মানুষের ব্রেনের মেমোরি কত জিবি জানেন?

আসসালামুআলাইকুম।আসা রাখি সবাই অনেক সুস্থ আছেন ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও সুস্থ আর ভালো আছি।

যাইহোক যেই কথাটি বলছিলাম মেমোরি কার্ড এর সাথে তো আপনি আমি বা বলতে গেলে মোবাইল ফোন ব্যবহার করা সকলেই পরিচিত।

 

আজকাল কার দিনে মোবাইল নেই এমন মানুষ অনেক কম এই আছে।আর মোবাইল মানেই তাতে মেমোরি কার্ড থাকার সম্ভবনা তাই সাভাবিক।ধরতে গেলে যার মোবাইল আছে তার মেমোরি কার্ড ও আছে। বাজারে ১ জিবি থেকে শুরু করে ২ – ১২৮ আরো বেশি জিবির ও মেমোরি কার্ড এর পেনড্রাইভ পাওয়া যায়।কিছু কিছু পেনড্রাইভ আর হার্ডডিস্ক রয়েছে যা ১০০০ থেকে ২০০০ গিগাবাইট পর্যন্ত ধারণ করতে পারে।

 

এই মেমোরি কার্ডের মাধ্যমে আমরা আমাদের হাজার হাজার ফটো,ভিডিও, অডিও সহ বিভিন্ন জরুরি ডকুমেন্টস সংগ্রহ করে রাখি।

এখন কথা হলো আমরা তো বুঝলাম যে মেমোরি কার্ডের মাধ্যমে আমরা আমাদের পছন্দের অডিও ভিডিও গুলো ধারণ করে রাখি মোবাইলে।

 

আমরা অনেকেই জানি সুপার কম্পিউটার কি। মানুষকে সুপার কম্পিউটার ও বলা হয়।

কখনও কি ভেবে দেখেছেন আমাদের যেই ব্রেন আর মস্তিষ্ক রয়েছে এইটার কি কোনো মেমোরি রয়েছে? যার মাধ্যমে আমাদের সব কথা বার্তা ভিডিও মনে থাকে?কখনও আপনার মনে হইতো এমন প্রশ্ন এসে থাকবে যে সৃষ্টিকর্তা আমাদের মাথায় কত জিবি মেমোরি কার্ড দিয়েছে।

 

বিজ্ঞানীরা শত গবেষণা করেও এখনও মানুষের ব্রেনের কেপার্সিটি বা ধারণ ক্ষমতা নির্নয় করতে পারে নাই।তবে তারা এইটা বলেছে যে – আপনি যদি 30লাখ ঘণ্টা বা 332 বছর একনাগাড়ে মস্তিষ্কে ভিডিও ধারণ করে তাহলেও মানুষের মস্তিষ্ক বা সুপার কম্পিউটারটির মেমোরি স্পেস শেষ হবে না।

 

নর্থ ওয়েস্টান বিশ্ববিদ্যালয়ে সাইকোলজির অধ্যপক ডক্টর পল রেবার গবেষণার মাধ্যমে উল্লেখ করেছেন যে: মানুষের ব্রেনে রয়েছে ১০০কোটি বা ১বিলিয়ন নিউরন। প্রতিটি নিউরন গড়ে তুলেছে একে অপরের সাথে ১০০০সংযোগ।যার গাণিতিক সংখ্যা হবে ১ট্রিলিয়ন এর ও বেশি।

 

বিজ্ঞানীরা আরো বলেছেন যদি প্রতিটি নিউরন একটি মেমোরি ধারণ করে তাহলে ও করো জীবনে মেমোরি স্পেস শেষ করা সম্ভব হবে না বরং এক একটি নিউরন এক একটি মেমোরি গঠন করতে সক্ষম।

 

ডঃ পল রেবার আরো বলেছেন যে যদি কোনো ডিজিটাল ভিডিও রেকর্ডার এর মত ভিডিও ধারণ করে আর তাহলে সেই ভিডিও যদি টিভিতে সম্প্রচার করা হয় হবে ৩০০বছর এর ও বেশী সময় লাগবে তা প্রচার করতে।

 

বিজ্ঞানীদের ধারণা অনুযায়ী মানুষের মেমোরির মেমরি স্পেস – ২দশমিক ৫ পেগাবাইট অথবা ১মিলিয়ন জিবি বা ১০লাখ গিগাবাইট।তাদের ধারণা অনুযায়ী এতটুক প্রায় ধারণ ক্ষমতা আছে মানুষের ব্রেনের।

 

ধন্যবাদ সবাইকে।সবাই ভালো থাকুন সুস্থ থাকুন।

Related Posts

21 Comments

মন্তব্য করুন