ভুগছেন চুলের নানা সমস্যায়!! রইল কিছু হোম রেমিডি

আসসালামু আলাইকুম

আজ কথা বলবো চুল পড়া সমস্যা র সমাধান নিয়ে তাও খুবই সহজ সমাধান। কিছু কিছু হোম রেমিডি আছে যেগুলো র মাধ্যমে খুব সহজেই আমরা চুল পড়া সমস্যা র সমাধান করে ফেলতে পারি ঘরে বসেই। তাহলে চলুন একে একে জেনে নিই…
১। এলোভেরা জেল এবং তেলঃঃএক্ষেত্রে গাছের এলোভেরা পাতাব্যবহার বেশি ভালো। গাছের এলোভেরা পাতার ভেতর এর জেল টা সরাসরি সম্পুর্ণ চুলে লাগানো যেতে পারে। আবার রাতে ঘুমানোর আগে তেলের সাথে ব্যবহার করে চুল হালকা বেধে ঘুমানো যেতে পারে। তারপর সকালে উঠে ধুয়ে নিতে হবে। এভাবে নিয়মিত প্রতিদিন করা যেতে পারে। এবার এলোভেরা র তেলের ক্ষেত্রে কিছু তেল নিয়ে তাতে পরিষ্কার এলোভেরা পাতা জ্বাল দিতে হবে খুবই অল্প আঁচে। তারপর পাতার রং কালো হয়ে গেলে জ্বাল অফ করে ছেঁকে নিয়ে সংরক্ষণ কর‍তে হবে।এবং নিয়মিত ব্যবহার করতে হবে।
২। কালোজিরে এবং মেথিরতেলঃঃ কালোজিরে এবং মেথির তেল চুল পড়া রোধে অত্যন্ত কার্যকরী। এক্ষেত্রে কালোজিরা এবং মেথি পরিমাণ মতো নিয়ে গুড়ো করে অথবা ভেঙে নিতে হবে। তারপর ওই পরিমাণ গুড়োর জন্য নারিকেল তেল নিয়ে হালকা আঁচে জ্বাল দিতে হবে তেলের রং পরিবর্তন পর্যন্ত। ব্যস এই তেল সংরক্ষণ করে নিয়মিত ব্যবহার করতে হবে।
৩।তেজপাতা র পানিঃঃ
তেজপাতা র পানির মাধ্যমে যে চুল পড়া রোধ হয় এটা সত্যিই আশ্চর্যের। আর এজন্য কয়েকটি তেজপাতা নিয়ে পানির সাথে জ্বাল দিতে হবে কিছুক্ষণ ব্যাস তারপর ঠান্ডা হয়ে গেলে পানি টাকে পুরো চুলে লাগাতে হবে। তারপর ধুয়ে নিতে হবে এজন্য প্রতিদিন শ্যাম্পু করার প্রয়োজন নেই। এমনকি গোসল এর পর তেজপাতা র পানি দিয়ে চুল ধুয়েও নেওয়া যাবে। এটাও পুরো সপ্তাহে করা যেতে পারে ভালো ফলের জন্য।
৪। পেয়ারার পাতার পানিঃঃ
কি অবাক হচ্ছেন? হ্যাঁ সত্যি পেয়ারা পাতা জ্বাল দেয়া পানিও আপনার প্রচন্ড চুল পড়া সমস্যা র সমাধান করতে পারে এক্ষেত্রে পানি দিয়ে কিছুক্ষণ রাখাও যায় আবার চুল ধুয়েও নেয়া যায়। এটাও সপ্তাহে প্রতি দিন করলে খুবই ভালো ফলাফল পাওয়া যায়।

৫। নিমের তেলঃঃ
চুলের সমস্যা সমাধানের আরেকটা উপকারি উপাদান নিম পাতা। এক্ষেত্রে নিম পাতার রস সরাসরি মাথায় এবং চুলে ব্যবহার করা যায়। আবার নিমের তেল ও ইউজ করা যায়। এক্ষেত্রে প্রথমে নিম পাতা বেটে নিতে হবে এবং তারপর প্রয়োজনীয় পরিমাণ তেল নিয়ে জ্বাল দিতে হবে অল্প আঁচে। যখন পাতা পুড়ে যাবে এবং তেলের রং পরিবর্তন হবে তখন আঁচ বন্ধ করে তেল ছেঁকে নিতে হবে এবং সংরক্ষণ করতে হবে।এই তেল অন্তত সপ্তাহে চার দিন ব্যবহার করতে হবে তাহলে খুশকির মতো সমস্যা কমে যাবে সাথে চুল পড়া ও হবে বন্ধ।
আশা করি এই ছোট ছোট হোম রেমিডি গুলো আপনাদের চুল পড়া সমস্যা সমাধানে খুব সাহায্য করবে।

  1. ধন্যবাদ।

Related Posts