মুক্তিযুদ্ধের সূচনা এবং মুজিবনগর সরকারের কার্যক্রম ।

বিসমিল্লাহি রহমানের রাহিম

সকল প্রশংসা মহান আল্লাহতালার

আসসালামু আলাইকুম
আমার শ্রদ্ধেয় বড় ভাই ও বোনেরা

সবাই কেমন আছেন আশা করি আপনারা সবাই ভাল আছেন আল্লাহ তায়ালার রহমতে আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি

আমার শ্রদ্ধেয় বড় ভাই ও বোনেরা আজ আপনাদের মাঝে আমি মুক্তিযুদ্ধের গল্প নিয়ে দেশের খবর নিয়ে একটা পোস্ট শেয়ার করতে যাচ্ছি

মুক্তিযুদ্ধের সূচনা এবং মুজিবনগর সরকারের কার্যক্রম ।

১৯৭১ সালের ২৫ শে মার্চ অপারেশন সার্চলাইট শুরুর পূর্বে বঙ্গবন্ধু তার ঘনিষ্ঠ সহযােগীদের সাথে উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলােচনা করেন । পাকিস্তানি বাহিনী আক্রমণ করলে তা প্রতিহত করার নির্দেশ দেন । নির্বাচিত প্রতিনিধিদের নিয়ে সরকার গঠন ও মুক্তিযুদ্ধের সময়ে করণীয় বিষয়ে গুরুত্বপূর্ণ পরামর্শ দেন । বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসে মুজিবনগর সরকার গঠন অত্যন্ত গুরুত্বপূর্ণ । বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে । মেহেরপুর জেলার বৈদ্যনাথতলার আম্রকাননকে নামকরণ করা হয় মুজিবনগর । মুক্তিযুদ্ধকে সঠিকভাবে পরিচালনা , সসংহত করা এবং মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্বজনমত গঠনের লক্ষ্যে ১৯৭০ – এর সাধারণ নির্বাচনে নির্বাচিত জাতীয় ও প্রাদেশিক পরিষদের প্রতিনিধিদের নিয়ে ১৯৭১ সালের ১০ই এপ্রিল মুজিবনগর সরকার গঠন করা হয় । এটি ছিল প্রথম বাংলাদেশ সরকার । ঐ দিনই আনুষ্ঠানিকভাবে ঘােষিত হয় বাংলাদেশের স্বাধীনতার ঘােষণা আদেশ । মুজিবনগর সরকার শপথ গ্রহণ করে ১৯৭১ সালের ১৭ই এপ্রিল । শপথ গ্রহণের মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশ সরকার প্রতিষ্ঠিত হয় । মুজিবনগর স্বাধীন বাংলাদেশ সরকারের কাঠামাে ছিল নিম্নরূপ :
১ . রাষ্ট্রপতি ও মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২ . উপ – রাষ্ট্রপতি : সৈয়দ নজরুল ইসলাম ( বঙ্গবন্ধুর অবর্তমানে অস্থায়ী রাষ্ট্রপতি )
৩ . প্রধানমন্ত্রী : তাজউদ্দীন আহমদ ৪ . অর্থমন্ত্রী : এম . মনসুর আলী ।
৫ . স্বরাষ্ট্র , ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী : এ . এইচ . এম . কামারুজ্জামান । ৬ . পররাষ্ট্র ও আইনমন্ত্রী : খন্দকার মােশতাক আহমেদ । স্বাধীন বাংলাদেশ সরকারকে উপদেশ ও পরামর্শ প্রদানের জন্য একটি উপদেষ্টা পরিষদ গঠন করা হয় । ন্যাশনাল আওয়ামী । পার্টির ( ভাসানী ন্যাপ ) মওলানা আব্দুল হামিদ খান ভাসানী , ন্যাশনাল আওয়ামী পার্টির ( মােজাফফর ন্যাপ ) অধ্যাপক মােজাফফর আহমেদ , কমিউনিস্ট পার্টির কমরেড মণি সিং , জাতীয় কংগ্রেসের শ্রী মনােরঞ্জন ধর , তাজউদ্দীন আহমদ ( বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী ) ও খন্দকার মােশতাক আহমেদ ( বাংলাদেশ সরকারের পররাষ্ট্র ও আইনমন্ত্রী ) – কে নিয়ে । মােট ৬ সদস্য বিশিষ্ট উপদেষ্টা পরিষদ গঠিত হয় । মুক্তিযুদ্ধে প্রধান সেনাপতি ছিলেন কর্নেল ( অব . ) এম . এ . জি ওসমানী ।

আজকের পোষ্ট টি পড়ে কেমন লাগলো?

কমেন্ট করে জানিয়ে দিন আমাদের কে

যদি ভালো লাগে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করে দিন।

আজ এ পর্যন্তই ভাল থাকেন সুস্থ থাকেন জীবনে এগিয়ে যান

আজকের পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

আল্লাহ হাফেজ

Related Posts

9 Comments

মন্তব্য করুন