মাটি ছাড়া কীভাবে শুধু পানিতে মেথি গাছ চাষ করা যায়

আসসালামু আলাইকুম। আজ আমি আপনাদেরকে শেখাবো কীভাবে মাটি ছাড়া শুধু পানিতেই আপনারা সহজেই মেথি গাছ চাষ করতে পারবেন। আমাদের এই আধুনিক জীবনে মাটি পাওয়া খুবই কষ্টকর ব্যাপার। আমরা এখন প্রায় সবাই বিল্ডিংয়ে থাকি, রাস্তাঘাটও এখন সব পাকা করা, সিমেন্ট দিয়ে তৈরি।

এই লকডাউনে হঠাৎ আমার গাছ লাগানোর শখ হয়। অবশ্য সবার বাড়িতেই একটা না একটা গাছ থাকা উচিত। আমি অনেক খোঁজ করেও কোথাও মাটি খুঁজে পেলাম না। কয়েকটি রাস্তার ধারে অবশ্য মাটি ছিলো। কিন্তু রাস্তার ধার থেকে তো যে কেউ মাটি কুড়িয়ে নিয়ে আসতে পারে না। তাই অনলাইনে অনেক ঘাটাঘাটি করে জানতে পারলাম মাটি ছাড়া শুধু পানিতেই ঘরে বসে মেথি গাছ চাষ করা যায়। এ পদ্ধতিকে বলে হাইড্রোপোনিক প্রক্রিয়া। এ পদ্ধতিতে চাষ করলে কোনো সারেরও প্রয়োজন হয় না, শুধু বাড়িতে পানি থাকলেই হয়।

যা যা লাগবেঃ

মেথি বা মেথির বীজ, পানি, একটি চালনি বা ঝুড়ি (ঝুড়িটায় অনেক ছিদ্র থাকতে হবে যেন নিচ দিয়ে গাছের শেকড়গুলো বেরোতে পারে, আবার বেশি বড় ছিদ্র হওয়া যাবে না তাহলে মেথিগুলো নিচে পরে যাবে), ঝুড়ির নিচে রাখার জন্য একটি বাটি বা যেকোনো একটা পাত্র, একটা কাপড়ের টুকরো।

 চাষ করার পদ্ধতিঃ

প্রথমে কিছু মেথি নিতে হবে। তারপর এগুলোকে ভালোভাবে ধুয়ে নিতে হবে। এখন মেথিগুলোকে ৮ থেকে ১২ ঘন্টা বা ২৪ ঘন্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। ভেজানোর পর মেথিগুলো ফুলে যাবে। তারপর টুকরো কাপড়টি ভিজিয়ে নিতে হবে। এবার মেথিগুলো থেকে পানি ঝরিয়ে নিতে হবে। এখন মেথিগুলো ভেজা ভেজা থাকা অবস্থায় ভেজা কাপড়টিতে নিয়ে কাপড়টি বেঁধে নিতে হবে। এখন এই মেথির কাপড়ের পুঁটলিটি একটা বক্সে ঢুকিয়ে বক্সের ক্যাপ লাগিয়ে ছায়া যুক্ত বা অন্ধকার জায়গায় রেখে দিতে হবে। দুইদিন কিংবা তিনদিন পর বক্সটা থেকে পুঁটলিটি বের করতে হবে এর আগে বক্সটা খোলা যাবে না। পুঁটলিটি খুললে দেখা যাবে মেথিগুলো থেকে সাদা শেকড় বেরিয়েছে। এখন এই শেকড় বেরোনো মেথিগুলো ছিদ্রযুক্ত  ঝুড়িতে ভালোভাবে ছড়িয়ে দিতে হবে। আর একটি বাটিতে বা কোনো একটি পাত্রতে পানি ভরে নিতে হবে। এবার ঝুড়িটি পানির পাত্রের উপর রাখতে হবে। পানি এমনভাবে ভরতে হবে যেন, পানি ঝুড়িটির তল স্পর্শ করে। এর বেশি পরিমাণে পানি দিলে, মানে মেথিগুলো পানিতে ভিজে গেলে বা ডুবে গেলে মেথিগুলো পচে যেতে পারে। তাই এই ব্যাপারে খেয়াল রাখতে হবে। মাঝে মাঝে মেথিগুলোর উপর হালকা হালকা পানি ছিটিয়ে দিতে হবে। আর এগুলোকে কড়া রোদে রাখা যাবে না। সকালবেলার হালকা রোদে ২ থেকে ৪ ঘন্টা রাখলেই হয়। এই মেথিগাছগুলো হতে বেশি রোদের প্রয়োজন হয় না। পরের ২ থেকে ৪ দিনের মাথায় মেথিগুলো থেকে শেকড় নিচ দিয়ে বেরোনো শুরু করবে। আর পাতাও বেরোতে শুরু করবে। ১৮ থেকে ৩০ দিনের মধ্যেই মেথি শাকগুলো বা গাছগুলো খাওয়ার উপযুক্ত হয়ে যায়। এই মেথি শাকগুলো ভাজি করে খাওয়া যেতে পারে, সালাদে ব্যবহার করা যেতে পারে ইত্যাদি আরো বিভিন্ন উপায়ে খাওয়া যেতে পারে।

সতর্কতাঃ

১। ঝুড়ির নিচে বাটিতে থাকা পানি প্রতি দুই দিন অন্তর অন্তর বদলাতে হবে। কারণ বেশিদিন এই পানি রাখলে মশা ডিম পাড়তে পারে। তাছাড়া নিচের অংশটা বেশি স্যাঁতসেঁতে হয়ে যেতে পারে। আপনারা চাইলে প্রতিদিন একবার করেও পানি বদলাতে পারেন।

২। বাটিতে থাকা পানি যেন ঝুড়িতে থাকা মেথিগুলোকে বেশি ভিজিয়ে না দেয় বা ডুবিয়ে না দেয়। পানিটা যেন ঝুড়ির নিচের অংশটা বা তলাকে স্পর্শ করে।

৩। মেথিগুলোকে বা মেথি গাছগুলোকে অতিরিক্ত কড়া রোদে রাখা যাবে না। কড়া রোদ থেকে মেথি গাছগুলোকে বাঁচিয়ে রাখতে হবে। হালকা মৃদু রোদই এর জন্য যথেষ্ট।

৪। গাছগুলোকে অবশ্যই পিঁপড়া এবং পোকা- মাকড় থেকে রক্ষা করতে হবে।

 

 এই পদ্ধতি অনুসরণ করে আপনারা ঘরে বসেই মেথি শাক চাষ করে খেতে পারবেন, অতিরিক্ত ঝামেলা ছাড়া। আপনাদের সম্পূর্ণ প্রক্রিয়াটি বুঝতে অসুবিধা হলে ইউটিউবে একটু সার্চ করে কয়েকটি ভিডিও দেখে নিতে পারেন। তাহলে আপনারা সবকিছু পরিষ্কার ভাবে বুঝে নিতে পারবেন। কারণ এ বিষয়গুলো চোখে দেখলে বেশি ভালো করে বুঝা যায়।

তাহলে আজকের মতো এতটুকুই। আসসালামু আলাইকুম।

Related Posts

18 Comments

মন্তব্য করুন