মুক্তাগাছা জমিদার বাড়ি ভ্রমণ বৃত্তান্ত

বাংলাদেশের শহর ও গ্রামে নিঃশব্দে বিস্মৃতিতে ভেঙে পড়া বেশ কয়েকটি রাজবাড়ির মধ্যে একটি। মুক্তাগাছা রাজবাড়ির প্রতিটি ধ্বংসাবশেষ কেমন হওয়া উচিত তার একটি অনন্য উদাহরণ। ক্ষয়ে যাওয়া জাঁকজমকপূর্ণ, মূল প্রাসাদটি একটি ১০-একর এস্টেটের কেন্দ্রস্থলে অবস্থিত, এর বিশাল বহিরাঙ্গনগুলি বিশাল করিন্থিয়ান কলাম, উচ্চ প্যারাপেট এবং ফুলের স্টুকোর কাজ দিয়ে সজ্জিত।

এখানে কোন অভিনব পুনর্গঠন বা সূক্ষ্ম সংস্কার চলছে না, বরং মানুষের কাছে প্রচেষ্টার একটি ক্লাসিক ওজিমান্ডিয়ান কেস রয়েছে যা আশেপাশের গাছপালা দ্বারা ধীরে ধীরে পুনরুদ্ধার করা হচ্ছে। এস্টেটের উৎসাহী তত্ত্বাবধায়ক, যিনি সামান্য ইংরেজিতে কথা বলেন, তিনি মুষ্টিমেয় পর্যটকদের কাছ থেকে একটি ছোট টিপের বিনিময়ে পুরো জায়গাটিকে প্রাণবন্ত করে তোলেন আর এ কারণে পর্যটকগণ এতোদূর দৌড়ে আসতেও পছন্দ করেন।

মুক্তাগাছা জমিদার বাড়ি যেভাবে যাবেনঃ

ঢাকা হতে গেলে আপনি ট্রেনে কিংবা বাসে যেতে পারেন। ট্রেনে ভ্রমণ করতে চাইলে আপনি তিস্তা এক্সপ্রেস, মোহনগঞ্জ এক্সপ্রেস, যমুনা এক্সপ্রেস এবং হাওড় এক্সপ্রেস এসব ট্রেনের যেকোন একটায় ময়মনসিংহ যেতে পারেন। ঢাকা হতে ময়মনসিংহ ট্রেনে করে যেতে তিন থেকে চার ঘন্টা সময় লাগবে।

আর যদি বাসে ভ্রমণ করতে ইচ্ছুক থাকেন তবে এনা, আলম এশিয়া, শামীম এন্টারপ্রাইজ এসব বাসে করে যেতে পারেন। ঢাকা থেকে ময়মনসিংহ বাসে করে যেতে আড়াই থেকে তিন ঘন্টা সময় লাগে। তাছাড়া ঢাকা থেকে সরাসরি ইসলাম পরিবহনে করে মুক্তাগাছা আসতে পারবেন। এক্ষেত্রে সময় বেশি লাগবে।

ময়মনসিংহ স্টেশনে নেমে তারপর বের হলে অনেক সিএনজি দেখতে পাবেন। তাছাড়া বাস ও আছে। এরপরে ময়মনসিংহ থেকে মুক্তাগাছা পর্যন্ত সিএনজি অথবা বাসে যান এবং তারপর প্রধান সড়ক থেকে রাজবাড়ীর দিকে যাওয়ার চিহ্নগুলো অনুসরণ করুন। আপনি যদি আপনার পথ হারান তবে স্থানীয়রা আপনাকে সঠিক পথে নিয়ে যেতে খুব খুশি হবে।

মুক্তাগাছা জমিদার বাড়ি যেতে খরচ কেমন হবে?

ঢাকা হতে বাসে ২৬০-৩০০ টাকায় ময়মনসিংহ যেতে পারবেন আর ট্রেনে ১২০-৪৫০ টাকায় শ্রেণিভেদে যেতে পারবেন। মুক্তাগাছা নেমে রিজার্ভ সিএনজি বা লোকাল সিএনজি করে যাওয়া যাবে। লোকাল সিএনজি ভাড়া ৪০-৫০ টাকা। রিজার্ভের ক্ষেত্রে খরচ পড়বে ২০০-২৫০ টাকা।

তাছাড়া টাঙ্গাইলগামী বাসে করে ময়মনসিংহ থেকে ২০-৩০ টাকায় মুক্তাগাছা যেতে পারবেন। ময়মনসিংহ থেকে মুক্তাগাছা যেতে সময় লাগবে ৪০-৫০ মিনিট। মুক্তাগাছা নেমে হেটে কিংবা রিকশা দিয়ে বাজারের ভিতর দিয়ে একটু সামনে গেলেই মুক্তাগাছা জমিদার বাড়িটি দেখতে পাবেন। এছাড়া আপনি চাইলে নিজের ব্যক্তিগত গাড়ি বা মোটরসাইকেল নিয়ে যেতে পারবেন।

মুক্তাগাছা জমিদার বাড়ির থাকা-খাওয়ার ব্যবস্থাঃ

মুক্তাগাছায় বিখ্যাত খাবার মন্ডা যার সুনাম সারা দেশের মানুষের কাছে। দেড়শ বছরের ঐতিহ্যবাহী গোপাল পালের মন্ডার দোকান একদম রাজবাড়ীর সামনেই। প্রতি পিস মন্ডার দাম ২২ টাকা এবং প্রতি কেজি ৪৪০ টাকা। যদি মন্ডার কথা ভুলে যান তবে এই ভ্রমণ অপূর্ণ রয়ে যাবে। এছাড়া ভারি খাবার খেতে চাইলে মুক্তাগাছা বাজারেই কিছু ভালো মানের হোটেল রয়েছে। সেখানে খেয়ে দেখতে পারেন। তাছাড়া ধানসিড়ি ও হোটেক সারিন্দার বেশ নাম রয়েছে ময়মনসিংহে।

এবার আসি কোথায় থাকবেন সে ব্যাপারে। মুক্তাগাছায় বেশি ভালো কিছু আবাসিক হোটেল রয়েছে স্বল্প দামে। আপনি আপনার বাজেট অনুযায়ী ভালো হোটেল পাবেন। তাছাড়া ময়মনসিংহ শহরে এসে অনেক বড় এবং ভালো মানের হোটেল ও পেয়ে যাবেন যেমন আমির ইন্টারন্যাশনাল, হোটেল মুস্তাফিজ ইত্যাদি।

Related Posts

16 Comments

মন্তব্য করুন