রমজান মাস সম্পর্কে কিছু তথ্য জেনে নিন।

আসসামুয়ালাইকুম  আমার প্রিয় ভাই/বোনেরা,  কেমন আছেন আপনারা সবাই?  আশা করি আল্লাহর অশেষ   রহমতে  সবাই ভাল আছেন। আর আপনাদের  প্রত্যকের শুভেচ্ছা  জানিয়ে আমি আজকের  পোষ্ট টা লেখা শুরু করছি। বন্ধুরা আমাদের সচেতনতার  কারণে এই করোণা ভাইরাস থেকে সবাই একদিন মুক্ত হতে পারব।  তাই আমাদের দরকার সচেতন এবং নিরাপত্তা।  তো আর বেশি কথা না বলে আজকের পোষ্ট টা লেখা শুরু করছি

 

 

 

 

 

 

 

 

বন্ধুরা  আজকের পোষ্টটার বিষয় হচ্ছে সিয়াম বা  রোজা সম্পর্কে।  আমি রোজা সম্পর্কে আপনাদের কিছু জানাতে চাই।  যা জেনে আপনারা সবাই উপকৃত হবেন।

 

 

 

বন্ধুরা আপনারা জানেন আজ ২৫ শে এপ্রিল ২০২০ অর্থাৎ পহেলা রমাজান। আমাদের সকল মুসলিমদের   একটি রহমতের  মাস হচ্ছে এই রমাজান মাস। এই মাসে আমাদের সকলের দোয়া কবুল হয়।  আমরা সবাই পাপ বা গোনাহের কাজ থেকে বিরত থাকি। আল্লাহর ভয়ে আমরা কেউ পানাহ করি না।  আমাদের জন্য সত্যিসত্যিই  একটি রহমতে মাস হচ্ছে এই ফজিলতের মাস।

 

 

 

 

সিয়াম বা রোজা কি?

 

সিয়াম শব্দের অর্থ বিরত থাকা। আল্লাহর ভয়ে সেহেরি থেকে শুরু করে সূর্য অস্ত পযন্ত কোন পানাহ না করে থাকাকে সিয়াম বলে। আর সিয়াম এর ফারসি শব্দ হচ্ছে রোজা।

 

রোজা পালন করা  কি সবার জন্য ফরজ?

প্রত্যক মুসলমান  নারী/পুরুষের  উপর রোজা ফরজ। যদি  কোন ব্যাক্তি অতিরিক্ত  অসুস্থ থাকে তাহলে তার জন্য রোজা ওয়াজিব করা হয়েছে।

 

 

তারবীহ এর নামাজ কি পড়া যাবে?

তারবীহ এর নামাজ পড়া যাবে। এটি সুন্নত। এই নামাজ আদায় করলে আমাদের প্রিয় নবি হযঅরত মোহম্মদ ( স) এর সাফায়াত পাওয়া  যাবে। তারাবীহ এর নামাজ ২০ রাকাত। কেউ কেউ আবার তারাবীহ নামাজ ৮ রাকাত বলে।

 

 

কি কি করলে এই রমাজান মাসে নিজেকে পাপ মুক্ত রাখা যাবে।

বেশি বেশি কুরআন  এবং বেশি বেশি তাওবা করলে নিজেকে পাপ মুক্ত রাখা যাবে। আর পাচ ওয়াক্ত নামাজ আদায় করলে নিজেকে পাপ মুক্ত রাখা যাবে।

 

 

 

 

রমাজান মাস কে কয় ভাবে ভাগ  করা হয়েছে?

রমজান ৩০ দিন বা ১মাস।  এই ৩০ দিন আবার তিন ভাগে ভাগ করা হয়েছে  রহমতের ১০ দিন, মাগফিরাতের ১০ দিন এবং নাজাতের ১০ দিন। এভাবে ৩০ দিন অতিক্রম  করে এই রমজান মাস।

 

আমরা সবাই এই মাসে ৩০ টা রোজা রাখার চেষ্টা করবো। আর সবাই পানাহ থেকে বিরত থাকবো।  এই মাসে যদি আপনি বেশি বেশি তাওবা করেন তাহলে আপ্নার গোনাহ মাফ হবে। আর আপনি  পাপমুক্ত থাকতে পারবেন।

 

 

 

আজকের পোষ্ট টি এই পযন্ত। আশা করি আপনার কাছে এই পোষ্ট টি পড়ে অনেক কিছু জানতে পারেলেন।  আপনি আপনার বন্ধুদের কাছে এই পোষ্ট  টি শেয়ার করে এই পোষ্ট  পড়ে অনেক  কিছু জানাতে  পারবে।

 

 

 

 

 

ধন্যবাদ আপনাদের সবাইকে,,,  সবাই ভালো এবং সুস্থ্য থাকবেন।

 

 

 

 

Related Posts

25 Comments

মন্তব্য করুন