মোবাইল দিয়ে ইলেকট্রিক লাইট ফ্যান কন্ট্রোল? কুতটুকু সত্য

আসসালামুআলাইকুম, কেমন আছেন সবাই? আশা রাখি সকলে বরাবরের মতই ভালো আছেন। বরাবরের মত নতুন একটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। সাধারণত আমরা আমাদের বাড়িতে থাকা ইলেকট্রিক লাইট, ফ্যান ইত্যাদি সবকিছুই সুইচ দ্বারা নিয়ন্ত্রণ করে থাকি। সুইচ অন চাপ দিলে লাইট অন হয় অর্থাৎ লাইট জ্বলে উঠে এবং অফ করলে লাইট বন্ধ হয়। তবে বর্তমান যুগ হচ্ছে প্রযুক্তির। আর প্রযুক্তির এই যুগে এখন সবকিছুই সম্ভব হচ্ছে। মোবাইল ফোনের দ্বারা এখন আপনি আপনার ইলেকট্রিক লাইট ফ্যান ইত্যাদি নিয়ন্ত্রণ করতে পারবেন। বিষয়টা অবশ্য বিশ্বাস হওয়ার মতো নয়, তবে বর্তমানে এটা অসম্ভব কিছু নয়।

মোবাইল দিয়ে ইলেকট্রিক লাইট, ফ্যান নিয়ন্ত্রণ, এখানে মূল বিষয়টা কি?

আমি জানি আপনারা নিশ্চই ভাবছেন যে এখানে আসল বিষয়টা কি হতে পারে। তো আপনাদের বিষয়টা ক্লিয়ার করে দেই। মূলত এই প্রক্রিয়াতে আপনার লাইট বা ফ্যান এর সাথে একটি ডিভাইস যুক্ত করে দেওয়া হয়। পরবর্তীতে আপনার ডিভাইসের সাথে স্মার্টফোনের একটি অ্যাপ সারা সেটিকে সংযুক্ত করা হয়।

যেহেতু আপনার লাইট ফ্যান বা ইত্যাদি এর সাথে উক্ত ডিভাইস যুক্ত করা থাকে, এবং সেই ডিভাইসের সাথে আপনার ফোনের একটি অ্যাপ এর সাথেও ডিভাইসটির এক প্রকার কানেকশন থাকে, তাই আপনি অন বা অফ বলা মাত্র আপনার লাইট বা ফ্যান অন অফ হয়। অর্থাৎ স্মার্ট প্রক্রিয়ার দ্বারা আপনি আপনার লাইট বা ফ্যানকে নিয়ন্ত্রণ করছেন। এভাবে একটি ডিভাইস যুক্ত করার মাধ্যমে আপনি আপনার ঘরের লাইট বা ফ্যান করে তুলতে পারবেন স্মার্ট। মূলত Google Home Assistant এর সাথে Digital Home ডিভাইস যুক্ত করা হয়। যাতে করে ভয়েস কমান্ড দেওয়ার মাধ্যমে স্মার্ট হোম প্রক্রিয়ায় কার্যক্রম হয়।

Jamuna টিভির একটি প্রতিবেদনে দেখা যায় এই প্রক্রিয়াটি গ্রাহকদের বেশ সাহায্য করছে। বিভিন্ন গ্রাহক এই অ্যাপের বিষয়ে বলেন যে, যদি কেউ লাইট। বা ফ্যান চালু রেখেই বাহিরে কিংবা দূরে কোথাও চলে যায় তাহলে তারা সেটিকে মোবাইল অ্যাপের ডাটা of করে দিতে পারছে। যার ফলে লাইট ফ্যান অন থাকা নিয়ে আর কোনো চিন্তা করতে হলো না।

এছাড়াও বর্তমান স্মার্ট যুগের সাথে নিজেকে খাপ খাওয়াতে বা মানিয়ে নিতেও অনেক গ্রাহক এই প্রক্রিয়া অনুসরণ করছে। এই প্রযুক্তি ব্যবহারে যেমনি রোমাঞ্চকর অনুভূতি রয়েছে তেমনি রয়েছে নানান সুবিধা।

আশা করি আপনারা বুঝতে পেরেছেন যে মুখে অন বা অফ হতে বললে কিভাবে লাইট ফ্যান অন বা অফ হবে দেই প্রক্রিয়াটি। আপনাদের বিষয়টা ক্লিয়ার করার উদ্দেশ্যেই আর্টিকেলটা লেখা। এই প্রযুক্তির বিষয়ে আপনার কি মতামত অপন্দের কমেন্ট করে জানান, আল্লাহ হাফেজ।

Related Posts

31 Comments

মন্তব্য করুন