মুক্তা পানি -যার প্রতি বোতলে থাকে প্রতিবন্ধিদের ছোয়া

সরকারের সরকারী পানীয় জল এখন দেশব্যাপী চলছে

Dhakaাকার উপকণ্ঠে টঙ্গীর একটি জল-বোতলজাত কারখানায় ৮১ জন কর্মীর মধ্যে 75 75 জন প্রতিবন্ধী।

মুক্তা হিসাবে বাজারজাত করা জলটি রাষ্ট্রায়ত্ত কারখানার একটি পণ্য যেখানে শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের বৃত্তিমূলক প্রশিক্ষণ দেওয়া হয়।

মুক্তার সমস্ত লাভ কর্মীদের বেতন এবং সারা দেশে প্রতিবন্ধী মানুষের কল্যাণে ব্যয় হয়।

মুক্তাকে মৈত্রী শিল্পের মালিকানাধীন একটি প্লান্টে বোতলজাত করা হয় এবং শারিরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট (এসপিএসটি) দ্বারা পরিচালিত – এটি সমাজকল্যাণ মন্ত্রকের অধীনে শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি ট্রাস্ট।

এসপিএসটির উপপরিচালক সেলিম খান বলেছিলেন: “আমরা আমাদের লাভের সমস্ত অংশ প্রতিবন্ধীদের সুস্থতার জন্য ব্যয় করি: তাদের বেতন, শিক্ষা, পোশাক, বৃত্তি ইত্যাদি প্রশিক্ষণ পেশাগত। আমাদের কাছে প্রচুর যন্ত্রপাতি রয়েছে। আমরা এই মেশিনগুলি পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য কর্মীদের প্রশিক্ষণ দিই। আমরা তাদের [প্রতিবন্ধী ব্যক্তিদের] মূলধারার কর্মী বাহিনীতে পুনরায় সংহত করতে চাই। ”

তদুপরি, আয়ের একটি অংশ সারাদেশে ১২৮ জন প্রতিবন্ধী স্নাতক শিক্ষার্থীদের জন্য উপবৃত্তি হিসাবে বিতরণ করা হয় each এছাড়াও কর্মচারীদের বাচ্চাদের একটি শিক্ষামূলক ভাতাও প্রদান করা হয়।

মুক্তা ২০০৪ সালে উত্পাদন শুরু করে এবং প্রায় প্রতিটি সরকারী দফতরের আধিকারিক পানীয় জল হিসাবে কাজ করে: প্রধানমন্ত্রীর কার্যালয়, সচিবালয়, সমস্ত মন্ত্রনালয়, বাংলাদেশ পারজতান কর্পোরেশন এবং অন্যান্য বিভিন্ন স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান।

এসপিএসটি সম্প্রতি মুক্তাকে দেশব্যাপী নেওয়ার উদ্যোগ নিয়েছিল। ট্রাস্টটি মেসার্স স্কাই ইন্টারন্যাশনালকে Dhakaাকা জুড়ে পণ্য বিতরণের জন্য এবং আরও কয়েকটি জেলায় প্রতিটি জেলায় বিতরণের জন্য নিযুক্ত করে।

বিতরণ অভিযানটি ২৯ শে এপ্রিল উদ্বোধন করা হয়েছিল।

সেলিম খান গর্বের সাথে সমস্ত আটটি বিভাগে বিক্রয় কেন্দ্রগুলির উদ্বোধন ঘোষণা করেছিলেন।

উত্পাদনের 14 বছর পরে এসপিএসটি কেন বিতরণকারীদের নিয়োগ দিচ্ছে জানতে চাইলে তিনি উত্তর দিয়েছিলেন: “লোকেরা আগে আমাদের পানিতে আগ্রহী ছিল না। আমাদের কিছু প্রাতিষ্ঠানিক সক্ষমতা ছিল না। তবে আমরা সমন্বয় করেছি এবং বড় হয়েছি। কয়েক বছরের মধ্যে, পরিস্থিতি পুরোপুরি আরও ভাল হতে চলেছে। ”

তবে মাত্র দু’বছর আগে কর্মীদের বেতন প্রায় এক বছর দেরিতে ছিল।

সেলিম ঝাপটায় ভর্তি করে বলেছে যে সমস্ত বকেয়া অর্থ পরিশোধ করা হয়েছিল। তিনি বলেছিলেন যে যন্ত্রপাতিগুলি নিরর্থক হয়ে পড়েছিল, উত্পাদন কমিয়ে দিয়েছিল, কিন্তু প্রধানমন্ত্রীর কাছ থেকে দশ কোটি টাকার অনুদানের ফলে ট্রাস্টটি বিষয়টিকে ঘুরিয়ে দিতে সক্ষম হয়েছিল।

উদ্ভিদটি পৃষ্ঠতল থেকে 3,000 ফুট জল সংগ্রহ করে from

মুক্তা প্রতিদিন 30,000 লিটার জল উত্পাদন করে। এরপরে এটি সাত মাপের বোতলে বোতলজাত করা হয়, যার ক্ষমতা: 250 মিলিগ্রাম, 300 মিলি, 500 মিলি, 1.5 লিটার, 2 লিটার, 5 লিটার এবং 20 লিটারযুক্ত একটি জার।

সেলিম আশা করছেন ছয় মাসের মধ্যেই ১২০,০০০ লিটার উত্পাদন বাড়িয়ে দেবেন। এটি করার জন্য, তিনি নতুন সরঞ্জাম, আধুনিকীকরণ, অটোমেশন এবং একাডেমিক যোগ্যতা সহ নিয়োগকারীদের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।

তিনি আশা করেছিলেন যে মুক্তার শারীরিক প্রতিবন্ধকতা রয়েছে এমন লোকদের উপার্জনের একটি নির্ভরযোগ্য উত্স হয়ে উঠবে।

Related Posts

2 Comments

মন্তব্য করুন