মোবাইল দিয়ে ctrl ও alt ব্যাবহার করুন। পিসির মতো কিবোর্ড মোবাইলে।

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

আমরা যারা মোবাইল ইউজ করি তারা অনেক কিছু মিস করি যেগুলো আমরা পিসিতে পাই। বিশেষ করে আমি যদি কিবোর্ডের কথা বলি তাহলে পিসিতে অনেক কিবোর্ড এর অনেক বেশি সুবিধা আছে। তার মধ্যে এমন কিছু ফিচার আছে যেগুলো যদি আমাদের মোবাইল দিয়ে ব্যবহার করা যেত তাহলে হয়তো একটু ভালো হতো।

আজকে আমি আপনাদের সাথে মোবাইল দিয়ে কিবোর্ড ব্যবহার করে কিভাবে পিসির মতো বেশ কিছু সুবিধা নেওয়া যায় সেই বিষয় নিয়ে আলোচনা করব। আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে আপনার মোবাইল দিয়ে কন্ট্রোল এবং আল্ট্রা ব্যবহার করবেন।

প্রথমে আমি আপনাদের একটা বিষয় ক্লিয়ার করতে চাই যে এগুলো আমাদের কেন জরুরি। আমাদের মধ্যে অনেকেই আছে যারা মোবাইল দিয়ে ওয়েবসাইট পরিচালনা করে যেমন আমি নিজে একজন। আমরা যখন মোবাইল দিয়ে এডিট করতে যাই তখন আমরা অনেক কিছু খুঁজে বের করতে পারি না যদি আমরা cltr+f ব্যবহার করতে পারতাম তাহলে খুব সহজে খুঁজে বের করতে পারতাম।

আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে আপনি মোবাইল দিয়ে এই সুবিধাটা নিতে পারবেন। এর জন্য আপনাকে একটা কিবোর্ড অ্যাপ ডাউনলোড করতে হবে গুগল প্লে স্টোর থেকে।প্লে স্টোর এ গিয়ে hacker keyboard লিখে সার্চ করলে আপনি অ্যাপস পেয়ে যাবেন। আপনি চাইলে নিচের লিঙ্কে ক্লিক করে অ্যাপটা ডাউনলোড করতে পারেন।

অ্যাপ ডাউনলোড লিংকঃ👇👇👇👇👇
https://play.google.com/store/apps/details?id=org.pocketworkstation.pckeyboard

ডাউনলোড করার পর আপনার কিবোর্ড টা ওপেন করবেন। ওপেন করার কারণ বাকি যেই সেটিংস গুলো আছে সেগুলো করে নেবেন। আপনার অন্যান্য কিবোর্ডে যেই সেটিংস গুলো কারণ এখানে আপনাকে সে রকম কিছু সেটিংস করতে হবে।

আর আপনার মোবাইলের কীবোর্ডের জায়গায় এই কিবোর্ডটা কে অন করে রাখতে হবে। এবং বাকিগুলোকে অফ করে রাখতে পারবেন। আপনারা যারা বিভিন্ন কিবোর্ড ব্যবহার করেছেন সেরকম কিবোর্ড এর মধ্যে এটা অন করার সিস্টেম। আপনি এগুলো খুব সহজে করতে পারবেন

এই কিবোর্ডে যখন আপনি পিসির মতো সুবিধাগুলো নিতে চাইবেন। সেটা করতে আপনার মোবাইলটা কিন্তু রোটেট করে রাখতে হবে। অর্থাৎ আপনার মোবাইলটা উপরে-নিচে না ধরে পাশাপাশি ধরতে হবে। যদি আপনার মোবাইলে রোটেট অফ করা থাকে সে ক্ষেত্রে আপনি এটা অন করে দেবেন। যাতে আপনার মোবাইলটাকে পাশাপাশি ধরলে সে অনুযায়ী স্ক্রিনটা হয়ে যায়। তাহলে কিন্তু আপনার পিসির মতো ব্যবহারের সুবিধাগুলো পাবেন।

এই কীবোর্ড ব্যাবহার করতে আপনার যেই অসুবিধেটা হতে পারে সেটা হচ্ছে আপনি এখানে বাংলা টাইপিং করতে পারবেন না। আর বাকি যেই টাইপিং গুলো আছে সে ক্ষেত্রে আপনি রিমকি কিবোর্ড ব্যবহার করেছে সে রকমই সুবিধা। এখানে কিবোর্ড গুলো সাজানো থাকে সেই অনুযায়ী। তবে শুধু এখানে বাংলা ব্যবহার করা যায় না। তো আশা করি আপনাদের কাজে লাগবে ভাল থাকবেন সবাই আল্লাহ হাফেজ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন