মানবতা আজ কোথায় ?

মানবতা আজ নিম্নবর্ণে অবস্থান করছে । আমরা আমাদের চারপাশে দেখি যে কত মানুষ অসহায়, রাস্তার পাশে পড়ে আছে । এই শিতে তাদের শীত নিবারণ এর মত কোনো পোষাক নেই । কিন্তু একই দেশের কিছু মানুষ বিলাসবহুল জীবনযাপন করছে। এই বৈষম্য কেনো ?

বঙ্কিমচন্দ্র চট্টপাধ্যায় তার বিড়াল গল্পে একটি বিড়াল এধহ মাধ্যমে অশায় বঞ্ছিত মানষদের চিত্র তুলে ধরেছেন। বিড়াল টি যখন কথক এর জন্য রাখা দুধ টুকু খেয়ে ন্যায় তখন সে ভিষন রেগে যায় , কিন্তু বিড়াল এমন কিছু যুক্তি তুলে ধরে যখন কথক আর তাকে মারতে পারে না । বিড়াল তার কথার মাধ্যমে অবহেলিত বঞ্চিত মানুষদের কথা তুলে ধরে ।

আমরা ভালো ভালো খাচ্ছি ভালো ভালো পরছি । কিন্তু যারা রাস্তার পাশে ঘুমিয়ে আছে , না আছে পরার কিছু না আছে খাওয়ার কিছু । তারা কেন এরকম পড়ে আছে ? তারাও তো মানুষ একই দেশে নাগরিক ।যাদের কিছু বেশি আছে তারা আরো সংগ্রহ করছে । আর যাদের নেই তারা আরো নিঃস্ব হচ্ছে।

এ জন্যই কবি বলছেন ” এ জগতে হায় সেই বেশি চায় আছে যার ভুরি ভুরি , রাজার হস্ত করে সমস্ত কাঙ্গালের ধন চুরি “। আমাদের ঘরে কোনো সম্ভ্রান্ত লোকের আগমন ঘটলে আমরা তাকে অনেক যত্ন করি , খাইতে না চাইলে জোর করে খাওয়াই, কিন্তু কোনো অসহায় খাবার চাইলে তাকে কিছু দিতে আমাদের কলিজা নড়ে যায়। মূলত স্মস্যাটা আমাদের এখানেই।

সম্প্রতি গালি বয় শিরোনামে একটা গান বের হয়েছে অনেক গুলো পর্বের । সেখানে তুলে ধরা হয়েছে যে দেশের উন্নয়নে যদি ৫ লক্ষ কোটি টাকা বাজেট হয়  টাহলে পথ শিশুদের জন্য কি সেখান থেকে ৫ শত কোটি টাকা ব্যয় করা যায় না? যদি দেশের জনগনের মাথাপিছু আয় এত শত অত হয় তাহলে পথ শিশুদের টাকা কে সঞ্চয় করলো ? তারা কেনো আজ আশ্রয় বিহিন । না খেয়ে দিনাতিপাত করছে । আজ দেখি প্রতি টি উপযেলা তের লেখা রয়েছে ভিক্ষুক্মুক্ত। কিন্তু সত্যি ই কি বাংলাদেশ এখনো ভিক্ষুক্মুক্ত ?

এবার আসি মূল কথায় , আমরা আজকাল স্কুল কলেজে পড়া শুনা করি চাকরি করার জন্য । শিক্ষা অর্জন করা আমাদের মুল উদ্দেশ্য নয় । তাই আজ আমরা শিক্ষার মাধ্যমে মানবীয় গুনাবলি অরজন করি না । আমরা শিক্ষিত হই, তবে সুশিক্ষিত হই না , লেখক মোতাহের হসেল চৌধুরি বলেছিলেন “সুশিখিত লোক মাত্রই সশিক্ষিত”। তিনি লাইব্রেরি র গুরুত্ব বোঝাতে কথাটি বলেছিলেন কিন্তু অথা টি আজ দারুন ভাবে সত্য। আজ আমাদের কে জোর করে শিক্ষিত করানো হয় তাই আমরা শিক্ষার মূল্য টা বুঝি না । আমরা বিদ্যা অর্জন করি । তবে আমরা এতা জানিনা যে আমি কি  অর্জন করেছি এর গুরুত্ব কত টা ?  এই দায় টা আমি সম্পুর্ণ ছাত্রদের উপর দিবো না, দায় টা আমাদের শিক্ষক দের ই বেশি ।

অতএব সবকিছুর মুলে রয়েছে শিক্ষা । যদি আমাদের প্রাথমিক বিদ্যালয়ে নৈতিক শিক্ষা টা হয়ে যেত তাহলে আজ এত পুলিশ আদালত কোর্ট আর দুদক এর প্রয়োজন ছিলো না। আমি আপনি আর সে এই তিন ব্যাক্তি ভাল হলেই সবাই ভালো । তাই নির্দৃষ্ট কাউকে দোষ না দিয়ে আমাদের নিজেদের ভালো হওয়া উচিৎ।।

Related Posts