মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন শিখুন এবং ইনকাম করুন

আসসালামুয়ালাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই অনেক ভালো আছেন। অনলাইন ইনকাম জগতের অন্যতম একটি মাধ্যম হলো গ্রাফিক্স ডিজাইনিং করে আয়। আমরা অনেকেই জানি যে গ্রাফিক্স ডিজাইন জানলে ইনকাম করা সম্ভব। কিন্তু ভালো মানের ল্যাপটপ কিংবা কম্পিউটার কজনের ঘরেই থাকে। তবে বিগেনার কিংবা শুরু লেভেলে আপনি চাইলে আপনার হাতে থাকা একটা স্মার্ট ফোনের সাহায্যে গ্রাফিক্স ডিজাইনিং শিখতে পারবেন এবং সেটি করে ইনকাম করতে পারবে।

তবে এখন কথা হল অনেকে হয়তো বিশ্বাস করবেন না যে মোবাইল দিয়ে গ্রাফিক ডিজাইনিং কি সম্ভব?

এই অসম্ভবকে সম্ভব করে দিয়েছে Canva -Graphics Design অ্যাপটি। বিশ্বাসযোগ্য না হলেও এটা সত্যি অ্যাপটির মাধ্যমে আপনি চাইলে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন শুধুমাত্র একটি মোবাইল ফোনের মাধ্যমে। বাকি রইল কিভাবে কাজ করবেন এবং ক্লায়েন্ট কোথা থেকে পাবেন। আর এই অ্যাপটির মাধ্যমে আপনি কি ভালো ডিজাইন করতে সক্ষম হবেন?

প্রথমেই আসা যাক অ্যাপটির ফিচার নিয়ে।এই অ্যাপটিতে রয়েছে:

  • Facebook Page Cover Design
  • Facebook cover photo design
  • Infographics Design
  • Logo Design
  • Company Card

ইত্যাদি।

তবে এর বাহিরেও আরো নানান প্রফেশনাল ডিজাইন করা যায় এই অ্যাপটির মাধ্যমে।

সর্বপ্রথম আপনি প্লে স্টোরে গিয়ে Canva লিখে সার্চ করুন। সার্চ করলে আপনি দেখতে পাবেন অ্যাপটি।ডাউনলোড করা হয়ে গেলে ইনস্টল করে ফেলুন।

এরপর অ্যাপটি ওপেন করে মাত্র ২মিনিটে একটি অ্যাকাউন্ট খুলে ফেলুন।

অ্যাকাউন্ট বানানোর পরে আপনি দেখতে পারবেন বিভিন্ন গ্রাফিক্স ডিজাইন করার অপশন।আপনার কিংবা আপনার ক্লায়েন্ট এর দরকার অনুযায়ী যেকোনো অপশন সিলেক্ট করে বানিয়ে ফেলুন ডিজাইন।

এখানে আপনি বিভিন্ন ধরনের টেমপ্লেট দেখতে পাবেন ফ্রিতে যেগুলো আপনি ব্যবহার করতে পারেন। সে টেম্পলেটগুলো কে আপনার দরকার অনুযায়ী ব্যবহার করে আপনি বিভিন্নভাবে কাস্টোমাইজ করতে পারবেন।

এখন কথা হলো মোবাইল দিয়ে এই অ্যাপটির সাহায্যে ডিজাইন করে কি ইনকাম করা সম্ভব?

যদি কোন কোম্পানি কিংবা কোম্পানির লোক গ্রাফিক্স ডিজাইন করাতে চায়, তাহলে তারা প্রফেশনাল কোন গ্রাফিক্স ডিজাইনারের কাছ থেকে সেটি করিয়ে নেই। এক্ষেত্রে মোটা অংকের একটা খরচ কিন্তু তাদেরকে গুনতে হয়।

কিন্তু এমন অনেক লোক রয়েছে যারা ছোটখাট ডিজাইন করা তে চাই কিন্তু কম টাকার মাধ্যমে। আমরা মূলত কাজ করব এমন ক্লায়েন্টদেরকে নিয়ে।

যাদের ছোটখাট ডিজাইন করা নোর জন্য ছোটখাটো graphic-designer প্রয়োজন হতে পারে।

এক্ষেত্রে আমরা সাহায্য নেব ফেসবুক সহ নানান সোসিয়াল মিডিয়া প্ল্যাটফর্ম এর। প্লাইন করার জন্য আমরা কি ফ্রিতে ব্লগ সাইট খুলতে পারি।

তবে সবথেকে বেশি উপকারি, ফেসবুকে বিভিন্ন গ্রুপে পোস্ট করে ক্লায়েন্ট খুঁজে নিয়ে তাদের ডিজাইন করে দেওয়া। এক্ষেত্রে মোবাইল নাকি ল্যাপটপ সেটা কোনো বড় কথা নয়।

আপনার ডিজাইন অনুযায়ী আপনি 50 থেকে 500 কিংবা 1000 টাকা পর্যন্ত নিতে পারবেন।

শুরুতেই যদি আপনি বেশি উপার্জন করতে চান তাহলে হয়তো সম্ভব হবে না আগে ডিজাইন করা শিখুন তারপর ইনকাম নিয়ে ভাববেন।

এই ছিল মূলত আজকের আর্টিকেল। দেখা হচ্ছে পরের কোন আর্টিকেলে, ধন্যবাদ।

Related Posts

13 Comments

মন্তব্য করুন