মোহাম্মদ শেহজাদ এর জীবনী-মেদ বাড়ার কারণেও গরুর মাংস ছেড়ে দিতে রাজি নন মোহাম্মদ শেহজাদ

আসসালামুআলাইকুম বন্ধুরা। আজ আমরা একজন আফগানি অবহেলিত ক্রিকেটার সম্পর্কে জানবো। আপনারা হয়তোবা পোষ্টের টাইটেল দেখেই বুঝে গেছেন তিনি আর কেউ নন। তিনি হচ্ছেন আফগানিস্তানে একজন অন্যতম হার্ডহিটার ব্যাটসম্যান মোহাম্মদ শেহজাদ।

ছোটখাটো গড়নের সাথে তারা বড় পেট। দেখতে অবশ্য ভালোই লাগে। ছোট ছোট পায়ে সবুজ গালিচা দিয়ে হেঁটে যান। এরপর পৃথিবীর যে কোন বোলারের ওপর বিধ্বংসী আক্রমণাত্মক খেলা শুরু করেন। এটা মোহাম্মদ সেহজাদের একটি খুবই স্বাভাবিক রুপ এবং সুপরিচিত রূপ। আমরা আজকে জানবো তার কিছু অজানা তথ্য সম্পর্কে।

আমাদের আজকের গল্পের নায়ক মোহাম্মদ শেহজাদ খুবই পরিচিত তার মেদ, হাস্যকর কিছু কথাবাত্রা সম্পর্কে। তাঁর জন্ম হয় 1968 সালের 31 শে জানুয়ারি। তিনি আফগানিস্তানের সফল উইকেটকিপার ব্যাটসম্যান হলেও তার জন্ম হয় পাকিস্তানে। ছোটবেলা থেকেই এই ক্রিকেটপ্রেমীগরুর মাংস খেতে খুবই পছন্দ করতেন। তিনি জানান যে তার এই অস্বাভাবিক মেদ বৃদ্ধির পেছনে রয়েছে তার গরুর মাংসের প্রতি চরম ভালোবাসা। তবে তার মেদের কারণেও তিনি গরুর মাংস খাওয়া ছাড়বেন না বলে খুব স্পষ্টভাবে জানিয়েছেন।

মোহাম্মদ শেহজাদ তার অদ্ভুত ধরনের সেলিব্রেশন এর জন্য খুবই পরিচিত।

মোহাম্মদ শেহজাদ বয়সভিত্তিক ক্রিকেটের না খেলেও তিনি প্রথম শ্রেণীর ক্রিকেটে অভিষিক্ত হন । 2008 সালে 2009 সালে জিম্বাবুয়ের বিপক্ষে এবং বছরের শেষে তিনি আই ও সি সি বিশ্বকাপের বাছাই পর্বে প্রথম আফগানিস্তানের ব্যাটসম্যান হিসেবে 200 রানের অথবা ডাবল সেঞ্চুরি একটি মাইলফলক স্পর্শ করেন ।

তিনি বিশ্বের প্রথম মোটা গড়নের ব্যাটসম্যান যিনি কিনা 200 রানের বিধ্বংসী ইনিংস খেলার গৌরব অর্জন করেন। উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে মোহাম্মদ শেহজাদ তার ক্যারিয়ার শুরু করেছিলেন।

তিনি মাত্র 21 বছর বয়স থেকে প্রথম শ্রেণীর ক্রিকেট খেলা শুরু করেন। কানাডার বিপক্ষে তিনি 200 রানের একটি মাইলফলক স্পর্শ করেন। যার মাধ্যমে সেদিন আফগানিস্থান 414 রানের একটি পাহাড়সম টার্গেট পার করতে সফল হয়েছিল। 2012 সালে আয়ারল্যান্ডের বিপক্ষে তিনি তার জাতীয় দলে অভিষেক ঘটান। 2014 সালে তিনি আফগানিস্তান দলের হয়ে এশিয়া কাপের যোগদান করলেও সেখানে কোনো আহামরি ইনিংস খেলতে পারেননি।

আপনি হয়তো বা জেনে অবাক হবেন মোঃ সেহজাদ একমাত্র ব্যাটসম্যান যিনি কিনা রিভার্স সুইপে পরপর চারটে ছয় হাঁকানোর রেকর্ড অর্জন করেন। টি-টোয়েন্টি বিধ্বংসী ব্যাটসম্যান মোহাম্মদ শেহজাদ মাত্র 53 বলে 143 রান করার ইনিংস অর্জন করেছিলেন হংকংয়ের বিরুদ্ধে।

মোহাম্মদ শেহজাদ এর ফিটনেস যখন বিপর্যয়ের দিকে তখন তিনি মেদ কমানোর জন্য এক ধরনের ওষুধ সেবন করতে লাগলেন। কিন্তু আইসিসি তার নামে একটি বিরোধিতা শুরু করল। তারা অভিযোগ করল যে এতে একটি ক্ষতিকর পদার্থ রয়েছে যা আইসিসি ক্রিকেটারদের আইন লংঘন করে। এজন্য অবশেষে এক বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হলো। তবে তার সেবন কৃত ওষুধের যে এই ধরনের উপাদান থাকতে পারে তা তিনি জানতেন না। তার এই ধরনের মন্তব্য টা উপর ভর করে আফগানিস্তানে ক্রিকেট প্রেমীরা আইসিসির বিরুদ্ধে মোটামুটি এক ধরনের আন্দোলন গড়ে তোলে। তবে আপাতত তিনি দলে একজন নিয়মিত ক্রিকেটার হিসেবে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছেন।

Related Posts

15 Comments

মন্তব্য করুন