মানবতা কি জানেন ?

মানবিকতা গুণমান হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে; মানুষের অদ্ভুত প্রকৃতি, যার দ্বারা তিনি অন্যান্য প্রাণীদের থেকে পৃথক হন। মানুষ হওয়ার অর্থ এই নয় যে কোন একজন ব্যক্তি মানবতার অধিকারী।

যদি আপনি স্বতন্ত্রভাবে মানবতার গুণাগুণ বুঝতে চান তবে মানুষের দেওয়া অনুগ্রহের বিনিময়ে  কীছূ দেয় এমন লোকদের জন্য নোট করুন।

একজন মানুষের অতিরিক্ত মানবতার অন্যতম উল্লেখযোগ্য উদাহরণ মাদার তেরেসা। মানবতাকে ইনি  সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। মানবতা মানে যখনই এবং যেখানেই সম্ভব অন্যের যত্ন নেওয়া এবং তাদেরকে সহায়তা করা। মানবতার অর্থ অন্যদের  এমন সময়ে সাহায্য করা  যখন তাদের সবচেয়ে বেশি সহায়তা প্রয়োজন ।    মানবতার অর্থ অন্যদের যখন আপনার সাহায্যের প্রয়োজন হয় তখন আপনার স্বার্থপর আগ্রহগুলি ভুলে যাওয়া।

মানবতা মানে পৃথিবীর প্রতিটি জীবের প্রতি শর্তহীন ভালবাসা প্রসারিত করা। নীচের গল্পটি দ্বারা মানবতার একটি নিখুঁত উদাহরণ প্রদর্শিত হতে পারে।

সদাপ্রভু এক রাজা একবার  কবুতর এবং ইগল্কে লড়াই করতে দেখলেন। তিনি পাখি এবং প্রাণীদের সাথে যোগাযোগের দক্ষতার অধিকারী ছিলেন। কবুতর রাজাকে ইগলের থেকে বাঁচতে বলল। রাজা ইগলকে    বলেছিলেন যে কবুতর বাঁচানোর পরিবর্তে তিনি যে কোনও মূল্য দিতে প্রস্তুত । ইগল রাজাকে কবুতরের মাংসের ওজনের সমান পরিমাণ মাংস দিতে বলে। ইগলের অবস্থার সাথে একমত হয়ে রাজা কবুতরের মাংসের সমান তার নিজের মাংস  কাটতে     শুরু করলেন। নিজের মাংসের কিছুটা দান করার পরেও তিনি কবুতরটিকে আরও ভারী দেখতে পান। অবশেষে তিনি নিজের পুরোটা খাওয়ার জন্য  ইগলের কাছে সমর্পণ করেন। সেই মুহূর্তেই ঈ  গল এবং কবুতর উভয়েই স্বর্গদূতদের রূপান্তরিত হয়েছিল যারা পৃথিবীতে রাজার মানবতার পরিধি পরীক্ষা করার জন্য উপস্থিত হয়েছিল। বাদশাহকে এখন তার মানবতার কাজের জন্য্জীযাবনের পরে সবচেয়ে মূল্যবান পুরষ্কার এবং স্বর্গের পুরষ্কার দেওয়া হয় ।

এই গল্পটি অতিরঞ্জিত বিবৃতি হিসাবে বোঝা যায় যাতে ব্যক্তিরা তাদের প্রতিদিনের জীবনে মানবতার গুরুত্ব বোঝে। একটি গুরুত্ত্ব  সত্য বোঝা গুরুত্বপূর্ণ; একজন ব্যক্তির জীবন তিনি যে ডিগ্রি অর্জন করেছেন তার সংখ্যার ভিত্তিতে নয়, বরং দিনে দিনে ব্যক্তিবিশেষে যে মানবিক ক্রিয়াকলাপ রয়েছে তার ডিগ্রি দ্বারা সফল হয়।

দরিদ্র ও প্রতিবন্ধীদের সেবা করা একজন ব্যক্তি তার জীবদ্দশায়  এক বিশাল মানবিক সহায়তা প্রদান করতে পারেন। আমাদের যে সময়ের প্রয়োজন আমাদের যে কোনও সময়ে আমাদের যা কিছু ইচ্ছা তা পাওয়ার জন্য আমরা অত্যন্ত ভাগ্যবান। এই বিষয়টিটি বোঝার প্রয়োজন  অভাবী মানুষের সেবা করার অর্থ আপনি নিজেই ভাবেন যে আপনার নিষ্পত্তি করার পর্যাপ্ত সংস্থান রয়েছে।

কেবলমাত্র মানুষই মানবতার গুরুত্ব বুঝতে পারে এবং এটি বুদ্ধিমত্তার ফলস্বরূপ মানবতা যা প্রকৃতপক্ষে মানব অস্তিত্বের মূল সার দেয়। মানবিক ক্রিয়াকলাপে অবদান রাখার জন্য আপনার একটি বিশাল ব্যাংক অ্যাকাউন্টের প্রয়োজন হবে না। আপনার গার্হস্থ্য সহায়তা মোটামুটি প্রদান করাও মানবতা। আপনি আপনার চিকিত্সা পরীক্ষার জন্য হাজার হাজার টাকা দিতে ইচ্ছুক তবে যখন আপনার কর্মচারীকে অর্থ প্রদান করার কথা আসে; আপনি প্রতিটি পয়সা সংরক্ষণ করতে চান।

খ্যাতি অর্জন বা স্থিতি প্রতীক অর্জনের জন্য মানবিক ক্রিয়াকলাপগুলি কখনই সম্পাদন করা উচিত নয়। আপনার কাজটি দ্বারা আপনি সহজেই খ্যাতি অর্জন করতে পারেন। একজন বৃদ্ধ মহিলার ভারী ব্যাগ তুলে নেওয়া মানবতা, প্রতিবন্ধীদের রাস্তা পার হতে সহায়তা করা মানবতা, আপনার মাকে কাজ করতে সাহায্য করা মানবতা; প্রকৃতপক্ষে যাকে প্রয়োজন তাদের সাহায্য করা হ’ল মানবতা।

 

Related Posts

9 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন