মাছে ভাতে বাঙালি? 20% বাঙালি মাছ পছন্দ করে না!!

কথায় বলা হয়ে থাকে, ” মাছে ভাতে বাঙালি “।

তবে আপনি জেনে অবাক হবেন যে ভারত বর্ষ এবং বাংলাদেশের মোট বাঙ্গালীদের মধ্যে 20 শতাংশ মানুষ মাছ পছন্দ করে না। এইটা শুনে হয়তো বা আপনারা অনেকেই অবাক হচ্ছেন। আবার অনেকের মাছ অপছন্দনীয় জন্যেই অনেকেই এটিকে স্বাভাবিক ভাবে নিচ্ছেন ।

বাঙ্গালীদের খাদ্যের মধ্যে অনেক পার্থক্য এসেছে। যা বাঙ্গালীদের লাইফ স্টাইলে বিশেষ এক ধরনের প্রভাব ফেলছে।।

এবার চলুন জেনে আসা যাক বাঙালিরা মাংসকে কতটা পছন্দ করে। প্রাচীনকালে বাঙ্গালীদের মধ্যে মাংস খাওয়ার প্রচলন না থাকলেও যখন থেকে মুসলিম শাসকরা বাংলাকে শাসন করতে শুরু করে তখন থেকেই বাঙালিদের মধ্যে মাংস খাওয়ার প্রবণতা বেড়ে যায় । তবে বর্তমানে বিভিন্ন ধরনের রোগ যেমন উচ্চরক্তচাপ, ডায়াবেটিস ইত্যাদি রোগের কারণে 40 শতাংশ মানুষ মাংস কে পরিহার করে। বিশেষ করে গরুর মাংস।

তবে মাংস একদমই পছন্দ করে না এমন মানুষের সংখ্যা সাত শতাংশ।

এইবার চলুন জেনে আসা যাক বাঙালিরা কেমন মিষ্টি পছন্দ করে । আসলে ভারতের পশ্চিমবঙ্গের অধিকাংশ মানুষই মিষ্টি জিনিসটাকে পছন্দ করে। বিশেষ করে রসগোল্লা কে । তবে পূর্বে বাংলাদেশের বাঙালিরাও মিষ্টি জিনিসটাকে খুবই পছন্দ করতো। তবে দিন বদলানোর সাথে সাথে বাঙ্গালীদের মুখের রুচি পাল্টাতে শুরু করেছে এবং সেই কারণেই বর্তমানে বাংলাদেশের 12 শতাংশ মানুষ মিষ্টি জাতীয় খাবার পছন্দ করে না।

এটা হয়তোবা শুনে আপনাদের কাছে অবাক লাগতে পারে। ডায়াবেটিস আক্রান্ত রোগীদের সবচেয়ে পছন্দনীয় খাবার হচ্ছে মিষ্টি। তবে তারা তাদের দেহের মধ্যে যে রোগটি পোষণ করছে সেটি মিষ্টিকে সব সময় বাধা প্রদান করে এবং সেজন্যই বাংলাদেশ একদম মিষ্টিকে পরিহার করে এমন ব্যক্তির সংখ্যা 30%

বাঙ্গালীদের সবচেয়ে পছন্দের খাবার হচ্ছে স্ট্রীট ফুড। এইসকল স্ট্রীট ফুড এর মধ্যে রয়েছে : ঝাল মুড়ি, ফুচকা , চটপটি এছাড়াও আরো অনেক কিছু। তবে একটি পরিসংখ্যানে ( এটি একটি লোকাল পরিসংখ্যান) দেখা গিয়েছে বাংলাদেশের অধিকাংশ মানুষ ঝালমুড়ি অথবা চটপটি জাতীয় যেসকল স্ট্রিটফুড রয়েছে সেটিকেই বেশি পছন্দ করে ।

একটি লোকাল পরিসংখ্যানে দেখা গিয়েছে যে চটপটি-ফুচকা এবং ঝাল মুড়ির মধ্যে অধিকাংশই অর্থাৎ 55 শতাংশ মানুষই ঝাল-মুড়ি কে বেশি পছন্দ করে। চটপটি পছন্দ করে 33% এবং কেবল 12% মানুষ ফুচকা পছন্দ করে। তবে বর্তমান সময় সহজেই অনুমান করা যায় যে পশ্চিমবঙ্গের অধিকাংশ মানুষ ফুচকা কে বেশী পছন্দ করেন।

আর আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন আর আপনার কোন খাবারগুলো বেশি পছন্দের সেগুলো অবশ্যই কমেন্ট করে আমাদেরকে জানাবেন।

স্টে হোম, স্টে সেফ…

বিশেষ দ্রষ্টব্য : এই আর্টিকেলে যে সকল ডাটা দেওয়া হয়েছে সেই সকল ডাটা বিভিন্ন ইন্টারনেট উৎস থেকে সংগ্রহ করা এবং স্ট্রিটফুড এ যে সকল ডাটা দেওয়া হয়েছে সেই সকল ডাটা একটি লোকাল পরিসংখ্যান থেকে নেওয়া হয়েছে।

Related Posts