মানুষের কর্মময় জীবনে প্রকৃতির লিলাখেলার অবদান

সকাল মানে কারও কাছে ঘুমের আলস্য, কারও কাছে সোনলি আলোর খেলা, কারও কাছে সৌন্দর্যের অপরুপ লিলাখেলা, কারও কাছে শিশির ভেজা মাঠে হেটে চলা, কারও কাছে ঘুমোর ঘোরে লেপে কাথা মুরি দিয়ে ঘুমানো, কারও কাছে এটি বয়ে আনে আরামের বার্তা অত্যাধুনিক টাইপের যুবক যুবতিদের কাছে এটি মেসেঞ্জারে চ্যাটিং করার ও সময় বটে কারও কাছে তো এটি ঘুমানোর শুরু। যার কাছে যায় হোক না কেন সকাল যে সৌন্দর্যের অপরুপ লিলাখেলা এটি সবাই মানতে রাজি। সেটি রাস্তার ঐ ছেলেটি হোক কিংবা উচু তলার বড়লোক বাবার কোটিপতি ছেলে হোক।

এমন ও কিছু মানুষ আছে যারা সৌন্দর্যের মানেই বোঝে না। তাদের কাছে সকালের সৌন্দর্য সম্পর্কে না বলায় ভালো। শীতের সকালে যারা যখন আরামে কাথা মুরি দিয়ে ঘুমায়। তারা কি করে বুঝবে সকালের সৌন্দর্য। রাস্তার ছেলে গুলো যারা গায়ে ঠিকমতো কাথা মুরু দিয়ে ঘুমাতে পারে না। সারারাত ঠান্ডার মাঝে কেটে যায় তারা সকালে অপেক্ষা করে এক মুঠো রোদের জন্য। এক মুঠো রোদ যেন তাদের কাছে এক মুঠো সোনার চেয়ে ও দামি। তাদের কাছে জানুন একটি সকাল একটি নতুন আশা একটি নতুন অনুপ্রেরণা নিয়ে আসে।

আমাদের দেশে সুর্যোদয় যে কত সুন্দর দেখতে লাগে যারা দেখে এটা তাদের পক্ষেই বল সম্ভব। সকাল সকাল ঘুম থেকে উঠে সুর্যোদয় দেখে এমন মানুষের সংখ্যা আমাদের দেশে খুবই কম। আমরা দৈনন্দিন জীবন নিয়ে এতটাই ব্যস্ত হয়ে পড়েছি যে প্রকৃতির মাঝে যে সৌন্দর্যের অপরুপ লিলাখেলা রয়েছে তা আমরা যেন ভুলেই যায়।

শীতের সকালে শিশির ভেজা ঘাসের উপর হাটার আনন্দ টা খুব কম মানুষই হয়তো উপভোগ করেছেন। করবেন টাই বা কীভাবে। আমরা মানুষগুলো আস্তে আস্তে যান্ত্রিক হয়ে যাচ্ছি। আমরা সৌন্দর্যকে উপভোগ করতে ভুলে যাচ্ছি আমাদের আশে পাশে যে এত অপরুপ সৌন্দর্যের লিলাখেলা আছে সেটা আমরা দেখেও না দেখার ভান করে থাকি। দিন শেষে আমরা হয়ে পড়ি ক্লান্ত, হতাশা গ্রস্থ।

মানুষের এর যান্ত্রিক জীবন থেকে মুক্তির জন্য দরকার সৌন্দর্যের মানে বোঝা, সৌন্দর্যকে উপভোগ করা। জীবনের এই কর্মময় সময় টাতে একটু সৌন্দর্যের ছোয়া জাগানো।

একটু সকাল সকাল ঘুম থেকে উঠে একটু প্রকৃতির মাঝে একাকি নিরিবিলি একটি স্থানে প্রকৃতিকে উপভোগ করুন, মনকে শান্ত করুন, সৌন্দর্যকে উপভোগ করতে শিখুন। দেখবেন আপনার জীবন থেকে হতাশা দুর্দশা দুর হয়ে যাবে। দিন শেষে যখন ক্লান্ত হবেন তখন সকালের সেই সৌন্দর্যের কথা মনে করুন। দিনটা সৌন্দযের মাঝে কাটান।

জীবন কে ভালো রাখার জন্য।  জীবনের প্রাকৃতিক সৌন্দর্য অনুভব করাটা অত্যান্ত জরুরি।  যার জীবনে সৌন্দর্যের কোন অবদান নেই সে কি করে সৌন্দর্য সম্পর্কে জানবে।

Related Posts

10 Comments

মন্তব্য করুন