যদি হতে চান ফ্রীল্যান্স সাংবাদিক

নিজের পছন্দমতো সুবিধাজনক সময়ে কাজ করা যায় বলে ফ্রীল্যান্সিং এর সুনাম সারা বিশ্বব্যাপি। কি নেই ফ্রীল্যান্সিংয়ে আপনি যা পছন্দ করেন, যেমন ধরণের কাজ পছন্দ করেন প্রায় রয়েছে সেই সকল কাজের অনুযায়ী পছন্দের পেশা। সুবিধাজনক সময়ে ফ্রীল্যান্সিং করা যায় বলে আপনার দৈনন্দিন কাজের পাশাপাশি ফ্রীল্যান্সিং করা যায় বলে। আপনি আপনার নির্দিষ্ট কাজের পাশাপাশি করতে পারেন ফ্রীল্যান্সিং।
ফ্রীল্যান্সিংয়ে হাজার ধরণের কাজ রয়েছে। আপনার যদি থাকে লেখালেখি নিয়ে এবং দৈনন্দিন জীবনে ঘটে যাওয়া দেশ বিদেশের নিত্য নতুন ঘটনা নিয়ে আগ্রহ তাহলে আপনি হতে পারেন একজন ফ্রীল্যান্স সাংবাদিক। তবে ফ্রীল্যান্সিং সাংবাদিক হওয়া মোটেও সহজ বিষয় নয়। কারণ আপনি যদি সাংবাদিক হতে চান তাহলে আপনার থাকতে হবে গ্রাহকদের আপনার লিখার প্রতি আকৃষ্ট করার ক্ষমতা। থাকতে হবে পারিপার্শ্বিক বিষয়াদি প্রতি পূর্ণ জ্ঞান।ফ্রীল্যান্স সাংবাদিক হতে হলে আপনার লেখা জমা দিতে হবে বিভিন্ন ওয়েবসাইটে তবে কখনোই এমন কোন ধরনের ওয়েবসাইটে লেখা জমা দিবেন না যারা আপনাকে আপনার কাজের বিনিময়ে কোন ধরনের অর্থ প্রদান করবেন না।
ফ্রীল্যান্স সাংবাদিক হতে হলে আপনাকে আশেপাশের মানুষের সাথে ভালো সম্পর্ক রাখতে হবে। তাহলে আপনি পাবেন নতুন নতুন বিষয়াদি সম্পর্ক হরেক রকমের আইডিয়া। এছাড়াও সম্পাদককে আপনার লেখা পাঠানোর আগে কয়েকটি বিষয়াদি সম্পর্কে পূর্ণ ধারণা রাখতে হবে।যেমনঃ
১.লেখা পাঠাবার আগে বানান এবং ব্যাকরণ ভালো ভাবে দেখে নিবেন।
২.আপনার লিখার জন্য আকর্ষণীয় শিরোনাম নির্বাচন করুন।
৩.এমন কোন বিষয় নির্বাচন করুন যেই বিষয় নিয়ে আগে কখনোই কেউ লিখে নাই।
৪.আপনি আপনার লেখার জন্য ওয়েবসাইট তৈরি করুন। নিজে ওয়েবসাইট তৈরি করতে না পারলে অন্য কাউকে দিয়ে ওয়েবসাইট তৈরি করে নিন এবং সেখানে আপনার লিখা প্রকাশ করুন।
৫.নিজের লেখা অন্যদের মাঝে ছড়িয়ে দিন।তাতে মানুষজন আপনার লিখা সম্পর্কে ধারণা জন্ম হবে।
৬.বেশিবেশি করে অনলাইন জার্নাল এবং মানুষের লিখা পড়ুন। এতে আপনার নতুন নতুন ধারণা তৈরি হবে৷
৭. লেখা জমা দেবার পূর্বে অবশ্যই লিখা দুই থেকে তিনবার চেক করে নিন। এতে আপনার ভুলের পরিমাণ কম হবে।
৮.ফ্রীল্যান্স সাংবাদিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে চাইলে লেখালেখির পাশাপাশি অন্যান্য দক্ষতাসমূহ অর্জন করে নিতে হবে।
৯.সাংবাদিক হতে হলে সময়ের কাজ সময়ে শেষ করার অভ্যাস গড়ে তুলুন।
১০.চিন্তা করুন বেশি বেশি।বেশি চিন্তাই সাংবাদিক হবার পূর্বশর্ত।
আশা করি এই নিয়মগুলো মেনে চললে আপনি সাংবাদিক হিসেবে নিজের ক্যারিয়ার গড়তে পারবেন।

Related Posts

26 Comments

মন্তব্য করুন