মানুষ কীভাবে বাদুড়ের মতো ইকলোকেট করতে পারে এবং এটি প্রক্রিয়াতে মস্তিষ্ককে কীভাবে পরিবর্তন করে।

মানুষ কীভাবে বাদুড়ের মতো ইকলোকেট করতে পারে এবং এটি প্রক্রিয়াতে মস্তিষ্ককে কীভাবে পরিবর্তন করে।

প্রতিবেদক: আসিফ ইকবাল
বিষয়: বিজ্ঞান

বিশ্বকে “দেখতে” ইকোলোকেশন ব্যবহার করে .নাটালি অ্যান্ড্রুসন
ড্যানিয়েল কিশ অন্ধদের জন্য ওয়ার্ল্ড অ্যাক্সেসের রাষ্ট্রপতি। এখানে তাঁর সেই গল্প যা নিকোল ওয়েটসম্যানকে বলা হয়েছে।

“ইকলোকেট করা শিখতে আমার মনে নেই। আমি যখন শিশু ছিলাম তখন আমার ক্যান্সার হয়েছিল এবং আমার চোখ সরিয়ে ফেলতে হয়েছিল। আমি কেবল প্রবৃত্তি দিয়ে আমার জিহ্বায় ক্লিক করা শুরু করি। এখন আমি অন্ধ লোকদের — প্রাপ্তবয়স্ক, বাচ্চাদের তাদের অনাস্থাপিতদের কাছাকাছি যেতে এবং স্বাধীনতা ফিরে পেতে সহায়তা করার জন্য আমার পদ্ধতিগুলি শিখিয়েছি।

আমি যখন আমার জিহ্বায় ক্লিক করি তখন শব্দ তরঙ্গগুলি আবার প্রতিধ্বনিত হয়। গোলমাল নির্গত এবং ফিরে আসার মাঝে যত বেশি সময় বিলম্ব হয় তত বেশি দূরে কোনও বস্তু দূরে থাকে। আমার মস্তিষ্ক এমন লোকদের থেকে পৃথকভাবে পরিচালিত হয় যাদের এই দক্ষতা নেই এবং আমি বিজ্ঞানীরা এই দক্ষতাটি অধ্যয়ন করে এটি স্ক্যান করেছি। তাদের কাজ আমাদের আরও বেশি লোককে সহায়তা করার জন্য আমাদের শিক্ষার পদ্ধতিগুলি পরিমার্জন করতে সহায়তা করে। এটি প্রক্রিয়াটিকে আরও বৈধতা দেয়।

তারা যা শিখেছে সেগুলি অনেক কিছুই আমার নিজস্ব অনুশীলনের উপর ভিত্তি করে আমি ভাবতাম। উদাহরণস্বরূপ, গবেষকরা দেখতে পেলেন যে মস্তিষ্কের ভিজ্যুয়াল কর্টেক্স, যা চোখ থেকে আগত তথ্যগুলিকে প্রসেস করে, ইকোলোকেশনে মূল ভূমিকা পালন করে। একজন অন্ধ ব্যক্তি এই দক্ষতাটি শিখার সাথে সাথে সেই অঞ্চলটি (এবং কোনও সংযুক্ত অঞ্চল) পরিবর্তিত হয়। এটি শব্দটিকে একইভাবে চিকিত্সা করা শুরু করে যা এটি চোখের বার্তাগুলির সাথে আচরণ করে। নোগিন ডেটা গ্রহণ করে এবং তারপরে এটিকে বিভিন্ন ধরণের ব্যবহারযোগ্য তথ্য হিসাবে তৈরি করে যেমন চিত্র বা গভীরতা উপলব্ধি সম্পর্কে ক্লু।

আমরা ভিজ্যুয়াল সিস্টেম হিসাবে যাকে উল্লেখ করি তা সত্যই ইমেজিং সিস্টেমের মতো। আমার জন্য, এটি দেখতে এবং অন্ধ হওয়ার অর্থ কী পুনরায় সংজ্ঞা দেয়।

এই গল্পটি মূলত জনপ্রিয় বিজ্ঞানের নয়েজ শীতকালীন 2019 সংখ্যায় প্রকাশিত হয়েছিল।”

ইকোলোকেশন, যাকে বায়ো সোনারও বলা হয়, এটি একটি জৈব সোনার যা বিভিন্ন প্রাণী প্রজাতি দ্বারা ব্যবহৃত হয়। ইকোলোকেটিং প্রাণীগুলি পরিবেশে কল দেয় এবং সেই কলগুলির প্রতিধ্বনি শুনুন যা তাদের কাছের বিভিন্ন বস্তু থেকে ফিরে আসে। তারা এই প্রতিধ্বনিগুলি অবজেক্টগুলি সনাক্ত এবং সনাক্ত করতে ব্যবহার করে। ইকোলোকেশনটি বিভিন্ন পরিবেশে নেভিগেশন, ফোরিজিং এবং শিকারের জন্য ব্যবহৃত হয়।

ইকোলোকেটিং পশুর মধ্যে কয়েকটি স্তন্যপায়ী প্রাণী এবং কয়েকটি পাখি রয়েছে; উল্লেখযোগ্যভাবে কিছু ব্যাট প্রজাতি এবং ওডনটোসেটস (দন্ত তিমি এবং ডলফিন), তবে অন্যান্য গ্রুপ যেমন সরু, এবং দুটি গুহা বাসকারী পাখির গোষ্ঠীগুলিতে, তথাকথিত গুহাটি অ্যারোড্রামাস (পূর্বে কলোক্যালিয়া) জেনাসে বিভক্ত ছিল এবং সম্পর্কিত ছিল না। অয়েলবার্ড স্টিয়েটর্নিস ক্যার্যাপেনসিস।

Related Posts

10 Comments

মন্তব্য করুন