যেভাবে একজন সফল নারী উদ্যোক্তা হতে পারেন

বিসমিল্লাহির রহমানির রহিম
আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করছি আপনারা সবাই ভালো আছেন আল্লাহর অশেষ রহমতে আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ।আর ভালো আছি বলেই আপনাদের জন্য লিখতে বসলাম।

যেসব নারী চাকরি করতে চান কিন্তু চাকরি পান না।আর নারী‌ বলে কোন ব্যবসায়ের উদ্যোগ নিতে ভয় পান অনেকেই । কিন্তু বর্তমানে শুধু বাংলাদেশেই হাজারো নারী উদ্যোক্তা আছেন।এসব উদ্যোক্তাদের বেশিরভাগই খুব স্বল্প পুঁজি থেকে শুরু করেছেন নিজের কাজ। কিংবা একটু প্রশিক্ষণ নিয়েই শুরু করেছন পথ চলা । অর্থ নেই কিংবা কোন শৈল্পিক কাজ পারি না এমন ভেবে আমরা অনেকেই এগোতে চাইনা। অথচ সফল উদ্যোক্তাদের কাছে জিজ্ঞেস করলে দেখা যাবে তাদের বেশিরভাগই হয়তো আমাদের মতোই এসকল কাজে পারদর্শী ছিল না । তাদের ছিল মনোবল আর সফল হওয়ার ইচ্ছা। আর এখন তো ইন্টারনেটের যুগ ।কিনা পাওয়া যায় ইন্টারনেটে ? সবচেয়ে বড় শিক্ষক বর্তমানে ইন্টারনেট । আর তার অন্যতম অবদান ইউটিউব । সেলাইয়ের কাজ শিখতে চান ? শুধু একবার সার্চ দিলেই হবে,শুধু এটা না আপনি যে কাজ শিখতে চাইবেন ইউটিউবে সার্চ দিলেই হবে সব দেখতে পাবেন। আর থাকতে হবে আপনার শেখার ইচ্ছা। ইন্টারনেটের মাধ্যমে আবার আপনার তৈরি কাজগুলো তুলে ধরতে পারেন বিশ্বের কাছে । বর্তমানে অনেক মেয়েরাই অনলাইনে পোশাকের ব্যবসায় সফল ভাবে চালিয়ে যাচ্ছে । কি কাজ করা যায় ভাবছেন ?

১)অনলাইন কাজঃ-অনলাইনে কাজ করতে হলে বর্তমানে প্রাতিষ্ঠানিক শিক্ষার তেমন প্রয়োজন নেই । খুব সহজেই অনলাইন সাইট গুলোতে কাজ করতে পারেন । এছাড়াও আপনি যদি মেকআপ আর্টিস্ট হয়ে থাকেন ইউটিউব চ্যানেল খুলে আপনার মেকআপ টিপস তুলে ধরার মাধ্যমেও আয় করতে পারেন বা মুখের বিভিন্ন হোয়াইটেনিং ক্রিম ও অনলাইনের মাধ্যমে বিক্রি করে আয় করতে পারেন। কিংবা রান্নার রেসিপি দিয়েও ইউটিউব চ্যানেল চালিয়ে খুব সহজেই আয় করতে পারেন ।

২)কাঠের গয়না তৈরিঃ-এটি এখন বেশ জনপ্রিয় । খুব সহজেই আপনি এগুলো তৈরি করতে পারবেন । আবার এসব সামগ্রী তৈরি করা ও থাকে । শুধু নিজের ইচ্ছা মত কিংবা গ্রাহকের চাহিদা অনুযায়ী রঙের ছোঁয়া দিয়ে বিক্রি করতে পারেন এসব সামগ্রী । কানের দুল , বালা , চুড়ি , পেনডেন্ট , টিকলি , কি রিং ইত্যাদি নিত্য ব্যবহার্য কাঠের তৈরি এসব সামগ্রী এখন ভালো চলছে ।

এরকম আরও অনেক কিছু আপনি হাতে তৈরি করে অনলাইন বা আসেপাশে প্রতিবেশির কাছে বিক্রি করে আয় করতে পারেন।

  1. আজকের আর লিখছি না।আমি যতটুকু জানি আপনাদের কে জানালাম। ভুল হলে ক্ষমা করবেন আর ভালো লাগলে লাইক, কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। এতক্ষণ আমার সাথে থাকার জন্য ধন্যবাদ।
    আল্লাহ হাফেজ।

Related Posts