মা আমার মা

জীবনের সব থেকে আপনার  আপন সে হল আপনার মা।মা কথাটি কত টা আপন আপনি টিক তখন বুঝবেন যখন আপনার পাশে আপনার মা থাকবে না।তখন বুঝতে পারবেন আপনি কত টা অসহায় ,তখন মনে হবে আপনার মা চারা আপনার জীবন কতটা মূল্যহীন ……

 

এই সেই মা যে আমায় জম্ম দিতে গিয়ে ভুলে গিয়েছিল নিজের শান্তির কথা,ভুলে গিয়েছিল নিজের কষ্টের কথা,শত কষ্ট সহ্য করে অহ অপেক্ষা করছিল আমার আসার…..প্রতি মুহূর্তে গুনতে থাকতো কুখন তার সোনামণি টা তার কাছে আসবে….

 

একটা সময় হয় যায় তার সোনামণি টা আসার,তখন সে মরণ কষ্ট সহ্য করতে প্রস্তুতি নিতে শুরু করে..যানে এই সময় মরণ হয়ে যেতে পারে…তুবু সে আল্লাহ কে একটা কথাই বলে আমি যেন আমার সোনামণি মুখটা একবার দেখে যেতে পারি….

 

একটা সময় এর পর তার সোনামণি টা কুলে নিয়ে ভুলে  যায় সব কষ্ট .শুরু হয় তাদের নতুন ভাবে চলা.এইটা করা যাবে না অইটা করা যাবে না যদি আমার সোনামণি টার কিছু হয়.শুরু হয় নিঘুম রাত জাগা ভুলে যায় নিজের কথা,ভুলে যায় তার নিজের শরীর এর কথা নিজের যত্নের কথা..শুধু মাথায় একটা কথা থাকে তার সোনামণি কথা….

 

আস্তে  আস্তে বড় হতে থাকে তার সোনামণি।তার চারপাশে জগতে বাসা বাধতে শুরু করে হাজার মানু। তখন সে অনেক কিছু বুঝতে শি, কিন্তু তার বুঝার মাঝে যে অনেক ভুল থাকে সে সেইটা বুঝতে পারে না.আর মা  তার সোনামণি টা যেন কোন বিপদে না তার দিকে নজর রা, তার ভুল সুধরে দিতে চায়,এই জন্য মা  হয়ে ওঠে এক সময় অই সোনামণি টা চোখের বালি।বুঝতে এই পারে মাই এক মাএ ব্যাক্তি যে তার ভাল চারা খারাপ চাইতেপারে না।

কিন্তু এক সময় সে বুঝতে পারে মায়ের চেয়ে আপন কেও নায় তার জীব, কিন্তু তখন কিছু করার থাকে না।শুধু চোখের পানি চারা।আসলে মা হল সেই মানুষ যে তার সন্তান এর জন্য নিজের জীবন দিতে অহ ২ বার ভাবে না.মা হচ্ছেসেই মানুষ যাকে চারা দুনিয়ার আলো দেখা হত না।মা হল সেই মানুষ যে চারা আমার বেচে থাকাটা হত না।

দুনিয়ায় মাঝে যদি কেও তোমার ভাল চাই সে হল তোমার মা।যার খুলে মাথা রেখে ঘুমাতে পারবে শান্তির সাথে, এর মত শান্তিরজায়গা আর কোথাও খুজে পাবে না। তাই এই মা কে ভালভাসতে শিখ.বুঝতে শিখ.মাখে কষ্ট পেতে দিয় না,কেন এর পায়ের নিচে তোমার জান্নাত….আল্লাহ অহ তার পার মায়ের স্তান দিয়েছে….

সবাই মাকে ভালবাসুন.মাকে বুঝতে চেষ্টা করুণ,মকে ভাল রাখুন….

 

খোদা হাফেজ

Related Posts