ভিন্ন মানুষ, ভিন্ন পছন্দ, ভিন্ন মানসিকতা ও ভিন্ন লাইফস্টাইল….

লাইফস্টাইল বা জীবনধারা হল শারীরিক, মানসিক, সামাজিক এবং অর্থনৈতিক, মূল্যবোধ, আগ্রহ, মতামত এবং একটি নির্দিষ্ট ব্যক্তি, গোষ্ঠী বা সম্প্রদায়ের আচরণ। একেক জন একেকভাবে তারা তাদের জীবনযাপন করে। বিশ্বজুড়ে মানুষের বিভিন্ন ধরণের জীবনধারা রয়েছে। যেমন স্বাস্থ্যকর থেকে অস্বাস্থ্যকর বা অ্যাক্টিভ থেকে নিষ্ক্রিয়।

কিছু লোক কেবল তাদের জীবনধারা কেমন হবে সে বিষয়টি নিয়ে ভাবে। যদি আপনি নিজের যত্ন না নেন তবে আপনার জীবনযাত্রা এলোমেলো হতে পারে। আজকাল আমরা সকলেই আমাদের সামাজিক জীবন ও একসাথে অনেক কাজ নিয়ে ব্যস্ত থাকি। যার কারণে আমরা আমাদের জীবনযাত্রাটি কেমন তার ট্র্যাকিংও হারিয়ে ফেলছি। সুতরাং আমাদের সর্বদা নিজের, নিজের দেহ, আমাদের মনের কথা সব কিছুই মাথায় রাখতে হবে।

আপনি যদি একটি নির্দিষ্ট জীবনধারায় বাঁচতে চান তবে সেই জীবনযাত্রার জন্য কিছু প্রয়োজনীয়তা আপনার পক্ষে খাপ খাইয়ে নিতে হবে। আপনি নিজের সেই জীবনযাত্রায় থাকুন যা আপনাকে স্বাচ্ছন্দ্যে রাখে। তবে কখনও কখনও এটিও আপনার উপর নির্ভর করে যে আপনি কি রকম জীবনধারা চান।

আপনার জন্য কী কী ধরনের লাইফস্টাইল উপযোগী তা নীচে দেওয়া হল।

সক্রিয় জীবনধারা

আপনি যদি হাইপ্র্যাকটিভ, আউটগোয়িং বা এমন ব্যক্তি হন যে সর্বদা ব্যস্ত বা উৎপাদনশীল হয়ে উঠতে ভালবাসেন তবে এই জীবনধারা আপনার জন্য। এটি একটি সক্রিয় জীবনধারা। এটি প্রতিদিন ব্যায়াম করা, মানুষের সাথে সামাজিকীকরণ, আপনার আশেপাশে গ্রুপ বা ক্লাবগুলিতে যোগদান এবং একটি সক্রিয় এবং স্বাস্থ্যকর শরীর ও মন নিয়ে গঠিত।

একটি সক্রিয় জীবনধারা থাকার অর্থ এই নয় যে, আপনার নিজের দেহ বা মনকে অতিরিক্ত ব্যবহার করতে হবে। আপনার শরীর বা মনকে সতেজ রাখুন। আপনার শক্তি অকারনে নিষ্কাশন করবেন না।

সুস্থ জীবনধারা

একটি স্বাস্থ্যকর জীবনধারা সক্রিয় জীবনযাত্রার সাথে ঘনিষ্ঠভাবে জড়িত। স্বাস্থ্যকর জীবনযাত্রার জন্য আপনার খাদ্য নির্বাচন করা উচিত। জাঙ্ক খাবার, স্যাচুরেটেড ফ্যাট এবং চিনি এড়িয়ে যাওয়া উচিত। স্বাস্থ্যকর খাবার খান, ডায়েট করুন এবং পরিশ্রম করুন। যেহেতু এটি স্বাস্থ্যকর জীবনযাত্রার অংশ। অতিরিক্ত ডায়েট ও অপরিকল্পিত পরিশ্রম আপনার কিডনিকে ক্লান্ত করে তোলে যা স্বাস্থ্যকর নয়। আপনার শরীর ও মনকে সক্রিয় ও ফিট রাখার জন্য ইয়োগার মতো প্রতিদিনের ব্যায়াম করুন। খারাপ অভ্যাস এড়িয়ে চলুন এবং আপনার নিজের শরীরের জন্য একজন দায়িত্বশীল ব্যক্তি হন।

যাযাবর জীবনযাত্রা

একজন যাযাবর ক্রমাগত এক জায়গা থেকে অন্য জায়গায় চলে যায়। এমন ব্যক্তি যাযাবর যিনি থাকার জন্য কোনও স্থায়ী জায়গা পাননা।আমাদের বেশিরভাগ স্থিতিশীলতা, সুরক্ষা প্রয়োজন এবং অনেক লোকই এই জীবনযাত্রাকে পছন্দ করে না। যাযাবর মানে আমাদের জন্মের জায়গা ছেড়ে চলে যাওয়া যেখানে আমার যেতে ভালো লাগে। একজন যাযাবর স্বাচ্ছন্দ্য বোধ করে এবং বেশিরভাগ সময় সময় অন্য কিছু লোকের সাথে তাদের বেশিরভাগ সময় ব্যয় করে। তবে যাযাবর কিছুতেই কারও সংযুক্তি এড়াতে পারেনা।

একক জীবনযাত্রা

যে ব্যক্তিরা একাকী বেঁচে থাকতে চান বা তাদের সাথে কেউ থাকে না বা থাকতে অক্ষম তাদের বেশিরভাগই খুব স্বতন্ত্র ব্যক্তি। একাকী জীবনযাপনে আপনি আরও অনেক কিছু শিখবেন যে কীভাবে আরও বেশি দায়িত্বশীল হওয়া যায়। আপনি নিজের মনোরঞ্জন শিখতে পারবেন। কেউ আপনার বিচার বা নিয়ন্ত্রণ করতে পারবেনা। আপনি যা কিছু করতে চান তা করতে পারেন। আপনি নিজেকে শৃঙ্খলাবদ্ধ রাখতে পারেন। একক জীবনযাত্রা একাকী থাকা নয় আপনার বন্ধু বান্ধব থাকতে পারে।

গ্রামীণ জীবনধারা

আপনি যদি শস্য, প্রাণী এবং প্রাকৃতিক এবং গ্রামীণ অঞ্চলগুলি বৃদ্ধি করতে পছন্দ করেন তবে গ্রামীণ জীবনধারা আপনার জন্য। আপনি নিজের খাবার নিজে উৎপাদন করতে পারেন। আপনি একটি খামার স্থাপন করতে পারেন। ফল এবং নিরামিষ এবং প্রাণী পালন করতে পারেন। গ্রামীণ জীবনযাত্রাটি কেবল আপনার সামনের বারান্দায় বসে, মাঠের দিকে তাকিয়ে, আপনার কাপ কফি বা চা উপভোগ এবং সতেজ বাতাস উপভোগ করা যায়। গ্রামীণ জীবনযাত্রার অর্থ এই নয় যে, এটি কেবল আপনি, আপনার পরিবার, আপনার উদ্ভিদ এবং প্রাণী নিয়েই আপনার বসবাস। আপনারও সেই সক্রিয় সম্প্রদায় রয়েছে, যে সম্প্রদায়টি ধারাবাহিকভাবে সুখী সম্প্রদায়কে জড়ো করতে প্রচুর উৎসব পালন করে।

Related Posts