যে ভালোবাসার জয় “সুনিশ্চিত” (মোটিভেশনাল)

আসসালামু আলাইকুম। সুপ্রিয় পাঠকবৃন্দ আপনাদেরকে অনেক অনেক শুভেচ্ছা জানিয়ে আজকের নতুন আরো একটি আর্টিকেল নিয়ে লেখার জন্য  আপনাদের  মুখোমুখি হলাম। মানুষভালোবাসা মহান আল্লাহতালার সৃষ্ট অন্যতম সেরা দুটি উপাদান। পৃথিবীতে সকল মানুষের জীবনে প্রেম বা ভালোবাসা আসে বা থাকে। প্রেম বা ভালোবাসা হলো নিজের মধ্য থেকে কোন কিছুর ( চাই মানুষ হোক বা অন‍্যান‍্য সৃষ্টি) প্রতি আন্তরিকতা, টান বা আসক্তি, মহব্বত যার প্রাপ্তি বা সান্নিধ্য নিজেকে অনন্য এক মহা আনন্দের জগতে বিলীন করে দেয়।

বাস্তবতা হলো – মানুষ মানুষকে ভালোবাসে অথবা মানুষ অন্য কোন প্রাণীকেও ভালোবাসে। আজকের সমাজে সন্তান তার মা-বাবাকে ভালোবাসে, মা-বাবা তার সন্তানকেও ভালোবাসে। তাছাড়া অন্যান্য জীব জগতের মধ্য থেকে পশুপাখি যেমন তার সন্তানকে ভালোবাসে  সন্তানেরাও তার মা-বাবাকে ভালোবাসে। এটাই হলো জগতের বিধান বা নিয়ম-নীতি যেটা মহান আল্লাহই দান করেছেন।

তবে উল্লেখিত ভালোবাসাগুলো কী স্থায়ী??

এই ভালোবাসা সব সময় স্থায়ী হয় না এটা একটি অস্থায়ী ভালোবাসা মাত্র।  স্বার্থের কারণে মানুষ মানুষকে ভুলে যেতে পারে। অকাট‍্য বাস্তবতা হলো- যে  ব‍্যক্তি কোন ব্যক্তিকে নিজের জানের চেয়েও  একসময় বেশি ভালোবাসতো হয়তোবা স্বার্থের কারণে সেই মানুষটি একসময় তার চিরশত্রু এবং দুশমন‍ে পরিণত হয়। এটিই হলো পৃথিবীর নিয়ম নীতি।

একই ভাবে আমরা জানি  সন্তানের জন্য তার মা-বাবাই সবচেয়ে ভালোবাসা, সম্মান ও মহব্বতের অধিকার রাখে। সন্তান ও পিতা-মাতার সম্পর্ক পৃথিবীর এক স্থায়িত্ব বন্ধন আবদ্ধ হয়। পৃথিবীর বাস্তব চিত্র হলো ঐ সন্তানের কাছে মা-বাবাও একসময় পর হয়ে যায় এটি হতে পারে কোন স্বার্থের কারণে অথবা সময়ের কালক্রমে পৃথিবীর বাস্তবতার কারণে। অর্থাৎ আমরা বুঝতে পারলাম উল্লেখিত ভালোবাসা গুলো আসলেই স্থায়ী নয়।  বাস্তবতাই আমাদেরকে অনেক সময় উক্ত ভালোবাসার বন্ধন থেকে বিচ্ছিন্ন করে দেয়।

কিন্তু পৃথিবীর বুকে এমন এক ভালোবাসা আছে যে ভালোবাসা কখনো বিচ্ছিন্ন হবেনা এমনকি আমি আপনি পৃথিবী থেকে চলে গেলেও সেই ভালোবাসার বন্ধন অটুট থাকবে, কখনো হারিয়ে যাবে না। সেটি হল মানুষ তার স্রষ্টাকে যদি মন প্রাণ দিয়ে ভালবাসে তাহলে এই ভালোবাসার বন্ধন কখনো ছিন্ন হবে না। যে ভালোবাসার মর্যাদা বা ফলাফল  এই পৃথিবীতেই পাওয়া যায় অর্থাৎ আশেক ও মাশুক উভয় সন্তুষ্ট থাকে। এর থেকে বড় প্রাপ্তি  বান্দার জন্য আর কিছুই হতে পারে না। কোন বান্দা পৃথিবী থেকে বিদায় নিলেও উক্ত ভালোবাসার ফল এবং স্বাদ কখনো বিনষ্ট হবে না। বরঞ্চ  সে সম্মুক্ষে বা স্বচক্ষে দেখতে পাবে। এ ভালোবাসা এক অদৃশ্য ভালোবাসা।

একজন মানুষ যখন তার স্রষ্টা আল্লাহ কে চিনতে পারেন তখন সে মানুষ  নিজেকে আল্লাহর কুদরতী কদমে বিলীন করে দেয়। তার জীবনের সকল কাজ শুধুমাত্র আল্লাহ ও তার রাসুলের বিধানের উপরেই পরিচালিত হয়। এ যে কেমন তৃপ্তি শুধুমাত্র আল্লাহর প্রিয় বান্দারই অনুধাবন করতে পারেন। আল্লাহ কে ভালোবাসার কারণে স্বীয় বান্দার   মর্যাদা তার প্রভু পৃথিবীর বুকে উন্নত করে দেন।পৃথিবীর সকল সৃষ্টির চোখে সে সম্মান এবং ভালোবাসার ব্যক্তিত্বে পরিণত হয়। এর থেকে বড় পাওয়া বান্দার জন্য আর কি হতে পারে??

সুপ্রিয় পাঠকবৃন্দ তাই আসুন আমরা আসল ভালোবাসার সন্ধান করি যে ভালোবাসা কখনো শেষ হবে। আমি কাকে ভালোবাসবো আর যাকে ভালোবাসবো সে ভালোবাসা কি স্থায়ী না অস্থায়ী? আসুন আমরা সবাই ভেবে দেখি আমি আমার স্রষ্টাকে যদি ভালবাসি তাহলে এই ভালোবাসার বন্ধন অটুট থাকবে।

আসুন আমরা সকলেই মন- প্রাণ  উজাড় করে দিয়ে মহান আল্লাহ্ কে  ভালোবাসি। তাহলে মহান আল্লাহও আমাদের প্রতি সন্তুষ্ট হবেন আমাদেরকে ইহকাল এবং পরকালে সম্মানিত করবেন।

Related Posts

9 Comments

মন্তব্য করুন