ভালোলাগার মত কিছু কথা পড়ুন বুঝুন শিখুন !

 

আমি হয়ত সেই সমস্ত কাজ করি না যার কারনে সৃষ্টিকর্তাকে পাওয়া যায় । কিন্তু সেই কাজগুলো অবশ্যই করি যাতে আমি দোয়া পাবো । মনুষ্যত্ব তো মনের ভিতর থাকে অর্থে নয় । উপরওয়ালা তো কেবল মাত্র আমাদের কর্ম কে দেখে, আমাদের যোগ্যতাকে নয় । আমি জানি আমি হয়ত অন্যের চাইতে খুব বেশি  পারিনি কিন্তু খুসী আছি এটা ভেবে যে, নিজে পরে গেছি নিজেই উঠেছি কিন্তু কাওকে কখনো ফেলে দেইনি । সম্পর্ক থাকলেই সম্পর্ক হয় না সম্পর্কের কর্তব্য পালন করতে হয় । ব্রেনের দ্বারে তৈরি করা সম্পর্ক বাজার পর্যন্ত চলে কিন্তু মন থেকে বানানো সম্পর্ক শেষ নিশ্বাস পর্যন্ত চলে । যদি বুঝতে চান জীবনকে তাহলে পিছনের দিকে দেখুন, যদি বাচতে চান জীবনে তাহলে আগের দিকে দেখুন ।

জীবনে দুটো জিনিষ কখনো শেষ হয় না । উপরওয়ালার দোয়া আর মানুষের মনের ব্যাথা । আপনার পায়ের মধ্যে শক্তি থাকলে গন্তব্য দূরে মনে হবে না । চোখে দেখে যদি চিনতে পারেন তাহলে মানুষকে দূরে মনে হবে না । মনে যদি কারো স্থান থাকে তাহলে আপনজনকে দূরে মনে হবে না । আর আপনার চিন্তাতে যদি জান থাকে তাহলে সৃষ্টিকর্তা আপনার কাছে দূরে মনে হবে না । রাগ হল হঠাৎ আসা ঝড়ের মত যা আমাদের বুদ্ধির প্রদীপকে নিভিয়ে দেয় । সম্পর্ক আপনার যতই খারাপ হোক না কেন তাকে কখনো ভেঙ্গে দেবেন না । কারন পানি যতই নোরা হোক সে তৃষ্ণা না মিটালেও আগুনকে নিভাতে পারে । পৃথিবীতে কোন কিছুই নিজের জন্য তৈরি হয়নী যেমন নদী সে তাঁর জন কখনো নিজে পান করে না, গাছ সে তাঁর ফল নিজে খায় না, সূর্য্য নিজের জন্য আলো দেয় না,  ফুল তাঁর গন্ধকে নিজের জন্য বিলায় না, জানেন কেন ? কারন অন্যের জন্য বেচে থাকার নামিই হল আসল জীবন ।

তিনটি জিনিষে মনযোগ দিলে আপনার জীবনে উন্নতি হবে । সৃষ্টিকর্তা, পরিশ্রম ও শিক্ষা, টিনটি জিনিষকে কখনো ছটো মনে করবেন না, রোগ, ঋন ও শত্রু । তিনটি জিনিষকে সবসময় নিজের বশে রাখুন মন, কাজ ও লোভ । তিনটি জিনিষ বেরিয়ে গেলে আর ফিরে আসে না, গুলি বন্দুক থেকে, কথা মুখ থেকে ও প্রান শরীল থেকে । তিনটি জিনিস আপনাকে দুর্বল করে খারাপ চরিত্র, রাগ ও লোভ । তিনটি জিনিস কেও কখনো চুরি করতে পারবে না বুদ্ধি, চরিত্র ও শিক্ষা । সম্পর্ক এমন হওয়া দরকার যা নিয়ে আপনার গর্ব হবে । যতটা ভরসা কাল ছিল ততটা আজও থাকবে । সম্পর্ক সেটা নয় যা কেবলমাত্র সুখ ও দুঃখের সময় সাথে থাকে । সম্পর্ক তো সেটা যা সবসময় আপনাকে আপন হবার অনুভূতি দেবে ।

পিঁপড়ের কাছে পরিশ্রম করা শিখুন মাকড়সার কাছে কারিগড়ি । নিজের উন্নতির জন্য শেষ পর্যন্ত চেষ্টা করুন কারন সংঘর্ষের নামিই হল জীবন । নিজের জীবনের কোন দিনকে খারাপ বলবেন না কারন ভাল দিনগুলো খুসীকে নিয়ে আসে, আর খারাপ দিন গুলো শিক্ষা নিয়ে আসে । আর একটি সফল জীবনের জন্য এ দুটিই গুরুত্ব পূর্ণ । সৌন্দর্য্য অনেক সস্তা কিন্তু চরিত্র অনেক দামি । ঘড়ি অনেক সস্তা কিন্তু সময় অনেক দামি । শরিল অনেক সস্তা কিন্তু জীবন অনেক দামি । সম্পর্ক অনেক সস্তা কিন্তু সেতি তিকিয়ে রাখা অনেক দামি । ধর্ম ও জাতের বিভেদ কে শেষ করুন । একটি ছেলেকে তাঁর মা মারতে মারতে বলে, তুই নিচু জাতের খাবার খেয়েছিস আজ থেকে তুইও নিচু জাতের হয়ে গেছিস । ধর্ম নষ্ট হয়ে গেছে তোর । ছোট শিশুটি বলে মা আমি তো একবার ওদের ঘড়ের খাবার খেয়েছি তাই আমি নিচু জাতের হয়ে গেলাম । কিন্তু ওরা তো রোজ আমাদের অতিরক্ত খাবারগুলো খায় তাহলে ওরা কেন উচু জাতের হয় না । মায়ের কাছে কোন উত্তর ছিল না । ধন্যবাদ । লিখাটা ভালো লাগলে শেয়ার করে অন্যকে জানতে সাহায্য করুন । ধব্যবাদ আবারো ।

Related Posts

19 Comments

মন্তব্য করুন