যে উপায়ে বাচ্চাকে বিছানা বিজানো থেকে আটকানো যায়

মায়েরা প্রায়ই খারাপ হয় যে তাদের বাচ্চারা বড় হওয়ার সাথে সাথে বিছানা ভিজিয়ে দেয়। যার কারণে আমাদের অন্য কোথাও বিব্রত হতে হবে। অভিভাবকরা এ জন্য বাচ্চাকে তিরস্কার করেন, আপনি যদি একই সমস্যা থেকেও সমস্যায় পড়ে থাকেন তবে আমরা আপনাকে কয়েকটি ঘরোয়া প্রতিকার সম্পর্কে বলব, যা অবলম্বন করলে শিশুর এই অভ্যাসকে মুক্তি দেয়।

আয়ুর্বেদ বিজ্ঞানের মতে প্রতিদিন সকালে ভিজে ভিজে বাচ্চাকে ভেজানো খাওয়ানোও উপকারী। এটি শিশুর রাতে প্রস্রাব কম অনুভব করবে।

-বাচ্চাদের বিছানা ভিজে যাওয়ার অভ্যাস থেকে মুক্তি পেতে এক বাচ্চাকে শোবার আগে দু’ ঘন্টা আগে এক কাপ হালকা দুধে এক চতুর্থ চামচ জায়ফল খাওয়াতে হবে।

– সন্তানের বিছানা ভিজে যাওয়ার অভ্যাস থেকে মুক্তি পেতে তার প্রতি সকালে খালি পেটে ঠান্ডা দুধে এক চামচ মধু পান করা উচিত। মনে রাখবেন এটি খাঁটি মধু, এতে কোনও চিনি নেই। এক সপ্তাহ একটানা এটি করা আপনার স্বস্তি বয়ে আনবে।

– বাচ্চাকে বিছানা ভেজা থেকে মুক্তি দিতে ১০ গ্রাম পেঁয়াজের নির্যাস প্রস্তুত করুন। এতে 3 গ্রাম আলুভা সলিউশন নিন। এই পেস্টটি শিশুর পাঁজর এবং পেটে ঘষুন।

– কখনও কখনও শীতের কারণে শিশুরা বিছানায় ঘুমানোর সময় প্রস্রাব করে। এই সমস্যা থেকে মুক্তি পেতে শিশুকে শোবার আগে এক গ্লাস হালকা গরম দুধ পান করার অনুমতি দিন। কিছু গুড়ও খাওয়াবেন।

ঘুমের মধ্যে প্রস্রাব করার অভ্যাস থেকে মুক্তি পেতে, দিনে দু’টি থেকে তিনটি কলা খাওয়াতে হবে। এটি সমস্যার সমাধান করবে।

– প্রতিদিন ঘুমানোর আগে শিশুকে তিন থেকে চারটি আখরোট খাওয়ানোও রাতে বিছানায় প্রস্রাব করার অভ্যাস থেকে মুক্তি পাবে।

বিছানা ভিজে যাওয়ার এই অভ্যাস থেকে মুক্তি পেতে এক কাপ হালকা গরম পানিতে এক চামচ সেলারি পান করুন এবং রাতে ঘুমানোর আগে পান করুন। এটি শীঘ্রই সমস্যার সমাধান করবে।

Related Posts

2 Comments

মন্তব্য করুন