মোবাইল দিয়ে ছোট ছোট ডিজাইন করে আয় করুন

একটা সময় ছিল যখন যেকোনো ধরনের ডিজাইন করতে হলে আমাদের প্রয়োজন হতো ভালো মানের ল্যাপটপ বা কম্পিউটার। আর এর সাথে প্রয়োজন হতো অনেক সময়ের।

তবে ইন্টারনেট এবং প্রযুক্তির কল্যাণে এখন আমাদের হাতে থাকা মোবাইল ফোনটি দিয়ে আমরা কম সময়ের মধ্যে বানিয়ে ফেলতে পারি মনমতো ডিজাইন। মোবাইল দিয়েও এখন যেকোনো ধরনের লোগো ডিজাইন, পোস্টার ডিজাইন, বিজনেস কার্ড ইত্যাদি তৈরি করা যায়। যদি মোবাইল দিয়ে করা এসব ডিজাইন দ্বারা কিছু টাকা আয় করা যায় তাহলে বিষয়টা মোটেও খারাপ কিছু হবে না। এছাড়া আমাদের অনেকের শখ থাকে ডিজাইনিং শেখার, তবে অধিকাংশ মানুষ ভাবে ডিজাইন করতে হলেও প্রয়োজন হবে Photoshop বা illustrator এর। যেগুলোর জন্য প্রয়োজন ভালো মানের ডেক্সটপ বা ল্যাপটপ।

তবে মোবাইল ফোন দ্বারা তৈরি করা ছোট ছোট ডিজাইন দিয়ে আপনি আপনার ডিজাইনিং ক্যারিয়ার শুরু করতে পারেন। অনেক কোথায় বেলে ফেললাম এখন মূল বিষয়ে ফেরা যাক। আমরা মূলত কাজ করবো Zazzle অ্যাপটিকে নিয়ে। Zazzle এর শুধু অ্যাপ আছে তা কিন্তু নয় তাদের অফিসিয়াল ওয়েবসাইট ও রয়েছে। যাদের কাছে ল্যাপটপ না কম্পিউটার আছে তারা ওয়েবসাইটের মাধ্যমেও চাইলে কাজ করতে পারেন।

Zazzle মূলত এক ধরনের ই-কমার্স ওয়েবসাইট বলা যায়। এখানে নানান ফ্রিল্যান্সার কাজ করে থাকেন। এর আগে কিংবা বর্তমান সময়েও অনেক মানুষ এখানে ডিজাইন করে আয় করে আসছে। অ্যাপটি আপনারা Play Store থেকে সার্চ করে ডাউনলোড করতে পারবেন। অ্যাপটি ডাউনলোড করা হয় গেলে আপনাদের একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। একাউন্ট তৈরি করা অনেক সহজ, আপনি আপনার গুগল অ্যাকাউন্ট দ্বারা অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারবেন।

তাহলে প্রশ্ন, কি ডিজাইন করতে হবে আমাদের? তেমন কোনো আহামরি ডিজাইন আমাদের করতে হবে না।

মোবাইল দিয়ে ডিজাইন তৈরি করার ক্ষেত্রে Canva অ্যাপটি অনেক উপকারী অ্যাপ, যার দ্বারা যেকোনো নতুন কেউ চাইলে সহজে যেকোনো ডিজাইন তৈরি করতে পারে। অ্যাপটি প্লে-স্টোর থেকে আপনারা ডাউনলোড করে নিতে পারেন।

ডাউনলোড করে এখানে আপনারা একটি অ্যাকাউন্ট করে নেবেন প্রথমত। এরপর আপনারা এখানে বিভিন্ন ডিজাইন ক্যাটাগরি দেখতে পারবেন। আপনি আপনার ইচ্ছা মত একটি ডিজাইন ক্লিক করলে সেটি কাস্টোমাইজ করার অপসন পাবেন।

এরপর খুব সহজে আপনি আপনার ডিজাইন কাস্টোমাইজ করে ডাউনলোড করে নিতে পারেন। এখানে আপনি বিজনেস কার্ড, টিশার্ট , লোগো ইত্যাদি ডিজাইন করতে পারেন।

ডিজাইন এর কাজ শেষে আপনারা সেটি Zazzle অ্যাপটিতে আপলোড করে দিবেন। এখন কোনো কাস্টমারের যদি আপনার ডিজাইন পছন্দ হয় এবং সে ডিজাইন অর্ডার করলে আপনি সেটি থেকে কমিশন পেয়ে যাবেন।

সবচেয়ে লাভজনক বিষয় হলো, এখানে বেশিরভাগ অডিয়েন্স US থেকে, যার ফলে আপনি ভালো অর্থ এখান থেকে আয় করতে পারেন। আর এখানে কাজ করতে আপনার ডিজাইন দক্ষতা থাকার প্রয়োজন নেই।

পেমেন্ট কিভাবে নিবেন?

সবশেষে সবার প্রশ্ন থাকে, পেমেন্ট টা কিভাবে হতে নিবো। বাংলাদেশের ক্ষেত্রে আমি বলবো ডাচ বাংলা ব্যাংক দ্বারা আপনি আপনার পেমেন্ট সহজে নিয়ে নিতে পারবেন। কাজ করতে পারলে এখানে পেমেন্ট নিয়ে আপনার চিন্তা করতে হবে না।

যদি কারো পেমেন্ট নিয়ে সন্দেহ থাকে তাহলে ইন্টারনেটে সার্চ করে Zazzle সম্পর্কে জেনে নিতে পারেন।

সবশেষে, যদি ছোট ছোট ডিজাইন তৈরি করে মোবাইল দিয়ে কিছু অর্থ আয় করতে চান তাহলে আপনার জন্য এটি সবচেয়ে ভালো উপায় হবে। দেখা হচ্ছে পরের আর্টিকেল নিয়ে, আল্লাহ হাফেজ।

Related Posts

9 Comments

    1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন