মাথার রগ লাফানো, মাথা ব্যাথার ঘরোয়া প্রতিকার কি?

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে একটি নতুন টপিক নিয়ে হাজির হয়েছি। তো আজকে আমি আপনাদের সামনে বলতে যাচ্ছি মাথার রগ লাফানো, মাথা ব্যাথার ঘরোয়া প্রতিকার কি?

আমাদের সবাইর প্রায় মাথা ব্যথা করে। কারো হয়ত বেশি, কারো হয়ত কম। কারো হয়ত ঘন ঘন, কারো হয়ত অনেক সময় পরপর। মাথা ব্যথার পাশাপাশি আমাদের অনেকের মাথার রগ লাফায় কিংবা মাথা ভারি লাগে। তো আজকের এই পোস্টে মাথা ব্যথা কিংবা রগ লাফানোর কারণ সম্পর্কে কথা বলব। তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

মাথার রগ লাফানো / মাথার রগ লাফায় কেন?

এতে চিন্তার ওরকম কিছুই নেইম এর কারণে সাধারণত কিছুই হয়না। মানুষের অতিরিক্ত মাথা ব্যথা করলে রগ লাফাতে থাকে। এর জন্য সাধাণত কোনো চিকিৎসার প্রয়োজন নেই। মাথা ব্যথা ধীরে ধীরে কমে গেলেই রগ লাফানো বন্ধ হয়ে যাবে এবং স্বাভাবিক অবস্থায় ফিরে যাবে।

এখন মাথা ব্যথাই কেন হয়? নিচে আমি মাথা ব্যথার কিছু কারণ নিয়ে কথা বলতে যাচ্ছি।

মাথা ব্যথার অনেক কারণ রয়েছে। তার মধ্যে দুইটি প্রধান কারণ হচ্ছে টেনশন ও মাইগ্রেন। মোট মাথা ব্যথার ৭০ শতাংশ হয় টেনশনের কারণে। আর ১১ শতাংশ হয় মাইগ্রেন্টের কারণে। তাছাড়া অতিরিক্ত ঘুমের ওষুধ সেবন, ধূমপান, মদ্যপান, মাদকাসক্তি, আবহাওয়ার পরিবর্তন, মানসিক চাপ, শারীরিক ও মানসিক পরিশ্রম ইত্যাদি কারণেও মাথা ব্যথা হয়ে থাকে।
মাইগ্রেন সাধারণত নারীদের বেশি হয়ে থাকে।

১৫-১৬ বছর থেকে শুরু করে ৪০ বা ৫০ বছর পর্যন্ত মাইগ্রেন থাকতে পারে। এ ব্যথা ৩-৪ ঘণ্টা থেকে ২ বা ৩ দিন পর্যন্তও থাকতে পারে। এক্ষেত্রে তীব্র মাথা ব্যথা করে। মাথা ব্যথার পাশাপাশি বমি বমি ভাবও হয়। আর টেনশন টাইপ মাথা ব্যথা মূলত হয় অতিরিক্ত দুশ্চিন্তা, মানসিক চাপ ইত্যাদি কারণে। এ ব্যথা সাধারণত কয়েক ঘণ্টা স্থায়ী থাকে। সারা মাথাজুড়ে ব্যথা করে। এ ব্যথা মাইগ্রেনের মতো ওতটা তীব্র হয়না।

এখন মাথা ব্যথা থেকে পরিত্রাণের উপায় সম্পর্কে বলতে যাচ্ছি। মাথা ব্যথা থেকে পরিত্রাণের সবচেয়ে ভালো উপায় হচ্ছে প্যারাসিটামল খাওয়া। প্যারাসিটামল খেলে কয়েক ঘণ্টার মধ্যে মাথা ব্যথা কমে যায় বা বন্ধ হয়ে যায়। প্যারাসিটামল হিসেবে নাপা খেতে পারেন। আর প্যারাসিটামলের সাথে সাথে একটি গ্যাস্ট্রিকের (পেপটিক আলসার) ওষুধ খাবেন। তাছাড়া কতিপয় ঘরোয়া পদ্ধতিতেও মাথা ব্যথা কমানো যায়।

মাথা ব্যথা হলে আপনি চা বা কফি খেতে পারেন। চা বা কফিতে থাকা ক্যাফিন মাথা ব্যথা কমাতে ভালো কাজ করে। চায়ের সাথে আদা, লবঙ্গ কিংবা মধু খাওয়া যেতে পারে। মোবাইল, কম্পিউটার বা টিভি দেখা কিছুক্ষণের জন্য বন্ধ রাখা। অতিরিক্ত আলোর কারণেও মাথা ব্যথা হতে পারে। তাই মাথা ব্যথা করলে আপনার রুমের লাইট কমিয়ে দিন। বাইরে থাকলে রোদচশমা (সানগ্লাস) ব্যবহার করুন। রগের দুই পাশে খানিকক্ষণের জন্য আঙুলের ডগা দিয়ে ম্যাসাজ করুন। এর মাধ্যমে মাথা ব্যথা মুক্তি পাওয়া যেতে পারে। কারণ অনেকক্ষেত্রে ক্লান্তির কারণে মাথা ব্যথা হয়।

তো আজকের জন্য এতটুকুই। পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

2 Comments

মন্তব্য করুন