যে কারণে গাছ সংরক্ষণ করা প্রয়োজন

  • বিসমিল্লাহির রহমানির রহিম
    আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করছি আপনারা সবাই ভালো আছেন আল্লাহর অশেষ রহমতে আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ।আজকের বিষয় হচ্ছে গাছ সংরক্ষণ করা কেন প্রয়োজন।গাছের জীবন আছে।গাছ পরম উপকারী বন্ধু।
    ছোট বেলা থেকে শুনে আসছি গাছ আমাদের পরম বন্ধু। কিনতু বসতবতা একেবারে ভিন্ন।গাছকে বন্ধু হিসেবে দেখে এমন কাউকে আমি দেখিনি।তবে এটা সত্য যে গাছ আমাদের জন্য অনেক মূল্যবান উৎস।গাছ প্রত্যেক্ষ বা পরোক্ষভাবে প্রতিটি জীবের উপকারে আসে।
    যে কারণে গাছ সংরক্ষণ করা প্রয়োজনঃ-
    আমরা বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় অক্সিজেন গাছ থেকে পায়।আবার বাতাসে মিশে থাকা ক্ষতিকর উপাদান কার্বনডাই-অক্সাইড গ্রহন করে পরিবেশের ভারসাম্য বজায় রাখে। যার পরিমাণ বেড়ে গেলে কোন প্রাণী পৃথিবীতে বেঁচে থাকা অসম্ভব হয়ে যেত।
    খাদ্যের জন্য আমার প্রত্যক্ষ বা পরোক্ষভাবে গাছের ওপর নির্ভরশীল।গাছ থেকে আমরা ফুল,ফল,বাতাস পেয়ে থাকি।
    ছোট গাছের চেয়ে বড় গাছগুলো আমাদের বেশি উপকারে আসে।কারণ তারা বেশি পরিমাণে কার্বণ-ডাই -অক্সাইড গ্রহন করে, পানি ধারণ ক্ষমতা বেশি, উত্তাপের বিরুদ্ধে লড়াই করে, গ্রিনহাউস গ্যাসগুলিকে ফিলটার করে, তাপ ও সূর্যের আলো থেকে রক্ষা করে।এছাড়া শুকনা কাঠ আমরা জ্বালানি হিসেবে ব্যবহার করে থাকি।
    গাছ আমাদেরকে বিভিন্ন বিপদ থেকে রক্ষা করে।আমাদের দেশে সমপ্রতি ঘটে যাওয়া বড় বড় ঘূর্ণিঝড়ের বিরুদ্ধে একমাত্র হাতিয়ার হিসেবে কাজ করে।আমাদের দেশে অবস্থিত বিশ্বের অন্যতম বন সুন্দরবন। সুন্দরবনে রয়েছে নানান গাছের সমাহার যা প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় কাজে আসে।
    আর গাছ পরিবেশকে সবুজ, সতেজ ও পরিস্কার রাখে।
    আমার জানি,প্রতিটা দেশের নিজ আয়তনের ২৫শতাংশ গাছপালা /বন প্রয়োজন কিন্তু আমাদের অমানবিক আচরণের কারণে আমাদের দেশে ১৭শতাংশের কম বন রয়েছে।প্রতি নিয়ত গাছ কেটে বন ধংস করছে কিছু অবৈধ ব্যবসায়ি।এর ফলে পরিবেশের ভারসম্য নষ্ট হয়ে যাচ্ছে। অতি শীঘ্রই আমরা ভয়াবহ বিপদের সমমুখীন হতে যাচ্ছি।
    আমরা অবশেষে এটাই বলতে পারি, গাছের ও যে জীবন আছে তা আমরা ভুলে যায় কথায় নয় কাজে প্রমান করে দেখাতে হবে আমরা ও গাছের পরম বন্ধু।
    সুতরাং আমাদের উচিৎ বেশি বেশি নিজে গাছ লাগানো এবং অন্যকে উৎসাহিত করা।সঠিকভাবে গাছের যত্ন নেয়া।আপনাদের সবার কাছে অনুরোধ গাছ লাগান পরিবেশ বাঁচান।
    আজকের আর লিখছি না।আমি যতটুকু জানি আপনাদের কে জানালাম। ভুল হলে ক্ষমা করবেন আর ভালো লাগলে লাইক, কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। এতক্ষণ আমার সাথে থাকার জন্য ধন্যবাদ।
    আল্লাহ হাফেজ।

Related Posts