মাঝি নিয়ে ক্যাপশন | নৌকা মাঝিদের নিয়ে কথা

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে আপনাদের নির্দিষ্ট অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনায় ব্যক্ত করি।

সুজলা সুফলা ,শস্য শ্যামলা আমাদের এই দেশ বাংলাদেশে। বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ। এই দেশে প্রতিটি কোনে কোনে ছড়িয়ে ছিটিয়ে আছে ছোট বড় অসংখ্য নদ নদী। বেশির ভাগ নদীর নাব্যতা হারিয়ে যাওয়ায় অনেক নদী এখন মৃত প্রায়। অনেক নদী যদিও টিকে আছে প্রকৃতির সাথে যুদ্ধ করে। যারা ভ্রমণ প্রিয়াসী তারা ভ্রমণের ক্ষেত্রে নদীকে প্রাধান্য দেন বেশি। কারণ আঁকা বাঁকা নদীর বুকে বেয়ে চলা নৌকায় বসে নদীর সৌন্দর্য উপভোগ করার সাথে অন্য কিছুর সাথে তুলুনায় হয় না।

যেকোনো নৌকা হউক না কেন নৌকার মূলকেন্দ্র হলো মাঝি। কারণ মাঝি এমন এক ব্যক্তি যাকে ছাড়া আপনি নৌকা চালাতে পারবেন না। অনেকে এখন নৌকা চালাতে যদিও পারে কিন্তু মাঝি হতে পারে না।

মাঝি নৌকা পারাপারের কাজ করে। নৌকা হয়তো তার নিজের হতে পারে তা না হলে  অন্য কারো থেকে ভাড়া নিয়ে জীবিকা নির্বাহ করে থাকে। হয়তো তার যায় বেশি হয় না। কিন্তু তার এই পেশা ছেড়ে অন্য পেশায় যাওয়া হয় না।প্রতিদিন নির্দিষ্ট নিয়ম করে তিনি যদি পারাপার করেন যাত্রীদের। একজন মাঝিও পারেন ডুবুন্ত এক নৌকাকে প্রাকৃতিক বিপর্যয় কিংবা যেকোনো দূর্ঘটনা থেকে নৌকাকে এবং যাত্রীদের সাবধানে তীরে ভিরিয়ে আনতে।

মাঝি তার পালতোলা নৌকায় যাত্রী পারাপার করে নিয়ে নদীর এর পার থেকে ও পার। নৌকা পারাপার করার সময় মাঝি যাত্রীদের নানান রকম ভাটিয়ালি গান শুনিয়ে আর যাত্রাপথের ক্লান্তি দূর করতে সক্ষম হয়ে থাকেন।

মাঝি ক্লান্তিহীন বিরামহীন যাত্রীদের পারাপার করে থাকে তার যাত্রীদের। এই যাত্রাপথে তার মাঝে কোনো ধরনের বিরক্তির ছিটেফোঁটাও নেই। বাংলাদেশের এমন অনেক জায়গা রয়েছে যেসকল জায়গায় পারাপারের প্রধান মাধ্যমে হলো নৌকা।তাই সেইসব জায়গায় এখনো মাঝিদের পেশা ভালোই চলে। মাঝি তার আপন গতিতে বংশ পরস্পরায় এগিয়ে নিয়ে চলেছে এই প্রথাকে।

আপনি যদি তাই কখনো নদী ভ্রমনে বের হয়ে থাকেন তাহলে অবশ্যই নৌকায় ভ্রমন করবেন।কারণ তাদের আয়ের মাধ্যম হলো এই জীবিকা। হহয়ত আপনাদের মাধ্যমে তার হবে আজকের আহার দাহার।বংশপরম্পরায় মাঝীরা টিকে থাকলেও হারিয়ে যেতে বসেছে নদীর ঐতিহ্য।

তাই নদীর সৌন্দর্য রক্ষায়, মাঝিদের জীবিকা নির্বাহ এর জন্য নদীর সৌন্দর্যে রক্ষা করা এবং সেই সাথে নদীর নাব্যতা রক্ষার জন্য আমাদের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া এখন আমাদের সময়ের দাবি।
তাই কালের ভিড়ে এখনো মাঝিরা টিকে আছে তার যাত্রীদের অপেক্ষায়।চলুন রক্ষা করি মাঝিদের।

সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হবো আপনাদের সামনে। ধন্যবাদ সবাইকে।
ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts