যেমন হতে পারে COVID-19 পরবর্তী Upwork ফ্রিল্যান্সারদের কর্মপদ্ধতি।

COVID-19 মহামারীটি শেষ হলে এটি সম্ভবত বড় ট্র্যাজেডির সময় হিসাবে স্মরণ করা হবে। তবে যে কোনও বিশ্বব্যাপী সংকটের মতো এটিও সমাজকে যেভাবে রূপান্তরিত করেছে তার জন্য এটি মনে রাখা হবে। কারণ লোকেরা নতুন বিশ্বকে অভিযোজন, উদ্ভাবন এবং গড়ার উপায় খুঁজে পেয়েছে।

অনেক সংস্থার জন্য, প্রাদুর্ভাব দূরবর্তী কাজ দ্রুত, অপরিকল্পিতভাবে গ্রহণ করতে বাধ্য করেছে। কারও কারও কাছে এর অর্থ তারা ব্যবসা করার পদ্ধতিতে আমূল পরিবর্তন এনেছে। তবে গ্লোবাল ফ্রিল্যান্সিং জায়ান্ট আপওয়ার্কের মতো, তারা দীর্ঘকাল ধরে গড়ে তোলা দূরবর্তী-কেন্দ্রিক, আরও নমনীয় কর্মক্ষেত্রের দিকে এগিয়ে যাচ্ছে। মহামারীটিতে আপওয়ার্ক সংস্থা পরিচালনায় যেভাবে রূপান্তরিত হয়েছে তারও এক অনন্য বৈশিষ্ট্য রয়েছে। উভয়ই একটি সংস্থা হিসাবে যা নিজেই বড় পরিবর্তনগুলি নিয়ে চলেছে। দূরবর্তী প্রতিভা আনতে একটি ব্যবসা প্রতিষ্ঠা করেছে বিশ্বব্যাপী ১৩৩,০০০ ক্লায়েন্টের রোস্টার এবং এটি অনেক ফরচুন ৫০০ ফার্ম ব্যবহার করে।

রিমোট কাজটি তার দুই দশক-পূর্বের ইতিহাসের জন্য আপওয়ার্কের ক্রিয়াকলাপের একটি অংশ। এই বছরের শুরুতে মহামারীর আগে এর ৬০০ টি আধিকারিক এবং ১৪০০ ফ্রিল্যান্সার অর্ধেকেরও বেশি অফসাইট ছিল। কিন্তু COVID-19 আপওয়ার্ককে অন্য যে কোনও সংস্থার মতোই বিস্মিত করেছে। মার্চের দুই মাস পরে আপওয়ার্ক ঘোষণা করেছিল যে সংস্থাটি স্থায়ীভাবে তিনটি অফিসের একটি বন্ধ করে দিয়েছে। আরও অনেক সংস্থা সম্প্রতি ফেসবুক, উবার এবং আরও অনেক কিছু সহ ঘরে বসে কর্মসূচি বাড়ানোর ঘোষণা দিয়েছে।

আপওয়ার্ক দূরবর্তী কাজ দ্বিগুণ হয়ে গেছে। কারণ এটি শ্রমিকদের সুযোগের সাথে সংযোগ স্থাপনের মিশনের সাথে খাপ খায়। কারণ এটি ইতিমধ্যে সংস্থার নিজস্ব কর্মীদের জন্য ভাল কাজ হয়েছে।

তারা মনে করে যে তারা বাড়িতে বসে কাজ দিকেই বেশি মনোযোগী। যেখানে তাদের অফিসে খুব বেশি ভীর নেই। প্রচুর লোকেরা বলে যে অফিস সবসময় সর্বাধিক উৎপাদনশীল হয় না।

যদিও অনেক সংস্থা পূর্বে একটি অফিসে তাদের কর্মীদের কাছ থেকে ফেস টাইম পাওয়ার বিষয়ে বিশ্বাসী ছিল। এপ্রিল মাসে করা একটি আপওয়ার্ক জরিপে দেখা গেছে যে নিয়োগকারীদের বেশিরভাগ পরিচালক বিশ্বাস করেন যে তাদের সংস্থা ভবিষ্যতে আরও দূরবর্তী হবে। দূরবর্তী কাজের দিকে ঝোঁক পূর্ণ-সময়ের কর্মচারী এবং ফ্রিল্যান্সার উভয়ের জন্যই সংস্থাগুলির ভাড়া পুলগুলিকে প্রসারিত করছে। এটি নগর কেন্দ্রগুলি থেকে দূরে বসবাসকারী অক্ষম বা যত্নের দায়িত্ব পালনকারী বা যারা কেবল দৈনিক যাত্রা চান না। তাদের পক্ষে নতুন সুযোগ উন্মুক্ত করতে পারে।

রিমোট কাজ চ্যালেঞ্জ ছাড়া হয়না। এটি নিশ্চিত যে কিছু সংস্থাগুলি ইতিমধ্যে তাদের কর্মস্থল থেকে গৃহীত পরিকল্পনাগুলি নিয়ে পুনর্বিবেচনা করছে। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, প্রকল্পের বিলম্ব এবং নতুন কর্মীদের নিয়োগ ও প্রশিক্ষণে অসুবিধার কথা উল্লেখ করা হয়েছে। তবে এটিকে কাজ করার জন্য সংস্থাগুলিকে নিশ্চিত করতে হবে যে দূরবর্তী শ্রমিকরা এটাকে উপেক্ষা করবেন না। যখন ভিডিও মিটিংটিতে ব্যক্তিদের একসাথে জড়ো হওয়ার একটি বড় দল রয়েছে।

অবশ্যই বাড়ি থেকে কাজ করা কর্মজীবনের ভারসাম্য প্রতিষ্ঠার ক্ষেত্রে বিভিন্ন চ্যালেঞ্জের উপস্থাপন করে। শ্রমিকদের দুটি বিশ্বের মধ্যে লাইনকে আরও ঝাপসা করে। আপওয়ার্ক এ সংস্থাটি ম্যানেজার এবং অন্যদের সময়সূচী সম্পর্কে কথা বলার জন্য, সীমানা নির্ধারণে, এবং বার্তাগুলি বা ইমেল সম্পর্কিত নোটিফিকেশনগুলি প্রদান করা হয়।

Related Posts