মোবাইল দিয়ে ওয়েব ডিজাইন ফ্রিল্যান্সিং করে লাখ লাখ টাকা ইনকাম করুন।

আপনে কি অনলাইনে মোবাইল দিয়ে ইনকাম করার সঠিক পথ খুজচেন?  তাহলে আজকের আর্টিকেল টি আপনার জন্য।  আজকের আর্টিকেল এ আপনাদের কে মোবাইল দিয়ে ওয়েব ডিজাইন সিখে কিভাবে ঘরে বসে লাখ লাখ টাকা ইনকাম করবেন বিস্তারিত দেখিয়ে দিব। ওয়েব ডিজাইন সিখে ইনকাম করতে চাইলে আজকের আর্টিকেল টি সম্পুর্ন দেখুন।

 বর্তমানে মোবাইল ফোন এত টা উন্নত হয়েছে যে আমরা মোবাইল এর সাহায্যে চাইলে অনেক কাজ করতে পারি এবং অনলাইন থেকে প্রচুর টাকা ইনকাম করতে পারি !  তার জন্য আমাদের দরকার ইচ্চা শক্তি আর কিছুটা সময়! সময়ের কথা বলতে গেলে আমরা এখন সোস্যাল মিডায়া তে কাটিয়ে দেই!  অথবা যারা মোবাইল দিয়ে ইনকাম করতে চান অনলাইনে এ প্রচুর গাটা গাটি করার পর হয়ত আমার আজকের পোস্ট টি তোমরা পেয়েছ অনেকে আছে যারা অনলাইনে কোন কাজ না সিখে টাকা আয় করতে চায় দেখা যায় দিন শেষে হয়ত কোন সাইট কিংবা অ্যাপ এ কাজ করে ঘন্টার পর ঘন্টা কাজ করার ফলে হয়ত তার যে টাকা আয় করচে সেই টাকা উঠাবার সময় কোন একটা সমস্যা দেখিয়ে টাকা উঠাতে দিবে না। আর যদিও ঘন্টার পর ঘন্টা সময় ব্যয় করে কোন অ্যাপ বা সাইটে কাজ করে দেখা যায় যেই টাকা ইনকাম করেছে অই টাকা তার MB খরচের টাকা অ হয় না! আপনে যদি সত্যি অনলাইন থেকে টাকা ইনকাম করতে চান মোবাইল দিয়ে এবং সেই টা অ আবার লাইফ টাইম তাহলে আজকের আর্টিকেল টি আপনার জন্য।

আজকের আর্টিকেল এ আপনাদের কে মোবাইল দিয়ে ওয়েব ডিজাইন সিখে কিভাবে আয় করবেন সম্পুর্ন দারনা দেওয়ার চেস্টা করব যদি আপনার হাতে ২/৩ মাস সময় থাকে এবং একটা মোবাইল থাকে এবং এই মোবাইল এর সাহায্যে আপনে কোন কাজ সিখে আয় করতে চান তাহলে আজকের আর্টিকেল টি সম্পুর্ন পড়লে আসা করি আপনারা খুব সহজে এই কাজ টি সিখে মাসে ভালো পরিমান ইনকাম করতে পারবেন তো বন্ধুরা আর দেরি না করে চলোন দেখে আসি মোবাইল দিয়ে ওয়েব ডিজাইন করে কিভাবে ফ্রিলান্সিং অথবা অন্যান্য উপায় ব্যাবহার করে আয় করা যায়!

টপিক সমূহ
ওয়েব ডিজাইন বা ডেভেলপমেন্ট কি?
মোবাইল দিয়ে কিভাবে ওয়েব ডিজাইন করবেন?
কি কি সিখতে হবে?
HTML Css কিভাবে সিখবেন?
ওয়েব ডিজাইন কাজের চাহিদা কেমন?
ওয়েব ডিজাইন সিখার পর কিভাবে আয় করবেন?
ফ্রিলান্সিং কি?
fiver upwork freelancer  কি এবং কিভাবে কাজ করব?
ফ্রিলান্সিং না করে কিভাবে ইনকাম করবেন?
সর্বশেষ পরামর্শ!

এই বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নেই!

ওয়েব ডিজাইন বা ডেভেলপমেন্ট কি?

আমরা অনেকে হয়ত জানি যে ওয়েব ডিজাইন বা ডেভেলপমেন্ট কি যারা জানেন না তাদের জন্য ছোট করে বলে নেই ওয়েব ডিজাইন হলো একটা ওয়েবসাইট ডিজাইন করা আর ওয়েব ডেভেলপমেন্ট হলো একটা ওয়েব সাইট কে সচল করা সহজ ভাবে বলতে গেলে যেমন আমরা একটা ওয়েব সাইটে লগিন  করার পর আমাদের যে তথ্য তা ওয়েব সাইটের ডাটাবেসে পাঠানো মোট কথায় আমরা যা দেখি তা হচ্চে ওয়েব ডিজাইন আর আমরা যা দেখিনা কিন্তু কাজ গুলু হচ্চে বুজতে পারি বা বেকএন্ড এ যে কাজ গুলো হয় অই কাজ গুলো হচ্চে ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ! তো বন্ধুরা তোমাদের কে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এর দারনা দিলাম এবার চলো দেখে আসি কিভাবে মোবাইল এ এই কাজ গুলা করবে!

মোবাইল দিয়ে কিভাবে ওয়েব ডিজাইন করবেন?

মোবাইল দিয়ে ওয়েব ডিজাইন করতে আপনাদে কে যে কোন একটা কোড এডিটর ডাওনলোড করে নিতে হবে প্লে স্টোরে সার্চ করলে আপনারা অসংখ্য কোড এডিটর পেয়ে যাবেন! যারা এই সম্পর্কে যানেন না তাদের মনে হয়ত প্রশ্ন জন্মাতে পারে যে কোড এডিটর এর কাজ কি।  কোড এডিটর এর কাজ হচ্চে কওড লেখা আমরা ওয়েবসাইট ডিজাইন করতে যে কোড লিখব তা একটা কোড এডিটর এ লিখতে হবে। আমি নিজে অ এক সময় মোবাইলে কোড করেছে আর সে সময় যে কোড এডিটর গুলো আমার থেকে সবচে ভালো মনে হয়েছে তার নাম হলো spck code edtior আপনারা প্লে স্টোরে সার্চ করলে পেয়ে যাবেন। আরো অনেক কোড এডিটর আছে যেমন anwriter এটাও অনেক ভালো। এখন আপনারা যদি প্রশ্ন করেন যে কোন টা ভালো আমি বলব  spck code editor  এটা দিয়ে কাজ করতে আপনাকে আটকাতে হবে না কারন এইটায় কি কোড লেখবেন সাজেসন করবে!

কি কি সিখতে হবে?

ওয়েব ডিজাইন করতে আপনাকে বেশি কিছু সিখতে হবে না আর ভয় পাওয়ার কিছু নাই ওয়েব ডিজাইন এর জন্য কোন প্রোগ্রামিং লেংগুয়েজ সিখার দরকার হবে আপনাকে  HTML নামক একটা Markup languge  সিখতে হবে যে টা দিয়ে আপনার ওয়েবসাইটের বেসিক গঠন টা তৈরি করতে হবে এবং তার পর ওয়েবসাইটের গঠন টা কে ডিজাইন করার জন্য আমাদের কে CSS নামক Stylsheet লেংগুয়েজ সিখতে হবে। তাহলে আপনে একটা ওয়েবসাইট কে ডিজাইন করতে পারবেন কিন্তু আপনে মার্কেট প্লেসে সুধু এই ২ টা লেংগুয়েজ সিখে কাজ করে ভালো টাকা ইনকাম করতে পারবেন কিন্তু মোটা মোটি করতে পারবেন। এই ২ টা লেংগুয়েজ সিখার পর আপনারা চাইলে আরো কিছু লেংগুয়েজ সিখে নিতে পারেন যেমন  জাভাস্ক্রিপ্ট যে টা কে ওয়েব এর মাত্রী ভাষা অ বলা হয় আপনে এই ৩ টা লেংগুয়েজ সিখে একজন কমপ্লিট ওয়েব ডেভেলপার হতে পারবেন। তখন আপনাকা কাজ বা ইনকাম করার পিছনে ছোটতে হবে না কাজ ই আপনার পিছনে গুরবে! ওয়েব ডেভেলপমেন্ট এর কেরিয়ার সম্পর্কে বলে শেষ করা যাবে যেহেতু আজকের আর্টিকেল মোবাইল দিয়ে ওয়েব ডিজাইন সেহেতু আমরা অন্যদিকে যাব না।

HTML CSS কিভাবে সিখবেন?

ধরে নিলাম আপনে মোবাইল দিয়ে ওয়েব ডিজাইন এর কাজ সিখার জন্য প্রস্তুত তাহলে কিভাবে আপনে HTML CSS সিখবেন সে বিষয় এ আপনাকে একটু দারনা দেই! HTML CSS সইখার জন্য আপনে ইউটিউব এ বিভিন্ন ভিডিও পাবেন অথবা আপনে যদি ওয়েবসাইট থেকে সিখতে চান তাহলে w3school.com  আপনার জন্য সঠিক জায়গা একজন নতুন প্রোগ্রামার এর জন্য w3school সঠিক জায়গা অবস্যায় শুরু করার আগে আপনে ওয়েব ডিজাইন এর বেসিক কিছু ভিডিও দেখে নিবেন ইউটিউব এ HTML bangla tutorial লেখে সার্চ দিলে অনেক অনেক ভিডিও পেয়ে যাবেন অই ভিডিও গুলা দেখে দেখে কাজ করতে করতে সিখে যেতে পারবেন ইনশাআল্লাহ!

ওয়েব ডিজাইন এর কাজের চাহিদা কেমন? 

এই সেক্টরে কাজের চাহিদা বলে সেষ করা যাবে আপনারা গুগল করলে বুজতে পারবেন যে এই কাজের চাহিদা কেমন! বর্তমানে মার্কেট প্লেসে এই কাজের চাহিদা প্রচুর আমনারা ফ্রিলান্সিং এর কিছু সাইট এ একাউন্ট করলেই দেখতে পাবেন।

ফ্রিল্যান্সিং কি?

ফ্রিল্যান্সিং অর্থ হচ্ছে স্বাধীন বা মুক্ত পেশা! অন্যভাবে বলা যায় আপনে কোন কোম্পানি কিংবা নির্দিস্ট প্রতিষ্ঠানে কাজ না করে নিজের কাজ নিযে করা। ছোট একটা উদাহরণ এর সাহায্যে আপনাদের কে বুজানোর চেস্টা করি। আপনি যেমন বাংলাদেশে থাকেন দরেন আপনি বাহিরের দেশের অথবা নিজ দেশের যে কেও হতে পারে তার কাজ করে দিলেন একটা ওয়েবসাইট এর মাধ্যমে এটাই হচ্চে ফ্রিল্যান্সিং এর কাজ! আর এই কাজ গুলো পাওয়ার জন্য আপনাকে কিছু ওয়েব সাইট এর সাথে পরিচিত হতে হবে কিছু জনপ্রিয় ওয়েব ফ্রিল্যান্সিং ওয়েব সাইট এর নাম হলো → fiver.com, upwork.com, freelancer.com ইত্যাদি ইত্যাদি!

fiver upwork freelancer কি এবং কিভাবে কাজ করবেন?

fiver upwork freelancer এইগুলা হচ্চে ফ্রিল্যান্সিং মার্কেট প্লেস যেখানে আপনে যে কোন একটা কাজের উপর দক্ষ হয়ে অই কাজ এর উপর কাজ নিয়ে কাজ করবেন যেমন আপনে একজন ওয়েব ডিজাইনার আপনে ওয়েব ডিজাইন এর উপর কাজ করবেন।  যাদের ওয়েব ডিজানার দরকার তারা এই সাইট গুলো তে পোস্ট করবে আর আপনে এই পোস্ট গুলা দেখে দেখে কাজ এর জন্য এপ্লাই করবেন তাহলে আপনার স্কিল যাচাই করে আপনাকে অই কাজ গুলো দেওয়া হবে।

ফ্রিল্যান্সিং না করে কিভাবে ইনকাম করব?

ফ্রিল্যান্সিং না করে অ আপনে অনেক উপায়ে ওয়েব ডিজাইন এর কাজ করে টাকা উপার্জন করতে পারবেন।  যেমন আপনে চাইলে নিজে একটা ওয়েবসাইট বানিয়ে ইনকাম করতে পারেন অথবা আপনে ওয়েব সাইট বানিয়ে অই গুলা বিভিন্ন সোস্যাল মার্কেট প্লেসে সেল দিতে পারেন অথবা আপনে কোন একটা ছোট কোম্পানি কিংবা সুপার শপ বা যে কোন দুকান এ গিয়ে তাদের কে একটা বিজনেস ওয়েবসাইট বানিয়ে দিতে পারেন। প্রথমে তারাটাকার বিনিময়ে নিতে চাইবে না আপনি প্রথমএ তাদের ফ্রিতে অফার করবেন এবং বলবেন যে যখন ভালো ফলাফল পাবেন তখন আপনার বিজনেস এর কিছু টা লাভ আপনাকে দিতে হবে!  অনেক ভাবে আপনারা ইনকাম করতে পারবেন এই কাজের চাহিদার কোন অভাব নাই। কাজ সিখতে পারলে কাজ করার জায়গার অভাব হবে না।

সর্বশেষ পরামর্শ

সর্বশেষে একটা কথাই বলতে চাই অনলাইনে প্রতিষ্ঠিত হতে হলে লাইফ টাইম ইনকাম করতে চাইলে আজে বাজে কাজের পিছনে না গুরে যে কোন একটা কাজ সিখে রাখুন তাহলে অনলাইনে আপনার কাজের অভাব হবে না। আর ওয়েব ডিজাইন ই তার মধ্যে অন্যতম একটা কাজ যার চাহিদা দিন দিন বেরে চলচে। আর আপনি সত্যি যদি মনযোগ দিয়ে কাজ সিখেন তাহলে যত দিন আপনে মোবাইল দিয়ে পাও টাকা ইনকাম করতে গুরবেন তত দিনে ওয়েব ডিজাইন এর কাজ সিখে যেতে পারবেন ইনশাআল্লাহ।

আজকের আর্টিকেল টি এই পর্যন্তই আর্টিকেল টি যদি ভালো লেগে থাকে এবং একটু হলেও উপকারে আসে তাহলে আপনার বন্ধুদের মাজে শেয়ার করতে পারেন এবং তাদের কে অ বলতে পারেন এই কাজ টা সিখার জন্য! ওই কাজের জন্য একটা টিম থাকা মানি আপনার একটা কোম্পানি থাকার সমান।
কোন কিছু বুজতে সমস্যা হলে অথবা কিছু জানার থাকলে কমেন্ট করে জানাবেন আল্লাহ হাফেজ।

Related Posts

5 Comments

মন্তব্য করুন