মানুষ কেন বদলে যায়, কি তার কারন !

আমরা মানুষ আর আমাদের সবচেয়ে বড় প্রয়োজনীয় জিনিসটা হল সামাজিক ভাবে বেঁচে থাকা। আমরা কখনোই একলা বেচে থাকতে পারিনা। আমাদেরকে বেঁচে থাকার জন্য কারো না কারো সাথে থাকতে হয়। সেটা হতে পারে আমাদের মা-বাবা, ভাই-বোন কিংবা বন্ধু অথবা স্ত্রী।

আমরা জীবনে কর্মক্ষেত্রে অনেক কিছু শিখে থাকি মূলত শিক্ষা শিক্ষা জীবন থেকেই আমাদের স্বাভাবিক শিক্ষা শুরু হয়। সেখান থেকে আমরা কোনটা ভালো, কোনটা মন্দ এগুলো শিখতে পারি কিন্তু এর মাঝে অনেক কিছুই আবার শেখা হয় না; সেটা হলো বাস্তবতা কারণ বাস্তবতা কোথাও শেখানো হয় না, না স্কুল, না কলেজ, না ইউনিভার্সিটি।

বাস্তবতা শিখতে হয় নিজের সাথে নিজেকেই, বাস্তবতা আমরা শিখি সমাজ থেকে; মানুষের ব্যবহার থেকে নিজের কর্ম ফল এর মাধ্যমে আর কর্মফলের মাধ্যমেই সফলতা এবং অসফলতা আসে। অসফলতার পর আমাদের ভিতরে অনেক পরিবর্তন আসে কিন্তু অসফলতার পর খারাপ পরিবর্তন আসে আর সেই খারাপ পরিবর্তনগুলো আমাদেরকে আরো বিপদে ঠেলে দেয়।

কিন্তু একজন সফল মানুষের ভিতরে খারাপ পরিবর্তন আসার সম্ভাবনা খুব কম থাকে, ভালো চিন্তাই আমাদেরকে ভালো চিন্তার সুযোগ করে দেয় আর খারাপ চিন্তা খারাপের দিকে ঠেলে দেয়। এভাবেই আমরা পিছিয়ে যাই কিন্তু জীবনে চলতে হলে কখনোই খারাপের সাথে চলার আগে আমাদের ভাবা উচিত এটা কি সঠিক অথবা সঠিক নয়।

একজন সফল মানুষ দিনে দিনে বিভিন্নভাবে বিরক্ত হওয়ার পর তার ভেতর অনেক পরিবর্তন আসে সেই পরিবর্তনগুলো তাকে খারাপ হতে বাধ্য করে। সেই পরিবর্তনগুলো আসা স্বাভাবিক কিন্তু তার খারাপ হওয়াটাই স্বাভাবিক না, কারণ তার মূল্যবোধ তাকে খারাপ হতে দিতে পারে না মানুষ বদলে যায় তার মূল্যবোধের সাথে সাথে। মূল্যবোধ প্রধানত আসে পরিবার থেকে ছোটবেলা থেকে আমরা যেভাবে লালন-পালন হই সেখান থেকে। সত্য সদা সত্য কথা বলা, অন্যায় কাজ থেকে বিরত থাকা, এগুলো সঠিক মূল্যবোধ তৈরিতে সাহায্য করে। একজন মানুষের সব সময় তার মূল্যবোধ কে ঠিক রাখা উচিত যাতে যতই বিপদ আসুক না কেন  যেন কোন পরিবর্তন না হয় তার মূল্যবোধের । কোন পরিবর্তন এর জন্য কোন মানুষের যেন ক্ষতি না হয় আর এভাবেই একদিন সমাজ তার দ্বারা লাভবান হতে পারে।

অসফলতা কিন্তু দীর্ঘস্থায়ী নয় কঠোর পরিশ্রম অধ্যাবসায় দিয়ে অসফলতা কে খুব সহজেই সফলতার দিকে নিয়ে যাওয়া যায়। সুতরাং হতাশার কোনো কারণ নেই বন্ধুরা জেনে রেখো সফল হওয়ার কিন্তু কোনো বয়স নেই,  যেকোনো বয়সের,  যে কোন অবস্থার,  যে কোন স্থানের,  যে কোন ব্যক্তি সফল হওয়ার ক্ষমতা রাখে শুধু প্রয়োজন তার দৃঢ় আত্মবিশ্বাস আর সঠিক মনোবলের।

Related Posts

9 Comments

মন্তব্য করুন