মজার গল্প: দুষ্ট লোকের মিষ্টি কথায় ভুলতে নেই

একদিন এক শেয়াল সকালবেলায় জঙ্গলের ঘরের কাজ দিয়ে হেঁটে যাচ্ছিল। সে দেখতে পেল যে একটি মোরগ গাছের ডালে চড়ে মনের সুখে গান গাইছে। শিয়ালটি মোরগটি খাওয়ার ইচ্ছা করলো। কিন্তু যেহেতু সে গাছের ডালে করতে পারবে না সেহেতু তার পক্ষে এই কাজ করা অসম্ভব। আর মোরগ এতটা বোকা নয় যে সে শিয়ালকে দেখতে পেয়ে গাছ থেকে নামার মত বোকামি করবে। তাই শেয়াল একটি ফন্দি আটলো।

শিয়ালটি আস্তে আস্তে মোরগের কাছে গেল। মোরগ শিয়াল কে দেখতে পেয়ে আগে থেকেই সর্তকতা অবলম্বন করল। শেয়াল মোরগের কাছে গিয়ে বলল, কেমন আছো বড় ভাই? মোরগ বলল, বেশ ভালো তোমার কি খবর? শেয়াল বলল, তোমার কানে কি সুসংবাদটি পৌঁছিয়েছে? মোরগ বলল, কিসের সুসংবাদ শুনি? শেয়াল বলল, জঙ্গলের সব পশুপাখিরা তাদের মধ্যকার হিংসা বিদ্বেষ দূর করার জন্য বৈঠক করেছে। তারা সবাই এই সিদ্ধান্তে এসেছে যে বনের কোন প্রাণী আর তার চেয়ে ছোট প্রাণীর উপর অত্যাচার করবে না। কেউ কাউকে হিংসা করবে না।

সবাই মিলেমিশে একসাথে বসবাস করবে। বাঘ,সিংহ, নেকড়ে আর কোনদিন অন্য কোন প্রাণীদেরকে শিকার করবে না। অন্যান্য প্রাণীরা ও তাদের দেখে আতঙ্কিত হবে না। সবাই পরস্পর মিলেমিশে জঙ্গলে বসবাস করবে। মোরগ খবরটি জানতে পেরে বেশ খুশি হলো। শেয়াল বলল তাহলে আসো আমরাও নিজেদের মধ্যকার শত্রুতা ভুলে যাই এবং একে অপরের সাথে কোলাকুলি করি। মোরগটি শিয়ালের চালাকি কিছুটা আন্দাজ করতে সক্ষম হলো। সে যেই গাছের ডাল থেকে নামতে গেল অমনি সে শিয়ালের চোখে একটি লোভের আকাঙ্ক্ষা স্পষ্ট দেখতে পেল।

তাই মোরগ ও এইবার একটু চালাকি করলো। সে নিচের দিকে না নেমে একটু গাছের উপরে উঠে মাথা উচু করে কি যেন দেখার চেষ্টা করতে লাগল। শিয়াল তাকে জিজ্ঞেস করল, কি দেখছ ভাই? মোরগ তখন বলল, আমি দেখতে পাচ্ছি যে পাশের গ্রাম থেকে কয়েকটি কুকুর অনেকটা উৎসাহিত হয়ে এদিকে ছুটে আসছে। তারাও নিশ্চয়ই এই সুখবরটা জানতে পেরে গেছে। তাই তারা তোমার সাথে এই সুসংবাদটা বিনিময় করার জন্য এদিকেই ছুটে আসছে।

শিয়ালটি এবার অনেকটা চিন্তায় পড়ে গেল। সে বুঝতে পারছে না যে তার কি করা উচিত। তার কি এখন মোরগটাকে খাওয়া উচিত নাকি নিজের জীবন ঐ কুকুরগুলোর হাত থেকে বাঁচানো উচিত। শিয়ালটি তখন মোড়গকে বলল, ভাই আমার একটি অতি জরুরী কাজের কথা মনে পড়ে গেছে।

আমি যদি এখন কাজটি না করি তবে আমার অনেক বড় ক্ষতি হয়ে যাবে। কুকুরদের সাথে দেখা করার সময় আমার নেই। আমি চললাম। মোরগ বলল, একটু অপেক্ষা করো ওরা এখানে প্রায় এসে পড়েছে। শুধু একটিবার মাত্র দেখা করে যাও। কিন্তু শিয়াল আর অপেক্ষা করতে পারল না। সে দৌড়ে সে জায়গা থেকে পালিয়ে গেল ও মোরগটি নিজের প্রাণ বাঁচাতে সক্ষম হল।

Related Posts

13 Comments

মন্তব্য করুন