যেভাবে সকালে ঘুম থেকে উঠার অভ্যাস গড়তে পারেনঃ

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ,

আপনার দৈনন্দিন জীবনযাত্রার সামান্য পরিবর্তনেে আজকের আলোচনা। ভালো লাগলে আমার প্রচেষ্টা সফল হবে।

সকালে ঘুম থেকে উঠার অভ্যাস গড়তে চাচ্ছেন? তাহলে আস্তে আস্তে স্বাভাবিকের চেয়ে ১৫ থেকে ২০ মিনিট আগে জেগে উঠা শুরু করুন। কিছু দিনের জন্য অভ্যস্ত হয়ে উঠুন। তারপরে আরও ১৫ মিনিট কেটে ফেলুন। আপনি আপনার লক্ষ্য সময়ে না পাওয়া পর্যন্ত ধীরে ধীরে এটি করুন।

নিজেকে আগে ঘুমাতে দিন। আপনি হয়ত দেরি করে থাকতে, সম্ভবত টিভি দেখছেন বা ইন্টারনেটের সন্ধানে অভ্যস্ত হতে পারেন। তবে আপনি যদি এই অভ্যাসটি চালিয়ে যান, আগে উঠার চেষ্টা করুন তাহলে খুব শীঘ্রই এটি করতে পারবেন। আর যদি নিজেকে অভ্যস্ত করতে না পারেন তাহলে আপনাকে আবার প্রথম থেকে শুরু করতে হবে।

আমি আগে ঘুমাতে যাবার পরামর্শ দিই। এমনকি আপনি যদি ভাবেন যে আপনি ঘুমোবেন এবং বিছানায় শুয়ে পড়বেন এবং যদি সত্যিই ক্লান্ত হয়ে পড়ে থাকেন তবে আপনি যা ভাবেন তার চেয়ে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়তে পারেন।

আপনার বিছানায় আপনার অ্যালার্ম ঘড়ি রাখুন। এটি যদি আপনার বিছানার ঠিক পাশেই থাকে তবে আপনি এটি বন্ধ করে দিন। কখনই স্নুজে আঘাত করবেন না। আর যদি এটি আপনার বিছানা থেকে খুব দূরে থাকে তবে এটি বন্ধ করতে আপনাকে বিছানা থেকে উঠতে হবে। ততক্ষণে, আপনি উঠে এসেছেন। এখন আপনাকে ঠিক থাকতে হবে আপনি কোনটি করবেন।

আপনি অ্যালার্ম বন্ধ করার সাথে সাথে শোবার ঘর থেকে বেরিয়ে যান। নিজেকে ঘর থেকে বাইরে যেতে বাধ্য করুন। তাহলেই ফিরে এসে আর শুতে ইচ্ছে হবেনা।

যদি আপনি আপনার মাইন্ড সেট করেন যে, খুব তাড়াতাড়ি ঘুম থেকে উঠবেন তাহলেও সেটি করা সম্ভব। কখনোই দ্বিতীয়বার বিছানায় ফিরে আসার কোনও বিকল্প চিন্তা করবেন না।

খুব তাড়াতাড়ি কিছু করার জন্য মাইন্ড সেট করুন যা আপনার জন্য অতীব গুরুত্বপূর্ণ। এই কারণটি আপনাকে উঠতে উৎসাহিত করবে। আমি সকালে লিখতে পছন্দ করি, তাই এটি আমার কারণ। এছাড়াও, যখন আমি এটি সম্পন্ন করি তখন আমি আপনার সমস্ত মন্তব্য পড়তে পছন্দ করি!

হ্যাঁ, প্রথমে মনে হতে পারে আপনি নিজেকে কঠোর কিছু করতে বাধ্য করছেন। তবে আপনি যদি এটি আনন্দদায়ক মনে করেন তবে শীঘ্রই আপনি তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার অপেক্ষায় থাকবেন। একটি উত্তম প্রতিদান হ’ল গরম কাপ কফি বা চা তৈরি করা এবং একটি বই পড়া। অন্যান্য কারণগুলি হতে পারে সূর্যোদয় দেখা বা ধ্যান করার জন্য একটি সদাচরণ হতে পারে। আপনার জন্য আনন্দদায়ক এমন কিছু সন্ধান করুন এবং আপনার সকালের রুটিনের অংশ হিসাবে নিজেকে এটি করার অনুমতি দিন।

সেই অতিরিক্ত সময়টি কাজে লাগানোর জন্য পরিকল্পনা করুন যে সকালে উঠে আপনি সবার আগে মজার কোন কাজটি করবেন। অন্যের সাথে তাড়াতাড়ি ঘুম থেকে উঠার প্রতিযোগিতাও করতে পারেন।

সবাই ভালো থাকুন। আল্লাহ হাফেজ

Related Posts

8 Comments

মন্তব্য করুন