্ড একা আমি। কেউ নেই আমার পাশে। আমি বড্ড বেশি একলা হয়ে গেছি।

শীঘ্রই পর্ব-২ আসবে।

Related Posts