ভিডিও গেম নিয়ে আপনার ক্যারিয়ারকে আপনি যেভাবে গড়তে পারবেন

আজকের দিনে প্রায়ই ২৭ শতাংশ গেমার আছে যাদের বয়স ১৩ থেকে ১৭ বছর। কিন্তু এদের থেকে এক যুগ এগিয়ে আছে আছে যাদের বয়স ১৮ থেকে ৩৪ বছর   এবং এদের মধেয় থেকে ২৯ শতাংশই হচ্ছে  গেমার যারা প্রতিনিধিত্ব করছে। আমাদের মধ্যে থেকে অনেকেই আছে যারা ভেবেছে যে তারা ভিডিও গেমার হিসেবে নিজের ক্যারিয়ার গড়বে। সন্তুষ্টজনক ব্যাপার হচ্ছে আজকাল অনেক সুযোগ আছে এই দিক থেকে নিজের ক্যারিয়ারটাকে সুন্দর করে সাজিয়ে নেওয়ার, যা গেম প্রতি আপনার ভাললাগাটাকে অনুপ্রেরণায় নিয়ে যাবে

গেম ডিজাইনার

গেমারদের জন্য স্বপ্নের কাজগুলোর মধ্যে শীর্ষে রয়েছে ভিডিও গেম ডিজাইনার। যারা এই পেশায় কাজ করে তারা প্রতিনিয়ত কিছু পরিকল্পনা নিয়ে আসে যা ধীরে ধীরে ভিডিও গেমে পরিণত হয়।তারা পরিকল্পনার চরিত্র ও গল্প গুলোকে বিভিন্ন চিন্তা ভাবনার মাধ্যমে উন্নত করে এবং তারপর এগুলোকে সঠিক পর্যায় এর মাধ্যমে নিতে থাকে। এরা দল গঠনের ক্ষেত্রে কাজ এর জন্য সেরা লোককে সংগ্রহ করে্‌ যেমন- আর্টিস্ট, প্রোগ্রামারস এবং অডিও ইনজিনিয়ার্স।

সফটওয়্যার ডেভেলপারস এবং কম্পিউটার প্রোগ্রামারস

সফটওয়্যার ডেভেলপারস এবং কম্পিউটার প্রোগ্রামারস কাজ হলো তারা গেম ডিজাইনার এর কাজ এর পরিকল্পনা গুলোকে বাস্তবায়ন করা। ডেভেলপারস সফটওয়্যার ডিজাইন করে যা ডিজাইনার যেভাবে চায় সেভাবে ভিডিও গেমটাকে কাজ করায়। আর প্রোগ্রামার কোড বানায় যা সেই ডিজাইনগুলোকে এমন নির্দেশনায় পরিবর্তন করে ভিডিও গেম সিস্টেম বুঝতে পারে।

অ্যানিমেটর এবং অন্যান্য আর্টিস্ট

ভিডিও গেম ডেভেলপমেন্ট টিমের একটি অবিচ্ছেদ্য অংশ হিসাবে, অ্যানিমেটর এবং অন্যান্য শিল্পীরা ভিডিও গেমগুলিকে বাস্তব জীবনের দৃষ্টিভঙ্গিতে নিয়ে আসে।বিশেষায়িত সফ্টওয়্যার ব্যবহার করে অ্যানিমেটাররা চরিত্র এবং পরিবেশ সহ ভিডিও গেমের চিত্রগুলি সিরিজ হিসেবে তৈরি করে । শিল্পীরা এমন প্যাকেজিংও ডিজাইন করেন যা গেমগুলিকে আলাদা করে তোলে।

অডিও ইঞ্জিনিয়ার্স

অডিও ইঞ্জিনিয়াররা ভিডিও গেমগুলির জন্য সাউন্ড ট্র্যাকগুলি তৈরি করতে কম্পিউটার এবং বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার করেন। গেম খেলে আপনি যা শুনেছেন তার জন্য তারা কাজ করে থাকেন। তারা চরিত্রগুলোকে ভয়েস দেয়, সাউন্ড এফেক্ট তৈরি করে এবং গেম এর ব্যাকগ্রাউন্ড মিউজিক তারা রেকর্ড করে।

লেখক

লেখকরা ভিডিও গেম শিল্পের মধ্যে একাধিক ভূমিকা পূরণ করে। স্ক্রিপ্ট রাইটাররা গল্পগুলি তৈরি করে যার উপর ভিত্তি করে গেমগুলি চরিত্রগুলির জন্য কথোপকথন লেখেন । প্রযুক্তিবিদ লেখকগণের সাথে ডকুমেন্টেশন এবং নির্দেশাবলী তৈরি করে।

ইন্টারপ্রেটারস ও অনুবাদক

ইন্টারপ্রেটাররা চরিত্রগুলোর সংলাপটিকে অন্য ভাষায় রূপান্তর করে। অনুবাদকরা নির্দেশাবলী এবং অন্যান্য ডকুমেন্টেশনগুলি তাদের মূল ভাষা থেকে অন্যভাষায় পরিবর্তন করেন । তাদের কাজের উপর নির্ভর করে যে গেমগুলো কতটা আন্তর্জাতিক বাজারে বাজারজাত হবে।

ভিডিও গেম পরীক্ষক

গেম পরীক্ষকরা কোম্পানীর জন্য গেম এর কোয়ালিটি পরীক্ষা করে দেয়। তারা গেমগুলি সঠিকভাবে কাজ করে কিনা তা নিশ্চিত করে দেয়। যদি কোন সমস্যা থেকে থাকে তারা তা সনাক্ত করে এবং ডিজাইনার ও ডেভেলপার এর কাছে তা প্রতিবেদন করে।

টেকনিক্যাল সাপোর্ট বিশেষজ্ঞ

এরা মূলত ভিডিও গেম কোম্পানী ও সাধারণ মানুষদের মাঝে সংযোগ বানিয়ে দেয়। সহায়তা বিশেষজ্ঞরা ফোন, অনলাইন চ্যাট এবং ইমেলের মাধ্যমে প্রশ্নের উত্তর দেয়।

Related Posts

8 Comments

মন্তব্য করুন