ভালো গল্প ও কবিতা তার মাধ্যমে উপার্জন করা সম্ভব, সবকিছুরই একটি মূল্য আছে।

আমরা অনেকেই অনলাইনে গল্প এবং কবিতা দিতে পছন্দ করি। অনেকে আবার নিয়মিতভাবে কোন না কোন গ্রুপ অথবা সোশ্যাল মিডিয়ায় লিখে থাকি। আসলে লেখালেখি মানুষের একটি ফ্যাশন। বর্তমান সময়ে লেখালেখির ভুবনে লেখকরা তুমুল জনপ্রিয়। আসলে জনপ্রিয়তার কারণ ও আছে বেশ কয়েকটি। সবাই চাইলেই কিন্তু লিখতে পারেন না। লেখালেখি মানুষের একটি বড় গুণ। চাইলেই সবাই লেখক হতে পারে না।

এটি আসলে গড গিফটেড একটি জিনিস। সাধারণ জিনিসকে অসাধারণ করার যতগুলো কৌশল আছে তারমধ্যে লেখালেখি অন্যতম। আগেকার যুগে অনলাইন আউটসোর্সিং বলে কিছু ছিল না। সচরাচর গতানুগতিক ধারায় একজন লেখককে প্রতিষ্ঠিত হতে অনেক সময় ব্যয় হয়ে যেত। কিন্তু বর্তমানে তথ্যপ্রযুক্তির এই যুগে বিষয়টিকে অনেকটা হাতের নাগালে করে দিয়েছে। এখন আপনি চাইলেই ঘরে বসে আপনার লেখা গুলোকে ছড়িয়ে দিতে পারেন বিশ্বের যে কোন জায়গায়।

অডিয়েন্স ও পাওয়া যায় খুব ভালো। খুব তাড়াতাড়ি এগুলো পাবলিশ করা যায়। ভেবে দেখুন তো বিষয়টি কতটা চমৎকার। লেখালেখির ভবনে যারা দৌড়াদৌড়ি করেন তারা অনেকেই তাদের প্রতিভার মূল্যায়ন পান না। বর্তমানে অনলাইন কিংবা আউটসোর্সিং যেখানে আপনি চান না কেন আপনি সেখানকার একজন স্বয়ংক্রিয় সদস্য হয়ে আপনার মূল্যায়ন টা আপনি নিয়ে নিতে পারবেন।

বর্তমান সময়ে অনলাইনে প্রচুর পরিমাণ লেখকদের চাহিদা রয়েছে। মানুষ আসলে লিখতে জানলে তা প্রকাশ করার কথা প্রথমেই ভাবেন। এক সময় লেখা প্রকাশ করা নিয়ে অনেক ঝামেলা ছিল।কিন্তু বর্তমানে উন্মুক্ত বিশ্বের কে কাজে লাগিয়ে মানুষ ঘরে বসে যে কেউ চাইলে তার লেখা পাবলিস্ট করতে পারেন। এটা আমাদের ডিজিটাল যুগের সবচেয়ে বড় অর্জন। এখন মূল কথা হচ্ছে লেখালেখির মাধ্যমে উপার্জন কি সম্ভব? প্রশ্নটিই একদম স্বাভাবিক। আমরা অনেকেই জানি আবার অনেকেই এখনো জানেনা।আমরা যারা বেশিরভাগ মানুষ গল্প এবং কবিতা লিখতে পারি তারা হয়তো জানিও না অনলাইনে এমন অনেক অপশন আছে যেখানে টাকা দিয়ে গুলো কিনে নেওয়া হয়। আপনি জানেন কি?

জানা থাকলে ভালো ,আর না জানা থাকলে আজ থেকে জেনে নিতে পারেন।আসুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি আপনার গল্প কিংবা কবিতা প্রকাশের মাধ্যমে টাকা উপার্জন করতে পারবেন। অনেকেই আমরা জানি বর্তমানে অনলাইন প্লাটফর্মে অনেকগুলো মাধ্যম আছে। কিন্তু আমরা এটা জানিনা ঠিক কোন কোন মাধ্যমে কাজ করলে আমরা খুব ভালো পরিমাণে ইনকাম করতে  পারবো।

আসুন তাহলে জেনে নেওয়া যাক কোথায় কোথায় আপনি আপনার গল্প এবং কবিতা বিক্রি করতে পারবেন।

  1. বাংলা hub.com
  2. ডিজে বাংলা
  3. ফ্রিল্যান্সার ডটকম
  4. blogger.com
  5. টেকনোটিউনস
  6. আগাছা
  7. লেখক ডট কম
  8. কবি ও কবিতা
  9. অনলাইন নিউজ পোর্টাল
  10. Grathor.com

এসব সাইট ছাড়াও আরো অনেক সাইট আছে যেখানে আপনার এই গল্প এবং কবিতা পোস্ট এর মাধ্যমে মোটামুটি ভালো একটি ইনকাম করতে পারবেন।তবে যেকোন সাইটে ঢোকার আগে সেই সাইট সম্পর্কে বিস্তারিত ধারণা আগে থেকে নিয়ে রাখবেন।হয়তো এরই মাঝে কোন না কোন সাইট আপনি ঠিকই খুঁজে পেয়ে যাবেন।

তবে মনে রাখবেন এখানে এখানে যে শেষ তা নয়। আপনি ইচ্ছা করলে নিজেই একটি ওয়েবসাইট খুলে নিতে পারেন। বর্তমানে ব্লগিং ওয়েবসাইট খোলা খুব কঠিন কিছু নয়। ইউটিউব একটু ঘাটাঘাটি করলে আপনি এই সম্পর্কে বিস্তারিত টিউটোরিয়াল পেয়ে যাবেন। তারপর আপনি নিজে নিজেই একটি ব্লগ সাইট তৈরি করে সেখান থেকে আপনার নিজের ইচ্ছা মত ইনকাম করতে পারবেন।বর্তমানে এক বা একাধিক ব্যক্তি মিলে ব্লক তৈরি করে সফলতা অর্জন করার গল্প এখন আর গল্প নয় বাস্তবতা। চাইলে আপনিও একজন সফল ব্লগার অথবা কনটেন্ট রাইটার হয়ে খুব ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন।

যে বিষয়টি আপনি খুব ভালো বোঝেন ঠিক সেই বিষয় নিয়ে লেখালেখি করার চেষ্টা করবেন। তাহলে খুব দ্রুত আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন।

যেমন ধরুন আপনি গল্প লিখতে খুব পছন্দ করেন।তাহলে আপনি আগে থেকেই খোঁজ করে নিবেন কোন কোন সাইডে গল্পের জন্য ভালো রেসপন্স দেয়।আপনি ঠিক সেই সব সাইটে গিয়ে আপনার ওই গল্প গুলো পোস্ট করবেন। কারণ অনেক সাইট আছে সেগুলো একেকটি বিভাগ একেকটি বিভাগকে প্রাধান্য দেয়। যেমন দেখা গেলো আপনি খুব ভালো কবিতা লেখেন,তাহলে এখন যদি আপনি কবিতা লেখার জন্য টেকনোটিউনস কে সাপোর্ট করেন তাহলে কিন্তু আপনি খুব বেশিদূর এগোতে পারবেন না। এখানে উদাহরণ এর জন্য আমি অন্য একটি সাইটের প্রসঙ্গ নিয়ে আসলাম। ভুল ত্রুটি হলে ক্ষমা করবেন। আমার জানামতে এক একটি সাইট একেকটি বিভাগের জন্য বিখ্যাত। সেখানে আপনি লিখতে হলে আগে জেনে নিবেন যে সাইটটিতে আপনি লিখছেন সেখানে আপনার বিষয়টিকে প্রাধান্য দেওয়া হয় কিনা। বাস এতোটুকু জানলেই হবে তারপর আপনি আপনার লেখালেখির জগতে প্রবেশ করতে পারবেন। যেখান থেকে আপনি অল্প দিনেই ভালো পরিমাণ একটি আয় এবং সম্মান দুটির লাভ করতে পারবেন।

বিশেষ দ্রষ্টব্য:যারা গল্প এবং শুধু কবিতা লিখবেন তাদের জন্য আমার অভিজ্ঞতা থেকে আমি বলব আপনারা grathor.com এ registration করে সেখানে লেখালেখি করতে পারবেন।এই ওয়েবসাইটটি মোটামুটি গল্প এবং কবিতা কে প্রাধান্য দেয়। মোটামুটি একটি ইনকামের রাস্তা খুলে যাবে। এরা কবিতার জন্য খুব ভালো একটি পেমেন্ট দেয়। চাইলে আপনি এখানে আপনার কবিতাগুলো সুন্দরভাবে নিয়ম মেনে পোস্ট করতে পারবেন।

তাহলে আর চিন্তা কিসের এখন থেকেই আপনি আপনার পছন্দমত একটি ওয়েবসাইট বেছে নিয়ে অথবা নিজেই একটি ব্লগ সাইট তৈরি করে নিজের লেখা গল্প, ও কবিতাগুলো পোস্ট করে ভালো পরিমাণ একটি ইনকাম করে নিতে পারবেন। তো গল্প এবং কবিতার জন্য আপনাকে আর চিন্তা করতে হবে না। অনলাইন আউটসোর্সিং এর মাধ্যমে ভালো ব্লক তৈরি করে নিবেন। এবং সেখানে নিয়মিত ভাবে লিখবেন।দেখবেন আপনি আপনার লেখা গুলোর জন্য আস্তে আস্তে ভালো টাকা পাচ্ছেন।

আজ এই পর্যন্তই বন্ধুরা যদি ভালো লাগে কমেন্ট করে জানাবেন কারণ আপনাদের একটি কমন্সে আমাদেরকে পরবর্তী কন্টেন্টের জন্য উৎসাহিত করে। ধন্যবাদ সবাইকে।

Related Posts

17 Comments

মন্তব্য করুন