মৃত্যুর মিছিলে যুক্ত হলো আরো ষোলোটি তাজা প্রাণ !

মৃত্যুর মিছিলে যুক্ত হলো আরো ষোলোটি তাজা প্রাণ ।

আজ শনিবার 16 ই মে 2020 ইং. রেকর্ড পরিমাণ মৃত্যুর ঘটনা ঘটেছে কৱনা ভাইরাসে আক্রান্ত হয়ে যা অন্যান্য দিনের থেকে অনেক বেশি পরিমাণ মৃত্যু সংখ্যা । উল্লেখ্য বিগত কয়েকদিন ধরে রেকর্ড এর উপর রেকর্ড সৃষ্টি করেছিল বাংলাদেশের করোনা পরিস্থিতি। বিগত কয়েকদিন ধরে মৃতের সংখ্যা 10 জনের উপরে হয়ে আছে যা কমার নাম-বন্ধ নেই। গতকাল ও মৃত্যের সংখ্যা ছিল 15 জন এর আগের দিনও মৃতের সংখ্যা ছিল প্রায় 14 জনের মত এই তিনদিন এর করোনাভাইরাস পরিস্থিতিতি বিশ্লেষণ করে দেখলে দেখা যাবে যে মৃতের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
এছাড়াও আজকে করোনা সনাক্ত করণ টেস্ট অন্যান্য দিনে থেকে কম করা হয়েছে যার পরিমাণ 6 হাজার 782 টি গতকালের তুলনায় প্রায় 1 হাজার 800 টি টেস্ট কম। তাই আজকে কম সংখ্যক করোনা ভাইরাস এ আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে যার পরিমাণ প্রায় 930 জন । যা গতকালের তুলনায় 172 জন কম। এই 930 জন রোগী নিয়ে এ পর্যন্ত মোট করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় 20 হাজার 995। আমি মনে করি আজকে যদি গতকালের মতো রেকর্ড পরিমাণ টেস্ট করা হতো তবে আজকে আরও অন্তত 180 জন অতিরিক্ত করণা আক্রান্ত রোগী চিহ্নিত হত। কারণ বিগত কয়েকদিন ধরে মোট টেস্টেৱ প্রায় 11 শতাংশেৱও বেশি রোগী শনাক্ত হচ্ছে। সে হিসাবে আজকে গতকালের তুলনায় 1 হাজার 800 টি টেস্ট কম করা হয়েছে যদি আজকে 1 হাজার 800 টি টেস্ট করা হতো তবে এর ন্যূনতম 10 শতাংশ হিসাব করলে ও 180 জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের সম্ভাবনা ছিল।
যদিও আজকে স্বাস্থ্যমন্ত্রী নতুন আরেকটি করোনা ভাইরাস চিকিৎসাৱ জন্য মেডিকেল উদ্বোধনকালে বলেছেন অতিশীঘ্র এক মাসের মধ্যে দিনে 10 হাজার করোনা টেস্ট করার ব্যবস্থা করা হচ্ছে । যদি এই পরিমাণ টেস্ট করা হয় তবে অনেক বেশি আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যাবে।
এছাড়াও আজকে অনেক করণা আক্রান্ত রোগী সুস্থ হয়ে উঠেছেন তার পরিমাণ প্রায় দুইশত 35 জন। এই নিয়ে এই পর্যন্ত মোট সুস্থ ব্যক্তির সংখ্যা হল চার হাজার 117 জন। আজকে নতুন করে 349 জনকে আইসোলেশন এ দেওয়া হয় এই নিয়ে আইসোলেশন এ ভর্তি মোট রোগীর সংখ্যা 3 হাজার 46 জন।
তবে ঈদের কেনাকাটার জন্য সকল দোকানপাট ও শপিংমলে যাওয়ায় আক্রান্তের ঝুঁকি অনেক গুণ বাড়িয়ে দিয়েছে তাই আমাদের সকলের উচিত ঘরে থাকা এবং যদি অত্যন্ত প্রয়োজন এ ঘর থেকে বের হতে হয় তবে সকলের সঙ্গে নিরাপদ দূরত্ব বজায় রাখা ঘরে এসে বারবার সাবান দিয়ে অন্তত 20 সেকেন্ড হাত ধোয়া । ধন্যবাদ।

Related Posts

25 Comments

মন্তব্য করুন