যে সকল শর্তের বিনিময়ে মিললো মসজিদে নামাজ আদায়ের অনুমতি

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই। আশা করছি ভালোই আছেন। আপনারা সবাই নিশ্চয়ই জেনে থাকবেন যে বাংলাদেশ সরকারের ধর্ম মন্ত্রণালয় আজ (৭ ই মে) থেকে মুসল্লীদের মসজিদে নামাজ আদায়ের নিষেধাজ্ঞা তুলে নিয়েছেন। এখন থেকে সবাই মসজিদে জামাতের সাথে নামাজ আদায় করতে পারবেন। তবে তার বিনিময়ে বাংলাদেশ সরকারের ধর্ম মন্ত্রণালয় কিছু শর্ত আরোপ করে দিয়েছেন। মসজিদের ইমাম খতিব এবং মসজিদ পরিচালনা কমিটি কে বিষয়গুলো বাস্তবায়ন নিশ্চিত করতে বলা হয়েছে। যদি কোন জায়গাতে সেই শর্তের বিপরীত কিছু ঘটে তবে স্থানীয় প্রশাসন যথাযথ ব্যবস্থা নিবেন বলে জানানো হয়েছে। তো চলুন জেনে নেওয়া যাক যে কি কি বিধিনিষেধ আরোপ করেছে ধর্ম মন্ত্রণালয়।

প্রত্যেক মুসল্লী বাসা থেকে অজু করে সুন্নাত এবং নফল নামাজ বাসায় আদায় করতে হবে। শুধু মাত্র ফরজ নামাজ মসজিদে জামাতের সাথে আদায় করা যাবে। সর্ব প্রথম ঘোষণার মতো শিশু, বয়স্ক এবং অসুস্থ ব্যক্তিরা মসজিদে যাবেন না। এবং যারা অসুস্থ ব্যক্তির সেবায় নিয়োজিত তিনিও মসজিদে যাবেন না। তার বাসায় নামাজ আদায় করবেন। মসজিদে কোন কার্পেট বিছানো যাবে না। সকলে বাসা থেকে নিজ নিজ জায়নামাজ সাথে নিয়ে আসবেন। প্রত্যেক ওয়াক্তের নামাজ শেষে পুরো মসজিদ জীবাণুনাশক দারা পরিষ্কার করতে হবে। সাস্থ্য অধিদপ্তর, স্থানীয় প্রশাসন সসর্বসাধারণের নিরাপত্তার সার্থে কোন সিদ্ধান্ত নিলে তা মেনে নিতে হবে। যারা মসজিদে আসবেন তারা সকলেই মাস্ক পরে আসবেন। এবং মসজিদের প্রবেশপথে সাবান পানি অথবা হ্যান্ড স্যানিটাইজার থাকতে হবে। এটা বাধ্যতামূলক। নামাজের কাতারে দাড়ানোর সময় সামাজিক দুরুত্ব তথা ৩ ফুট (২ হাত) ফাকা ফাকা হয়ে দাড়াতে হবে। এবং প্রতি এক কাতার পর পর এক কাতার ফাকা রাখতে হবে। অর্থাৎ যদি কোন মসজিদে ১০ টি কাতার থাকে তবে বর্তমানে সেই মসজিদে ৫ টি কাতার করা যাবে। সংক্রমণ এড়াতে প্রত্যেক মসজিদের অজু খানাতে সাবান – পানি অথবা হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। কোন মুসল্লী মসজিদের সংরক্ষিত টুপি এবং জায়নামাজ ব্যবহার করতে পারবে না। সবাইকে বাসা থেকে নিয়ে আসতে হবে। মসজিদে ইফতার এর আয়োজন করা যাবে না। সকল ধর্মপ্রাণ মুসলমানদের করোনা থেকে মুক্তির জন্য আল্লাহর নিকট বেশি বেশি দোয়া করতে বলা হয়েছে।

সর্বপরি যাই হোক আর যত শর্তই আরোপ করুন। মসজিদে জামাতের সাথে নামাজ আদায় এর সুযোগ দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের ধর্ম মন্ত্রণালয় কে অসংখ্য ধন্যবাদ। আসুন সবাই রমজান মাসের বেধি বেশি আল্লাহর ইবাদত করি এবং আল্লাহর কাছে দোয়া করি যেন তিনি বাংলাদেশ কে করোনার ভয়াবহতা থেকে মুক্তি দান করেন। আমিন।
লেখকঃ ধ্রুব_তারা

Related Posts

32 Comments

মন্তব্য করুন