মাছের পেটে সোনার ডিম। ওতে লোভে তাতি নষ্ট।

এক গ্রামে এক জেলে তার বউ কে নিয়ে থাকতো।জেলে প্রতিদিন তাদের গ্রামের একটা পুকুরে মাছ ধরতে যেতো।মাছ বিক্রি করেই তাদের সংসার চলতো। একদিন জেলে মাছ ধরতে গেলো কিন্তু জলে মাত্র ২টা মাছ উঠছে।সেই মাছ বিক্রি করে জেলে বাসায় গেল।জেলার বউ ছেলেকে খুবই বকাবকি করছিল। জেলের বউ জেলেকে বললো কিসের জেলে তুমি জালে মাছ তুলতে পারো না।জেলে বললো আমি কি করবো বলো পুকুরে তো মাছ নেই। কেউই আর মাছ পাচ্ছে না।

জেলার বউ বললো তাতে কি হইছে তুমি অন্য পুকুরে গিয়ে জাল ফেলো।জেলে বললো গ্রামে তো মাত্র এই একটায় পুকুর।জেলের বউ বললো কেনো বোনের ধারে যেই পুকুর টা আছে ওই পুকুরে যাও।জেলে বললো কিন্তু ওই পুকুরটা তো অভিশপ্ত পুকুর।ওই পুকুরে কেও মাছ ধরে না।জেলের বউ বললো এই জন্যই তো তুমি যাবে।ওখানে কেও মাছ ধরে না তারমানে ওই পুকুরে অনেক মাছ আছে।জেলে তার বউ কে বলল যদি কোনো বিপদ হয়।জেলের বউ বললো কিছু হবে না।

পরের দিন সকালে জেলে গেলো বোনের ধারের পুকুরের মাছ ধরতে। জাল ফেলতে ১টা মাছ উঠলো।জেলে আবার জাল ফেললো কিন্তু কোনো মাছ উঠলো না।জেলে ওই একটা মাছ নিয়েই হাটের দিকে রওনা হলো।জেলে মাছ নিয়ে বসে আছে কিন্তু কেও মাছ নিচ্ছে না।জেলে সবাই কে মাছ নেওয়ার জন্য ডাকছে।হটাৎ করেই ৩টা লোক এসে বললো তুমি তো অভিশপ্ত ওই পুকুর তাতে মাছ ধরছো।তোমার ঐ মাছ কেও নিবে না।অন্য জন বললো আর এই অভিশপ্ত মাছ এই হাটে আমরা বিক্রি করতে দিবো না।তুমি এখনো এখন থেকে যাও নাহলে সবাই মিলে তোমাকে মারবো।

জেলে প্রাণের ভয় এ বাড়িতে চলে আসলো।জেলের বউ ত আজ অনেক রেগে গেলো।সে জেলে অনেক বকাবকি করলো এবং কাল কেই সে বাপ এর বাড়ি চলে যাবে বলে হুমকি দিল।তারপর জেলের হাত থেকে মাছটি নিয়ে বললো ঘরে চাল ডাল তেল কিছু নাই।আজ শুধু এই মাছ সিদ্ধ খেতে হবে। এই বলে সে মাছ টি নিয়ে গেলো ।মাছটি কাটতে দেখলো মাছ এর পেট থেকে সোনালী রঙের চকচকে ডিম বের হলো।সে মনে মনে বললো ডিম এর রঙ তো এত চকচকে নই আর এটা তো ভারী।এবার সে জেলে কে ডাক দিল।জেলে এসে দেখলো সেটা সোনার ডিম ছিল।

জেলে আর জেলের বউ ত মহা খুশি।তারা বললো এবার আমরা বড়লোক হইয়ে যাবো।এর পর জেলে সেটা বাজারে বিক্রি করে আসলো।অনেক টাকা পেল।এর পর থেকে জেলে প্রতিদিন যেত মাছ ধরতে।আর প্রতিদিন একটা করে মাছ পেতো।আর মাছের পেতে সোনার ডিম।এভাবে জেলে অনেক বড় লোক হইয়ে গেলো।বড়ো বাড়ি,গাড়ি।বাড়িতে কাজের লোক ।কিন্তু জেলের বউ এর লোভ যেনো যাচ্ছিল না।একদিন সে মন খারাপ করে বসে রইল।জেলে বললো কি হইছে।তার  বৌ বললো আমার অনেক সখ পৃথিবীর সব থেকে বড়লোক হবো।জেলে বলল অনেক তো হয়েছে আর কত  যা আছে তাই নিয়েই সন্তুষ্ট থাকতে হয়।জেলের বউ শুনে না।সে বলে আমরা কাল ওই পুকুরে   যাবো এবং সব পানি ছেকে সব মাছ একেবারে নিয়ে আসবো।

পরের দিন তারা গেলো।পুকুরের সব পানি সেকে দেখে পুকুরে একটা মাছ নাই।তখন তারা বললো এমন তো হওয়ার কথা না।এর পর তারা বুঝতে পারলো তাদের পা কাদার মধ্যে পুতে যাচ্ছে।তারা আসতে আস্তে কাদার মধ্যে ডুবে গেলো এবং মৃত্য বরণ করলেন।

তাই বলি এত লোভ করতে নেই।যা আছে তাই নিয়েই সন্তুষ্ট থাকতে হয়।

Related Posts

17 Comments

মন্তব্য করুন