মডেম কি?মডেমের শ্রেণীবিভাগ।জেনে নিন

আসসালামু আলাইকুম বন্ধুরা, কেমন আছেন সবাই?আশাকরি ভালো আছেন।আজকের পোস্টে আমি আপনাদের মডেম সম্পর্কে জানাব।

মডেম এমন একটি ইলেকট্রনিক ডিভাইস যেটা আমরা কম্পিউটারে প্রায় সময় ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে ব্যবহার করি।এই মডেম সম্পর্কে এখন বিস্তারিত তথ্য দেখে নিই-

মডেম: যে বিশেষ প্রক্রিয়ায় প্রেরক কম্পিউটারের ডিজিটাল সংকেতকে মডুলেশন প্রক্রিয়ায় এনালগ সংকেতে এবং এনালগ সংকেতকে ডিমডুলেশন প্রক্রিয়ায় ডিজিটাল সংকেতে রূপান্তর করে গ্রাহক কম্পিউটারে অত্যন্ত দ্রুত তথ্য প্রেরণ করা যায় সেই ব্যবস্থাকে মডেম বলে। মডেম একটি ডেটা কমিউনিকেশন ডিভাইস যা ডেটাকে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে মাধ্যমের সাহায্যে পৌঁছে দেয়। মডেম শব্দটি মডুলেটর-ডিমডুলেটর শব্দের সংক্ষিপ্ত রূপ। মডুলেটর ডিজিটাল সিগনালকে অ্যানালগ সিগনালে এবং ডি-মডুলেটর অ্যানালগ সিগনালকে ডিজিটাল সিগনালে রূপান্তর করে। মডেমে একটি মডুলেটর এবং একটি ডিমডুলেটর থাকে। প্রেরক কম্পিউটারের সাথে যুক্ত মডেম মডুলেটর হিসেবে মডুলেশন এর কাজ করে। প্রাপক কম্পিউটারের মডেম ডি-মডুলেটর হিসেবে ডিমডুলেশন এর কাজ করে। প্রেরক যন্ত্র থেকে মডুলেটিং পদ্ধতিতে সংকেত পাঠানো হয়। গ্রাহক যন্ত্র সে সংকেত ডিমডুলেটিং পদ্ধতিতে আলাদা করে কম্পিউটারে ব্যবহার উপযোগী করে।

বন্ধুরা,এখন তো জেনে নিলাম মডেম সম্পর্কে।এই মডেমের প্রকারভেদ রয়েছে।সেগুলো জেনে নিই-
১।ইন্টারনাল মডেম:এই মডেম কম্পিউটার মাদারবোর্ডের এক্সপ্লানশন স্লটে লাগাতে হয়।সাধারণত কম্পিউটারের ইন্টারনাল অর্থ্যাৎ ভিতরের অংশের তথ্যগুলো এই মডেম আদান প্রদান করে থাকে বলে এটিকে ইন্টারনাল মডেম বলে।
২।এক্সটারনাল মডেম:এই মডেম কম্পিউটার মাদারবোর্ডের পিছনে কমিউনিকেশন পার্টের সাথে লাগানো হয়।এই ধরনের মডেম সাধারণত ইউএসবি পোর্টের সাথে লাগাতে হয়।যেহেতু এই কম্পিউটারের এক্সটারনাল অর্থ্যাৎ বাহিরের অংশের তথ্যগুলো আদান প্রদান করে থাকে বলে এটিকে এক্সটারনাল মডেম বলে।

মডেমগুলো কয়েকটি কম্পিউটার মিলে একত্রে লাগিয়ে সংযুক্ত করে কম্পিউটার নেটওয়ার্ক তৈরি করা যেতে পারে।

আমাদের দেশে বিভিন্ন সিম কোম্পানির মডেম যেমন-জিপি,টেলিটক ইত্যাদির মডেম পাওয়া যায়।এছাড়া বিভিন্ন বিখ্যাত কোম্পানি যেমন-টিপি লিংক,এইচপি,হুয়াওয়ে ইত্যাদির নিত্য নতুন মডেলের মডেম পাওয়া যায়।

বন্ধুরা,আমার পোস্টটি ভালো লাগলে বেশি বেশি শেয়ার করবেন।ধন্যবাদ।

Related Posts

17 Comments

মন্তব্য করুন