মানুষের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য তৈরি হয়েছে মোবাইল রোবট। যেটি দূরত্ব নির্ণয় করতে পারে।

মেরিলেন্ড এর
“পলস ওয়ান ইউনিভার্সিটি “
(PLOS ONE University. Maryland,) এর ছাত্ররা মিলে এমন
একটি মোবাইল রোবট তৈরি করেছেন যা মানুষের মধ্যে দূরত্ব সনাক্ত করতে পারে এবং তাদের মনে করিয়ে দিতে পারে যে তারা খুব কাছাকাছি। এটি ঠিক বিদেশে বলা রোবোকপ অর্থাৎ পুলিশ রোবট নয় , তবে সম্ভবত স্বয়ংক্রিয় নিয়ম প্রয়োগকারীকে কোথাও শুরু করতে হয়েছে ।

ইনপলস মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের কলেজ পার্ক পিএইচডি ছাত্র ( Adersh Jagan Sathyamoorthy) আর্দশ জাগান সাথিয়ামর্থি এবং তার সহকর্মী বর্ণনা করেছেন যে এই রোবটি তারা এমনভাবে তৈরি করা হয়েছে যেটি গভীরভাবে বস্তু, বা মানুষের মধ্যে দূরত্ব নির্ধারণ করতে সক্ষম, এবং সবকিছু উপলব্ধি করতে পারে। যেহেতু রোবটটিও মোবাইল, তাই এটি সেন্সর ব্যবহার করে জনাকীর্ণ স্থানের মধ্য দিয়ে খুব কাছাকাছি থাকা লোকেদের কাছে নেভিগেট করতে পারে এবং তাদের নিরাপদ দূরত্বে যেতে উত্সাহিত করতে পারে।

লেখকরা সিডিসি-প্রস্তাবিত দুই মিটার (7 ফুট) দূরত্ব নির্ধারণ করেছেন, তবে ক্রমবর্ধমান প্রমাণের সাথে ভাইরাস কণাগুলি ঘন ঘন স্থির বাতাসে তার চেয়ে আরও বেশি ভ্রমণ করে, সম্ভবত নীতি পরিবর্তন হলে রোবটটিকে পুনরায় প্রোগ্রাম করা যেতে পারে। একটি ভিড়ের স্থির সদস্যদের মধ্যে দূরত্ব সনাক্ত করা সম্ভবত যথেষ্ট সহজ যে একটি মর্যাদাপূর্ণ জার্নালে প্রকাশনাকে ওভারকিলের মতো মনে হতে পারে, তবে এর সৃষ্টি আরও অনেক এগিয়ে যেতে পারে। এটি শুধুমাত্র একসাথে চলাফেরা করা লোকেদের মধ্যে শারীরিক দূরত্বের চলমান লঙ্ঘনগুলি সনাক্ত করতে পারে তা নয় তাছাড়া এটি তাদের অগ্রাধিকার দিতে পারে যাদের নৈকট্য সংক্রমণকে সহজতর করার সম্ভাবনা বেশি, উদাহরণস্বরূপ বড় গোষ্ঠীগুলি।

রোবটটি তার নিজস্ব ক্যামেরা এবং LiDAR সিস্টেম ব্যবহার করে স্বেচ্ছাসেবকদের ভিড়ের দৃশ্যের অনুকরণে এর কার্যকারিতা প্রমাণ করেছে , এবং CCTV ক্যামেরার সাথে যুক্ত করতে পারে যাতে আপনি সত্যিই মনে করেন যে বড় ভাই দেখছেন।

এখনও-নামহীন রোবটটি সম্ভাব্য জ্বরে আক্রান্ত ব্যক্তিদের সনাক্ত করতে একটি থার্মাল ক্যামেরা দিয়ে সজ্জিত। এটি কেবলমাত্র সেই ব্যক্তিদের সরাসরি তাদের অগ্রাধিকার তালিকার শীর্ষে পাঠাতে দেয় যাদের অবশ্যই আলাদা রাখতে হবে, তবে এটি যোগাযোগের সন্ধানের জন্য এই তথ্যটি ব্যবহার করতে পারে। লেখকরা দাবি করেন যে এটি গোপনীয়তা রক্ষা করার জন্য ডি-আইডেন্টিফিকেশনের সাথে মিলিত হবে তবে এমন কোন গ্যারান্টি নেই যা কখনই পরিবর্তন হবে কি না।

এই রোবটটি অপরিচিত এবং একই পরিবারের লোকদের মধ্যে পার্থক্য করতে পারে না” যা পরিবারগুলি সাধারণ যেখানে এর উপযোগিতা সীমিত করতে পারে।

বাস্তব-বিশ্বের পরিস্থিতিতে এই জাতীয় রোবটগুলি ঠিক কতটা কার্যকর প্রমাণিত হতে পারে সেটা বড় কথা নয়, – সম্ভাব্যভাবে এটি রোগ নিয়ন্ত্রণের জন্য একটি কার্যকর পদ্ধতি।

এটি অনেকটা ডাইস্টোপিয়ান সায়েন্স ফিকশন উপন্যাসের মতো শোনাতে পারে, লেখকরা তাদের সৃষ্টিকে একটি COVID নজরদারি রোবট হিসাবে উল্লেখ করে সাহায্য করেননি তবে লেখকরা বিকল্প সম্পর্কে একটি ন্যায্য বক্তব্য তুলে ধরেছেন। তারা একটি বিবৃতিতে বলেছে, “কোভিড-১৯ মহামারী চলাকালীন জনসাধারণের সেবা করার জন্য অনেক স্বাস্থ্যসেবা কর্মী এবং নিরাপত্তা কর্মীকে তাদের স্বাস্থ্য ঝুঁকিতে ফেলতে হয়েছিল।” সেজন্য এই রোবট টি কার্যকর।

Related Posts

47 Comments

মন্তব্য করুন