“মানব জীবনের বৈচিত্র্যময়তাই সমস্যা”

মানব জীবনের বৈচিত্র্যময়তাই সমস্যা। জীবনের বৈচিত্র্যময়তাকে চিত্রাঙ্কন করাই মূলত জীবনের চরম স্বার্থকতা। জীবন যদি বৈচিত্র্যময় না হয়ে চিত্রাঙ্কনের মত বিশেষ চাহিদা সম্পন্ন সৌন্দর্যের অার্টপেপারে এঁকে সীলগালা করে দেয়া হতো তবে জীবনের নাম জীবন হতো না! সে হতো অার্টপেপার। পৃথিবীর তাসের ঘরের দরজায় একবার যে উঁকি দিয়েছে তার জীবনেই সমস্যা আছে। এবং সমস্যা অাছে বলেই তা সমাধান করার জন্য এ জীবনের অবশ্যক।কেনেনা মহা মহিমান্বিত জগৎপতি এ জগৎ সৃষ্টির পূর্বে মানুষ সৃষ্টির প্রয়োজনীয়তা অনুভব করেন। এবং মানুষ সৃষ্টি করেন তাকে সৃষ্টির সেরা করে দায়িত্বশীল ও কর্তব্যসহকারে।

পার্থিব এ জীবনে মানুষ রূপে জন্ম লাভ করে প্রত্যেকেই কর্মগুণে যতটুকু পূর্ণাঙ্গতা অর্জন করে, মূলত কোন মানুষ কর্ম গুণে পূর্ণতা নিয়ে এ পৃথিবীতে জন্ম লাভ করে না। একজন দায়িত্বশীল পূর্ণাঙ্গ মানুষ হতে কি’বা পূর্ণতা অর্জনের পথে চলতে গেলে সমস্যা অাসবে! সমস্যা সমাধানের উপায় ও হবে এটাই স্বাভাবিক। মানুষের পক্ষে ঘটমান কোন ঘটনা পরিবর্তন করার সক্ষমতা না থাকতে পারে এবং অদৃশ্য জীবন ও রহস্যময় জগৎ সম্পর্কে সবকিছু জানা অসম্ভবপর হতে পারে কিন্তু জীবন পথের এ পথ চলাতে তাঁর যে সমস্যা অাছে অার সমস্যা আছে বলেই যে এর নাম জীবন, এটা যেন সবারই জানা।

তাই সন্দেহাতীত জীবন সমস্যার এ দৃষ্টি ভঙ্গি নিয়ে জীবনকে সুন্দর ও মঙ্গলময় করার অভিপ্রায় পার্থিব ও পারলৌকিক সেই অদৃশ্য জগৎ এর জন্য জীবনকে সফলতার সাথে কামিয়াবি হতে যে যত সমস্যাগ্রস্থ হবে মনে করতে হবে সে ততো উঁচু মর্যাদার অাসীনে সমাসীন হবে। বলা হয় “সমস্যা আছে বলেই এর নাম জীবন, সুন্দর হলে কল্পনা বলা হতো।” তাই জীবনের কাছে পৃথিবী ও তার মধ্যে থাকা সবকিছু কল্পনা হলে জীবন কল্পনা নয়!বরং জীবন হলো পৃথিবীর এ পান্থপথে অদৃশ্য জগতের অভিলাষী এক বাস্তব চিত্র।

“নদীরে তোর প্রেমের কোলে।”
মুহা. কবির হোসেন

ও নদী নদীরে অামার
তোর বুকের ওই পাঁজর দেশে
বইছে কেমন ধারা?
অপূর্ব তোর ঢেউয়ের নৃত্যে
হই যে পাগলপারা।

কি অভিনয় কোন সে তালে
তরঙ্গেরই ফানা তুলে,
যাচ্ছ কোথা অাসবে কিরে
অামার, মন মোহনা এই কূলে
এমনই ফানা তুলে!

খরস্রোতের অথৈই ধারা অার
ভাঙা গড়ার স্বভাব,
জানি তোমার এই অববাহিকার
কীর্তি নাশার হাবভাবে।
ও নদী এই কী তোর স্বভাব

বাধার পাহাড় না মেনে চলে
স্রোতস্বিনী ওই রাশি
বর্ণীয় ও জল রূপালী বলে
বাজে হৃদয় বাঁশি।
ও নদী তোর প্রেমের বাঁশি

অামি অনুভবে কাঁদি হাসি
ঝাপিয়ে রূপের কোলে,
অাসলে জোয়ার স্রোতে ভাসি
প্রেম মোহনার ঢলে।
নদীরে তোর প্রেমের কোলে।

Related Posts

31 Comments

মন্তব্য করুন