মেয়েদের শিক্ষার ব্যাপারে কিছু কথা

বাংলাদেশের সামগ্রিক মহিলা শিক্ষার অবস্থা এখনও সন্তোষজনক নয়। অতীতে, মহিলারা তাদের বাড়ির সীমানায় ছিল। তারা সাধারণত তাদের বাড়ির কাজকর্মে সময় কাটাত। তারা পড়াশোনা থেকে বঞ্চিত ছিল। তবে পরিস্থিতি এখন বদলে গেছে। আজকাল তারা স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ভর্তি হচ্ছে। আমাদের দেশে সাক্ষরতার হার প্রায় 60%, যেখানে মহিলা সাক্ষরতার হার প্রায় ৪০%। শিক্ষিত জাতি অর্জনের জন্য মহিলা শিক্ষা প্রয়োজনীয়। কারণ একজন শিক্ষিত মা শিক্ষিত জাতিকে দিতে পারেন। মহিলা শিক্ষার অনেক সুবিধা রয়েছে। কোনও শিশু তার মা শিক্ষিত হলে কখনও নিরক্ষর থাকবে না ।একজন শিক্ষিত মহিলা পরিবারে বিভিন্ন ভূমিকা পালন করতে পারেন। তিনি নিজেকে বিভিন্ন ব্যবসা ও চাকরিতে নিযুক্ত করতে পারেন। ফলস্বরূপ, তিনি পরিবারের আয়ের ক্ষেত্রে অবদান রাখতে পারেন। তবে নারীদের শিক্ষিত করার জন্য সরকারের কিছু করা উচিত।

পুরুষ এবং মহিলা একটি জাতির জন্য সমান এবং অবিচ্ছেদ্য শক্তি। অর্থাৎ উভয়ের জন্যই শিক্ষা সমানভাবে অপরিহার্য। আমরা জানি যে অজ্ঞতা সকলের জন্য অভিশাপ তবে শিক্ষাই শক্তি। যদি কোনও দেশ মহিলা শিক্ষাকে অবহেলা করে এবং তাদের অশিক্ষিত রাখে তবে সে নিজেকে একটি শক্তিশালী জাতি হিসাবে প্রতিষ্ঠিত করতে পারে না।

কিছু লোক সরাসরি মহিলা শিক্ষার বিরোধী। তারা ভাবেন যে মানসিক, শারীরিক ও বৌদ্ধিকভাবে মহিলারা পুরুষদের চেয়ে নিকৃষ্ট। ধর্মীয় কুসংস্কারও রয়েছে। তারা মতামত দেয় যে মহিলারা জন্মগতভাবে গৃহকর্ম, সন্তান লালন পালন এবং স্বামীদের সেবায় সীমাবদ্ধ থাকে। সুতরাং মহিলাদের কোনও শিক্ষার প্রয়োজন নেই, তবে এই লোকেদের বুঝতে হবে যে শিক্ষা ব্যতীত মহিলারা এই দায়িত্বগুলি সঠিকভাবে সম্পাদন করতে পারবেন না। সুতরাং কুসংস্কারযুক্ত ও গোঁড়া লোকদের মহিলা শিক্ষার অন্তর্নিহিত ধারণা সম্পর্কে সচেতন করতে হবে।

মহিলা শিক্ষার ভিখারিদের বর্ণনার গুরুত্ব। নেপোলিয়নের উজ্জীবিত উদাহরণটি আমাদের মনে রাখা উচিত, যিনি তাঁর জাতিকে বলেছিলেন, “তুমি আমাকে ভাল মায়েরা দাও, আমি তোমাকে একটি ভাল জাতি দিব।” আসলে, সন্তানের ভবিষ্যতের উপর নির্ভর করে একজনকে প্রথম দিকে একজনের মায়ের দ্বারা কীভাবে শেখানো হয় তার উপর নির্ভর করে শৈশব। এটি সত্য যে একটি মায়ের শিক্ষা স্বাভাবিকভাবেই বাচ্চাদের মধ্যে ছড়িয়ে পড়ে। এ ছাড়াও শিক্ষিত মহিলারা বিভিন্ন ক্ষেত্রে যেমন গবেষণা, পাঠদান, হোটেল পরিচালনা, পর্যটন, নার্সিং ইত্যাদি ক্ষেত্রে জাতীয় উন্নয়নে সহায়তা করতে পারে যদি মহিলারা শিক্ষিত হন তবে সমগ্র সমাজ উপকৃত হবে। সর্বোপরি, জাতি সমৃদ্ধি অর্জন করবে।

নেপোলিয়নের একটি বুদ্ধিমান বক্তব্য আছে,
“এক শিক্ষিত মা একশো সৈন্যের চেয়ে বেশি ক্ষমতাবান”।
আমরা দেখতে পাচ্ছি যে উন্নত দেশগুলির মহিলারা স্বাধীন। তারা জীবনের সব ক্ষেত্রে পুরুষদের সাথে প্রতিযোগিতা করে। দুর্ভাগ্যক্রমে, বাংলাদেশের মহিলারা অবহেলিত। তারা শিক্ষা সহ আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে সর্বদা কম গুরুত্ব পায়। সুতরাং, আমাদের উচিত মহিলা শিক্ষার বিষয়ে আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করা। আমরা ভাগ্যবান যে পাঁচ থেকে সাত বছর বয়সী সকলের জন্য সরকার প্রাথমিক শিক্ষা নিখরচায় এবং বাধ্যতামূলক করেছে। সরকার বিনা মূল্যে পঞ্চম শ্রেণি পর্যন্ত বই সরবরাহ করছে। একটি ভাল জাতি গড়ার জন্য সরকার এই মহৎ উদ্যোগ গ্রহণ করেছে।
প্রতিটি কোণে এবং কোণে একটি জাতির জন্য মহিলা শিক্ষার একটি দুর্দান্ত প্রয়োজনীয়তা রয়েছে। আমাদের সবার উচিত জাতির আগ্রহ এবং বৃহত্তর কল্যাণের জন্য সর্বজনীন মহিলা শিক্ষাকে উত্সাহিত করার জন্য হৃদয় ও প্রাণ দিয়ে চেষ্টা করা। অন্যথায়, সত্যিকারের উন্নয়ন এবং সমৃদ্ধি আমাদের জীবনের প্রতিটি পদক্ষেপে বাধাগ্রস্ত হবে।

ভাল মায়েরা ভাল বাচ্চাদের জন্ম দেয় এবং ভাল বাচ্চারা শেষ পর্যন্ত ভাল নাগরিক, বা, বিস্তৃতভাবে বলতে গেলে একটি ভাল জাতি তৈরি করে। এটি সত্যবাদিতা এবং এর থেকে যা ঘটে তা হ’ল একটি জাতি তখনই শিক্ষিত হতে পারে যখন জাতির সমস্ত মায়েদের শিক্ষিত হয়। স্পষ্টতই, এটি মহিলা শিক্ষার উপর জোর দেওয়ার প্রয়োজন।
মহিলা শিক্ষাকে যেমন ইতিমধ্যে উল্লেখ করা হয়েছে, তাদের নারী বয়স থেকেই নারী নাগরিককে শিক্ষিত করা। সাম্প্রতিক বছরগুলিতে বাংলাদেশে এই বিষয়টিতে বিশেষ জোর দেওয়া হয়েছে। মেয়েদের জন্য অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা ইতোমধ্যে দেশব্যাপী বাধ্যতামূলক করা হয়েছে। প্রকৃতপক্ষে, এটি আর্থ-সামাজিক, সাংস্কৃতিক এবং অন্যান্য মনস্তাত্ত্বিক অবস্থার সামগ্রিক বিকাশের দিকে একটি বড় পদক্ষেপ। তবে এটি অত্যন্ত আক্ষেপের বিষয় যে সিস্টেমটি ভালভাবে কাজ করছে না। যাই হোক। সরকার গৃহীত ব্যবস্থাটি প্রশংসনীয়।

Related Posts

4 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন