‘মসি গুণীজন সম্মাননা ২০১৯’ পেলেন প্রফেসর মাসুদ এ খান

‘মসি গুণীজন সম্মাননা ২০১৯’ পেলেন প্রফেসর মাসুদ এ খান

বিবিএফ ওয়ার্ল্ড নিউজ টিভি এবং বেটার বাংলাদেশ ফাউন্ডেশনের কার্যক্রম বিশ্বব্যাপি ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য ‘মসি গুনিজন সম্মাননা ২০১৯’ পেয়েছেন আন্তর্জাতিক উন্নয়ন গবেষক ও বহুভাষাবিদ প্রফেসর মাসুদ এ খান ।

তিনি গত কয়েক দশক ধরে আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়ন, বহুভাষা শিক্ষা কার্যক্রম এবং বাংলাদেশের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে বিশ্বব্যাপি বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার মাধ্যমে বিদেশি বিনিয়োগ আকর্ষনের ক্ষেত্রে অসামান্য অবদান রেখে চলেছেন । বাংলাদেশকে বিশ্ব দরবারে তুলে ধরার জন্য নিরলস কাজ করে যাচ্ছে প্রফেসর মাসুদ এ খান । ইতোমধ্যে ২০১৬ সালে গণচীনে অনুষ্ঠিত সিভিল সোসাইটি সামিটে বাংলাদেশের নজিরবিহীন উন্নয়ন বিষয়ে তিনি মূল প্রবন্ধ উপস্থাপন করেন । এছাড়া তিনি মিশর, আরব আমিরাত, থাইল্যান্ড, ভিয়েতনাম, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, মালদ্বীপ এবং ভারত ভ্রমন করে এসকল দেশের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান । এছাড়া তিনি ২০১৮ সালে ভারতের কোলকাতায় অনুষ্ঠিত ‘টিটিএফ সামিটে’ অংশগ্রহন করে ভারতের পর্যটকদের বাংলাদেশের আকর্ষনীয় পর্যটন কেন্দ্রসমুহ পরিদর্শনের আহবান জানান  ও বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা মাননীয় প্রধানমন্ত্রী নেশরত্ন শেখ হাসিনার ভূমিকা তুলে ধরেন ।

উল্লেখ্য, উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে  পুরষ্কার হস্তান্তর করেছেন সুপ্রিমকোর্টের মাননীয় বিচারপতি মুজিবুর রহমান । এছাড়াও দেশের গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন উক্ত অনুষ্ঠানে ।  ১৫ জানুয়ারি মোশি সাহিত্য পরিষদ আয়োজিত অনুষ্ঠানে স্ব স্ব ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরুপ আরো অনেক গুণীজনকে সংবর্ধনা দেওয়া হয় । উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বেটার বাংলাদেশ ফাউন্ডেশনের ন্যাশনাল প্রজেক্ট কো-অর্ডিনেটর এম এ মতিন, বিবিএফ ওয়ার্ল্ড নিউজ ইউএস এর ব্যুরো চিফ ও এভিএস গ্রুপের চেয়ারম্যান জনাব রফিক খান এবং বিবিএফ ওয়ার্ল্ড নিউজের ম্যানেজিং এডিটর জাহিদ আহমেদ চৌধুরি বিপুল ।

বহু ভাষা গবেষক মাসুদ এ খান দেশের সর্ব প্রথম বহু ভাষা শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা ল্যাংগুয়েজ ক্লাবের মাধ্যমে বিভিন্ন ভাষায় প্রশিক্ষণ দিয়ে দক্ষ জনশক্তি তৈরিতে বিশেষ ভূমিকা রেখেছেন । যার স্বীকৃতি সরুপ তিনি দেশে-বিদেশে অসংখ্য সম্মাননায় ভূষিত হয়েছেন । বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি উন্নয়নে একুশে টেলিভেশনে ‘দ্যা ডিপ্লোম্যাট্‌স’, ‘আরটিভি তে ডিপ্লোমেটিক জোন, বিটিভিতে ইমার্জিন বাংলাদেশ’ ও ডায়ালগ, এশিয়ান টিভিতে ‘এশিয়ান এক্সক্লুসিভ অনুষ্ঠান এবং বর্তমানে মাইটিভিটে ব্র্যান্ডিং বাংলাদেশ অনুষ্ঠানের মাধ্যমে দেশে-বিদেশে বাংলাদেশের ইতিবাচক ভাবমুর্তি উন্নয়নে এক অনবদ্য ভূমিকা রেখে চলেছেন ।এছাড়াও তিনি ম্যাক্স গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালণ করেন।

সম্মাননা প্রাপ্তির পর নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে ‘বেটার বাংলাদেশের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান রোটারিয়ান প্রফেসর মাসুদ এ খান বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে আমাদের সকলের যার যার ক্ষেত্র থেকে সম্মিলিতভাবে প্রচেষ্টা চালিয়ে যেতে হবে ।

তিনি আরও বলেন বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন আরও বেশি বেশি বিশ্ব পরিমন্ডলে ছড়িয়ে দিতে হবে । সেই সাথে বাংলাদেশের ভাবমূর্তি বিশ্ব দরবারে তুলে ধরার ক্ষেত্রে সবাইকে সচেষ্ট থাকতে হবে । যাতে করে বিশ্ব দরবারে বাংলাদেশ মাথা উচু করে থাকতে পারে যুগ যুগ ধরে ।

Related Posts