রহস্যময় মানবদেহ নিয়ে কিছু কথা

হ্যালো বন্ধুরা ,কেমন আছো? আশা করি ভাল আছ। আমিও অনেক ভালো আছি। আজ আমি তোমাদের সামনে এমন একটি বিষয় নিয়ে আলোচনা করব, এটা হয়তো আমাদের অনেকের অজানা। বন্ধুরা আসা যাক আসল কথায়….

আমি আজকে তোমাদের সাথে আলোচনা করব মানবদেহের রহস্য সম্পর্কে। আমরা হয়তো আমাদের দেহ সম্পর্কে অনেক কিছু জানি না। আমাদের এই মানবদেহে যে কতটা বৈচিত্র্যপূর্ণ তা আমরা হয়তো নিজেরাই পুরোটা জানিনা। মানব দেহের মধ্যে যেসব বৈচিত্র্যময় ঘটনা ঘটে তা রহস্যময় গল্পের থেকেও রোমাঞ্চকর।

একজন পূর্ণবয়স্ক মানুষের শরীরে যে পরিমাণ কার্বন থাকে তা দিয়ে ৯,০০০টি পেন্সিল তৈরি করা যেতে পারে। প্রায় ৬৫ কেজি ওজনের একজন মানুষের দেহে যে পরিমাণ চর্বি থাকে তারা তারা ৭ টি সাবান তৈরি করা যাবে। একজন মানুষের শরীরে যে পরিমাণ আয়রন বা লোহা থাকে, তা দিয়ে দু ইঞ্চি মাপের একটি পেরেক তৈরি করা যেতে পারে। তেমনি একজন মানুষের দেহে যে পরিমাণ ফসফরাস ফসফরাস থাকে তা দিয়ে দিয়াশলাইয়ের২,২০০টি কাঠি তৈরি করা যেতে পারে। একটি মানব দেহের মাংস পেশী যে পরিমাণ তাপ উৎপন্ন হয়, তা দ্বারা ঘন্টায় ১লিটার পানি উত্তপ্ত করা যেতে পারে।

মানবদেহের একটি লিভার বাৎসরিক যে পরিমাণ রক্ত ফিল্টার করে, তার পরিমাণ ২৩ লিটার দুধের সমান। একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন কম্পিউটার যে পরিমাণ খবর জমা রাখে, মানুষের মস্তিষ্ক তার চেয়ে ১ লক্ষ গুণ বেশি খবর ধারণ করতে পারে। একটি মানব দেহের হৃদপিণ্ড প্রতিদিন ৭,৫০০ লিটার রক্ত পাম্প করে। মানুষের চোয়াল এতই শক্তিশালী যে, এটি ২৭৯ কেজি ওজন বল প্রয়োগ করতে পারে। মানুষের দেহের হাছির শব্দের বেগ ঘন্টায় ১৬০ কিলোমিটার। প্রতিটি মানুষ প্রতিরাতে গড়ে ২ঘনটা  স্বপ্ন দেখে।

জন গড় আয়ুর মানুষ যে পরিমান খাদ্য খায় তার পরিমাণ তিরিশ হাজার কেজি। একজন মানুষের নাক দিয়ে রোজ গড়ে ১৪ কিউবিক মিটার বাতাস ফুসফুসে পৌঁছে।

বন্ধুরা আজ আর নয়। এগুলো আলোচনা করতে গেলে আরো অনেক টাইম লাগবে। রহস্য এখানে উন্মোচন করা সম্ভব না। এখানে কিছুটা মাত্র তুলে ধরলাম। ধন্যবাদ সবাইকে।

Related Posts

9 Comments

মন্তব্য করুন